পৌনের ৬ ঘন্টার কর্মশালা দেড় ঘণ্টায় শেষ টেকনাফে মানব পাচার, বাল্যবিবাহ ও লিঙ্গ বিষয়ক স্থানীয় নির্বাচিত নেতাদের প্রশিক্ষণ

প্রকাশ: ২২ জানুয়ারি, ২০২০ ৭:১৫ : অপরাহ্ণ

নুরুল হোসাইন,টেকনাফ:::
কক্সবাজারের টেকনাফে মানব পাচার,বাল্যবিবাহ ও লিঙ্গ বিষয়ক স্থানীয় নির্বাচিত নেতাদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সাড়ে ছয় ঘণ্টার পরিবর্তে দেড় ঘন্টা শেষ করা হয়েছে। বুধবার দুপুরে উপজেলা মিলনায়তনে ইপসা নামে একটি এনজিও সংস্থা আয়োজনে এ প্রশিক্ষণ অনুুুষ্ঠিত হয়। সকাল দশটা থেকে বিকেল৩টা ৪৫ মিনিট পর্যন্ত এ কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রশিক্ষণ কর্মশালাটি শুরু হয় দুপুর ১২টায়।আর শেষ করা হয়েছে দেড় টায়।ইপসার টেকনাফ প্রজেক্ট অফিসার তন্ময় বড়ুয়া শাওনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাইফুল ইসলাম।ইপসা অন্যান্য কর্মকর্তা ছাড়া১৪জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন।
সূত্রে জানা যায়,সকাল দশটা থেকে মানব পাচার কি? পাচারের কারণ ও উদ্দেশ্য নির্বাচিত নেতাদের দায়িত্ব কর্তব্য মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ সূচনা সম্পর্কে বিস্তারিত আলোচনার কথা ছিলো এরপর দুপুর দুইটা থেকে ৩টা পর্যন্ত বাল্যবিবাহ কি? বাল্যবিবাহের কারণ সমূহ কুফল ও প্রতিকার দিক এবং ঝুঁকি প্রশমনের কৌশল ও করণীয় আলোচনা প্রশ্ন-উত্তর ভিডিওসহ বাল্যবিবাহ নিরোধ আইন মাল্টিমিডিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করার কথা ছিলো প্রশিক্ষক মোহাম্মদ ইব্রাহিম সাকি, দিদারুল আলাম ও তন্ময় বড়ুয়া শাওন।বিকেল তিন টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত মানুষের পরিচয়,শারীরিক পরিচয় সামাজিক পরিচয়ের মধ্যে কিছু পার্থক্য আলোচনা ও প্রশ্ন উত্তর আলোচনা করার কথা ছিলো।সাড়ে তিনটা থেকে পৌনে চারটা পর্যন্ত লিঙ্গ ভিত্তিক সহিংসতা ধরণ আলোচনা প্রশ্ন-উত্তর দলীয় কাজ করার কথা ছিলো একই প্রশিক্ষকদের।এই পৌনে ছয় ঘন্টার প্রশিক্ষণটি খুব অল্প সময় দেড় ঘণ্টার মধ্যে সেই প্রশিক্ষণটি শেষ করে দিয়েছে ইসপা কর্মকর্তারা।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো সাইফুল ইসলাম কর্মশালার উদ্বোধন করেন দুপুর ১২টায়।এরপর ইউএনও বক্তব্য দিয়ে তিনি সভা কক্ষ থেকে বেরিয়ে যান।পরে দুপুর দেড়টার মধ্যে অনুষ্ঠানটি শেষ করা হয়েছে।

ইপসার প্রকল্প সমন্বয়কারী ইব্রাহিম সাকি বলেন,সব নির্বাচিত নেতা প্রশিক্ষণার্থী উপস্থিত না হওয়ায় আমাদের অল্পসময়ের মধ্যে প্রশিক্ষণ শেষ করতে হয়েছে।ইসপা কমকর্তা ছাড়া১৪জন প্রশিক্ষণার্থী উপস্থিত ছিলেন।

ইপসার টেকনাফ প্রজেক্ট অফিসার তন্ময় বড়ুয়া শাওন বলেন,আমাদের কর্মী ব্যতীত এ প্রশিক্ষণ কর্মশালায় জনপ্রতিনিধিসহ ১৪জন উপস্থিত ছিলেন। আলোচ্য বিষয় সব আলোচনা হয়েছে তবে পৌনে ছয় ঘণ্টার প্রশিক্ষণ কর্মশালা কিভাবে দেশ দেড় ঘণ্টায় শেষ করলেন এমন প্রশ্ন করা হলে তিনি কোনো ধরনের উত্তর দিতে পারেননি ।
প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভাই আমার সাথে দেখা করেন । আমি আপনার সাথে একটু বসতে চাই । বসলে আলোচনা হবে। সব বুঝিয়ে আপনাকে বলব। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি প্রতিবেদককে দফারফা (কনভেন্স) করার চেষ্টা ছিলেন।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃসাইফুল ইসলাম বলেন,টেকনাফে একটি এনজিও সংস্থার আয়োজিত মানবপাচার বাল্যবিবাহ লিঙ্গ বিষয়ক কর্মশালা ছিল। আমার কাজ থাকায় আমি উদ্বোধন করে দিয়ে চলে যাই। তবে আমি চলে যাওয়ার কিছুক্ষণ পরে অনুষ্ঠানটি শেষ করার বিষয়টি শুনেছি । এটি খুবই দুঃখজনক ।


সর্বশেষ সংবাদ