ভাইস চেয়ারম্যান তাহেরা সভাপতি ও রাশেদা মেম্বারকে সাধারণ সম্পাদক করে টেকনাফ উপজেলা নারী উন্নয়ন ফোরাম গঠিত

প্রকাশ: ১৫ মে, ২০১৫ ১:১৫ : পূর্বাহ্ণ

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ = পদাধিকার বলে টেকনাফ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিস্ তাহেরা আক্তার মিলিকে সভাপতি, প্রত্যক্ষ ভোটে সনজিদা বেগম (সাবরাং) সহ-সভাপতি, রাশেদা বেগম (হ্নীলা) সাধারণ সম্পাদক, রানু আক্তার (টেকনাফ সদর) কোষাধ্যক্ষ এবং মনোনয়নের মাধ্যমে দিলরুবা খানম (পৌরসভা), ছেনুয়ারা বেগম (হোয়াইক্যং), জুহুরা বেগম (বাহাছড়া), হাফেজা খাতুন (সেন্টমার্টিনদ্বীপ), আনোয়ারা সিদ্দিকাকে (হ্নীলা) কার্যকরী সদস্য করে মোট ৯ সদস্য বিশিষ্ট “টেকনাফ উপজেলা নারী উন্নয়ন ফোরাম” পুর্ণাঙ্গ কার্যকরী কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির মেয়াদকাল হবে ২ বছর ৬ মাস।
টেকনাফ উপজেলা নারী উন্নয়ন ফোরাম কর্মশালা ১৩ মে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্টিত হয়। এতে মধ্যাহ্ন বিরতির পর ২য় অধিবেশনে এই নির্বাচন অনুষ্টিত হয়। স্থানীয় সরকার বিভাগের উপজেলা গভর্ন্যান্স প্রজেক্টের (ইউজেটজিপি) সহযোগিতায় টেকনাফ উপজেলা পরিষদ এই কর্মশালার আয়োজন করে। টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ মোজাহিদ উদ্দিন এতে সভাপতিত্ব করেন। ফোকাল পার্সন হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা গভর্ন্যান্স প্রজেক্টের ডিভিশন্যাল ফ্যাসিলিটেটর ইউএনডিপির কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন। টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ মোজাহিদ উদ্দিন স্বাগত এবং টেকনাফ পৌরসভার মেয়র হাজী মোঃ ইসলাম শুভেচ্ছা বক্তব্য রাখেন। কর্মশালায় নারীর ক্ষমতায়নে ইউজেটজিপি প্রকল্পের ভুমিকা, নারীর ক্ষমতায়নে ডব্লিউডিএফ এর ভুমিকা, নারী উন্নয়ন ফোরামের চ্যালেঞ্চ, বাধা সমুহ ও সম্ভাবনা, নারী উন্নয়ন ফোরামের ভুমিকা, লক্ষ্য-উদ্দেশ্য, কার্যাবলী, ফোরাম সদস্যদের দায়িত্ব ও করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা এবং নারী উন্নয়ন ফোরাম গঠন করা হয়। ভোটের মাধ্যমে ১টি করে সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও ৫ জন কার্যকরী সাধারণ সদস্য পদে মনোনয়ন অনুষ্টিত হয়। প্রিসাইডিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার মোঃ আলমগীর কবির। কর্মশালায় উপস্থিত পৌরসভার মহিলা কাউন্সিলর এবং ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বাগনের মধ্যে সহ-সভাপতি পদে ছেনুয়ারা বেগম (হোয়াইক্যং) ও সনজিদা বেগম (সাবরাং), সাধারণ সম্পাদক পদে জুহুরা বেগম (বাহাছড়া), রাশেদা বেগম (হ্নীলা) ও দিলদার বেগম (পৌরসভা), কোষাধ্যক্ষ পদে আনোয়ারা সিদ্দিকা (হ্নীলা), রানু আক্তার (টেকনাফ সদর), দিলরুবা খানম (পৌরসভা) ও আয়েশা সিদ্দিকা (সাবরাং) প্রতিদ্বন্ধীতা করেন।
ব্যতিক্রমধর্মী প্রার্থীতা মনোনয়ন, বৈধ প্রার্থী ঘোষণা, প্রার্থী পরিচিতি, প্রচারণা ইত্যাদি আনন্দ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্টিত হয়। সহ-সভাপতি পদে সনজিদা বেগম (সাবরাং) ১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। প্রতিদ্বন্ধীতা প্রার্থী ছেনুয়ারা বেগম (হোয়াইক্যং) পেয়েছেন ৬ ভোট। সাধারণ সম্পাদক পদে রাশেদা বেগম (হ্নীলা) ৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। প্রতিদ্বন্ধীতা প্রার্থী জুহুরা বেগম (বাহাছড়া) ৬ ভোট ও দিলদার বেগম (পৌরসভা) পেয়েছেন ২ ভোট। কোষাধ্যক্ষ পদে রানু আক্তার (টেকনাফ সদর) ১০ ভোট পেয়ে নির্বাচিত হন। প্রতিদ্বন্ধীতা প্রার্থী আনোয়ারা সিদ্দিকা (হ্নীলা) ২ ভোট, দিলরুবা খানম (পৌরসভা) ১ ভোট ও আয়েশা সিদ্দিকা (সাবরাং) পেয়েছেন ৪ ভোট। কার্যকরী সাধারণ সদস্যরা হলেন- দিলরুবা খানম (পৌরসভা), ছেনুয়ারা বেগম (হোয়াইক্যং), জুহুরা বেগম (বাহাছড়া), হাফেজা খাতুন (সেন্টমার্টিনদ্বীপ), আনোয়ারা সিদ্দিকা (হ্নীলা)। উপস্থিত মোট ১৭ জন মহিলা কাউন্সিলর ও মহিলা মেম্বার ব্যালট পেপারের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করেন। হ্নীলার ইউপি মেম্বার মর্জিনা আক্তার কর্মশালায় উপস্থিত হলেও নবজাত দুগ্ধ পোষ্য শিশুর কারণে ১ম অধিবেশন শেষে কর্মশালা থেকে চলে যাওয়ায় প্রার্থী হতে ও ভোট দিতে পারেননি। ১টি পৌরসভা ও ৬টি ইউনিয়নে মোট মহিলা সদস্যার সংখ্যা ২১ জন হলেও কর্মশালায় উপস্থিত হয়েছেন ১৮ জন। বাকি ৩ জন মহিলা সদস্যা সন্তান প্রসবজনিত কারণে উপস্থিত হতে পারেননি বলে জানা গেছে। কর্মশালায় টেকনাফ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মোঃ আফছার উদ্দিন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার ছৈয়দ হুমায়ুন মোর্শেদ, পিআইও মোঃ জহিরুল ইসলাম, সমাজ সেবা অফিসার মোঃ সিরাজ উদ্দিন, শিক্ষা অফিসার সুব্রত কুমার ধর, একাডেমিক সুপারভাইজার নুরুল আবসার, পরিবার পরিকল্পনা অফিসার শ্রুতি পুর্ণ চাকমা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সুপারভাইজার রফিক উদ্দিন ও মিডিয়াকর্মীগণ উপস্থিত ছিলেন। ##


সর্বশেষ সংবাদ