হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

জাতীয়প্রচ্ছদ

সালাহ উদ্দিনকে গ্রেফতারে ইন্টারপোলের রেড নোটিশ

 টেকনাফ নিউজ ডেস্ক:::বিuntitled-3_136891এনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদকে গ্রেফতারের অনুরোধ জানিয়ে ভারতের কাছে রেড নোটিশ পাঠিয়েছে ইন্টারপোলের ঢাকা শাখা। মেঘালয় পুলিশের ডিজি (ডিরেক্টর জেনারেল) রাজীব মেহতা এ কথা জানিয়েছেন।
বৃহস্পতিবার কলকাতার ইংরেজি দৈনিক টেলিগ্রাফ রাজীব মেহতার উদ্ধৃতি দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়।
রাজীব মেহতা বলেন, গতকাল বুধবার ভারতের সিবিআইয়ের মাধ্যমে ইন্টারপোলের নোটিশ পেয়েছি। ইন্টারপোলের নোটিশে বলা হয়েছে, সালাহ উদ্দিনের বিরুদ্ধে বাংলাদেশে বেশ কয়েকটি ফৌজদারি মামলা রয়েছে। ইতোমধ্যে সিবিআইকে আমাদের উত্তর দিয়েছি।
তিনি আরও জানান, সালাহ উদ্দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকায় আমরা এখন পর্যন্ত তাকে ভাল করে জিজ্ঞাসাবাদ করতে পারিনি। হাসপাতাল থেকে ছাড়া না হওয়া পর্যন্ত এ ব্যাপারে নতুন করে কিছু বলা যাবে না।
সূত্র জানায়, ইন্টারপোলের ৮ ধরনের নোটিশ রয়েছে। এর মধ্যে কোনো ব্যক্তিকে বিচারের মুখোমুখি করতে অথবা দণ্ড কার্যকরের জন্য সংশ্লিষ্ট দেশে ফেরতে নিতে রেড নোটিশ জারি করা হয়। এক্ষেত্রে ইন্টারপোল কেবল অবস্থান সনাক্ত করে। এরপর উভয় দেশের কূটনৈতিক যোগাযোগের ওপর ভিত্তি করে সংশ্লিষ্ট দেশের পুলিশ গ্রেপ্তারের উদ্যোগ নেয়।
বাংলাদেশের পুলিশ প্রধান শহিদুল হক বলেন, ইন্টারপোলের মাধ্যমে সালাহউদ্দিনের অবস্থান সম্পর্কে জানা গেছে। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন, তার বিরুদ্ধে ফরেনার্স অ্যাক্টে মামলা হয়েছে।
প্রসঙ্গত, বাংলাদেশে রাজনৈতিক উত্তাপের মধ্যে অজ্ঞাত স্থান থেকে বিবৃতি পাঠিয়ে কর্মসূচি পালনের আহ্বান জানাতেন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ। গত ১০ মার্চ হঠাৎ ‘নিখোঁজ’ হন তিনি। তাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয়েছে বলে তার পরিবার ও দলের পক্ষ থেকে দাবি করা হয়। উত্তরার একটি বাসা থেকে সাদা পোশাকের পুলিশ তাকে ধরে নিয়ে যায় বলে অভিযোগ করেন সালাহ উদ্দিনের স্ত্রী হাসিনা আহমেদ।
তবে সালাহ উদ্দিন আহমেদকে আটক করা হয়নি বলে দাবি করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
২ মাস পর গত মঙ্গলবার ভারতের মেঘালয়ের শিলং থেকে স্ত্রীর কাছে ফোন করেন সালাহ উদ্দিন আহমেদ।
শিলং পুলিশের পক্ষ থেকে বলা হয়, সঙ্গে কোনো বৈধ কাগজপত্র না থাকায় সালাহ উদ্দিন আহমেদকে গ্রেপ্তার করা হয়েছে। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তার বিরুদ্ধে একটি মামলাও হয়েছে।
প্রথমে তাকে মেঘালয় ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ এ্যান্ড নিউরোসায়েন্স (মিমহান্স)-এ ভর্তি করা হয়। পরে সেখান থেকে পাঠানো হয় শিলং সিভিল হাসপাতালে।
পূর্ব খাসি হিলস জেলার পুলিশ সুপার মারিয়াহোম খারক্রাং জানিয়েছেন, চিকিৎসা চলার কারণে আমরা আজ (বুধবার) তাকে আদালতে উপস্থিত করতে পারিনি।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.