আলমগীরের রং- তুলিতে কক্সবাজারের রূপ: একটি অসাধারণ প্রতিভা

প্রকাশ: ২০ অক্টোবর, ২০১৯ ১:২৫ : পূর্বাহ্ণ

আব্দুল আলীম নোবেল:: শিল্পের এই সৌন্দর্য্য সৃষ্টি করে সে হচ্ছে শিল্পী বা Artist। শিল্পী মাত্রই রূপ-বিলাসী এবং তার সৃষ্ট রূপই হল শিল্প। শিল্পের চরিত্র সত্যকে, অনুভূতিকে ও অন্যান্য গুণকে তুলে ধরা। শিল্পের প্রকৃতি নির্ভর করে কনসেপ্ট ও দর্শণের উপর যা একটি তাত্বিক মাত্রা দেয়।
কক্সবাজার শহরের পাশের গ্রামে বেড়ে ওঠা সেই সময়ের কিশোর, আজকে চিত্র শিল্পী আলমীর। নানা ধরণের ছবি আকাঁ ছিল যার শখ। চিত্র কর্মে উপযুক্ত কোন প্রতিষ্ঠান না পেলেও, নিজের দৃঢ় আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে স্বশিক্ষিত শিল্প কর্মে হাতের রং- তুলিতে নানা চিত্র সৌন্দর্য এর রূপে প্রকাশ করে চলছে আলমগীর। এমন প্রতিভা গুলো সরকারি পৃষ্ঠাপোশকতা পেলে অারো অনেক দুর এগিয়ে যাবে। তার পুরো নাম
মোঃ আলমগীর। পিতা ডাক্তার এলাহাদাদ হোছাইন মাতা আম্বিয়া খাতুন। গ্রাম খুরুশকুল রাস্তার পাড়া কক্সবাজার সদর উপজেলার বাসিন্দা তিনি। এস এস সি পাশ করেন খুরুশকুল উচ্চ বিদ্যালয় থেকে । এইচ এস সি পাশ করেন কক্সবাজার সরকারি কলেজ থেকে। বর্তমানে নানা প্রতিষ্ঠানের চিত্র কর্মের পাশাপাশি, নিয়মিত কাজ করে যাচ্ছেন, আর্টিষ্ঠ হিসেবে মারমেইড ইকো ট্যুরিজম লিঃ এর লিষ্টভুক্ত চিত্র শিল্পী। কিছু দিনে আগে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের(কউক) এর চিত্র আঁকিয়ে প্রশংসা কুড়িয়েছেন।

দৃশ্য বা অদৃশ্য কোনো ভাবরূপ শিল্পীর চিত্তরসে নবরূপায়িত হয়ে যে স্থিতিশীল রূপপ্রকাশ ঘটে তা-ই শিল্প।
এ কলা মানব ক্রিয়াকলাপের বৈচিত্রপূর্ণ এক দৃশ্যপ্রকাশ এবং এ ধরনের কার্যক্রমের ফলে প্রাপ্ত পণ্য বা উৎপাদন।
দৃশ্য বা সার্বিকভাবে বোধ্য শিল্প কলারই অজস্র রূপ
চিত্রকলা (painting), ভাস্কর্য, ছাপচিত্র, আলোকচিত্রএবং অন্যান্য দৃশ্য মাধ্যম ক্ষেত্রে সৃষ্ট চিত্র বা বস্তু সম্পর্কিত আলোকপাত রয়েছে। সাধারণ দৃশ্যমান জগতে আমরা যে চিরায়ত লীলার অভিজ্ঞতা লাভ করি তাকে প্রকৃতি হিসেবে অভিহিত করা হয়, তা

শিল্পনয়। এই প্রকৃতির সৌন্দর্য্য অবলোকন করে মানব মন যখন বিমুগ্ধ, বিস্মিত ও বিমূঢ় হয়ে যায় তখন সে তাকে নিজের মধ্যে আপন করে পেতে চায়। এরই ধারাবাহিকতায় সে চায় এই নৈসর্গিকতাকে একটি স্বাভাবিক রুপ দিতে। আর এর মাধ্যমেই জন্ম হয় শিল্পের। এই চিত্র শিল্পীর দাবি কক্সবাজারে সকারীভাবে তৈরী করা হোক একটি আর্ট কলেজ।


সর্বশেষ সংবাদ