টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

সরাসরি: দেশজুড়ে ১৮ দল ও শিবিরের ডাকে হরতাল চলছে

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৩
  • ১৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

আরটিএনএন…ঢাকা: দেশজুড়ে গণহত্যার প্রতিবাদ এবং আটক নেতাকর্মীদের মুক্তি, তত্ত্বাবধায়ক পুনর্বহাল ও সরকারের পতনের দাবিতে ১৮ দল এবং সংগঠনের সভাপতি দেলাওয়ার হোসেনের গ্রেপ্তারের প্রতিবাদে ইসলামী ছাত্রশিবিরের ডাকে মঙ্গলবার সকাল ৬টা থেকে সারা দেশে হরতাল শুরু হয়েছে।

হরতালের শুরু থেকেই রাজধানী ঢাকাসহ সারা দেশে দূরপাল্লার যানবাহন ও রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ঢাকার রাস্তাঘাটে রিকশা ছাড়া তেমন কোন যানবাহন চলাচল করছে না। রাস্তায় খুব কম সংখ্যক মানুষ বেরিয়েছে। বিচ্ছিন্নভাবে হরতাল সমর্থকরা পিকেটিং ও মিছিল করছে। বিভিন্ন সড়কে পুলিশ-র‌্যাব কড়া অবস্থান নিয়েছে। সকাল থেকে ঢাকার কয়েকটি সড়কে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের টহল দিতে দেখা গেছে।

মঙ্গলবারের হরতালকে কেন্দ্র করে সোমবার সকাল থেকেই বিরোধী দলীয় নেতাকর্মীরা দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল, রাস্তা অবরোধ, গাড়ি ভাংচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছেন।

হরতালে সারাদেশে বিরোধীদলীয় কর্মী ও পুলিশদের তত্পরতা এবং জনজীবনের খবর জানাচ্ছেন আমাদের নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি ও ফটো সাংবাদিকরা-

সকাল ৪:৫০ মিনিট: হরতাল সমর্থকরা রেললাইনের ফিসপ্লেট তুলে নেয়ায় মঙ্গলবার ভোর পৌনে ৫টার দিকে কুমিল্লার পদুয়ার বাজার  রেলক্রসিং এলাকায় তূর্ণানিশীথা লাইনচ্যুত হয়।

এই দুর্ঘটনায় আহত হয়েছে অন্তত ২০ জন।  আটকা পড়েছে ঢাকা-চট্টগ্রাম রুটের তিনটি ট্রেন। বিচ্ছিন্ন হয়ে গেছে ঢাকা-সিলেট ও ঢাকা-ময়মনসিংহ রুটের রেল যোগাযোগ।

সকাল ৬:০০ মিনিট: নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে উপস্থিত হয়েছেন দলের যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমদ।

সকাল ৬:০৫ মিনিট: নারায়ণগঞ্জ শহরে জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, মহানগর যুবদল আহ্বায়ক মাকছুদুল আলম খন্দকার খোরশেদ, বিএনপি নেতা সুরজ্জামান এর নেতৃত্বে হরতালের সমর্থনে একটি মিছিল বের হয়। মিছিলটি বঙ্গবন্ধু সড়ক দিয়ে শহরের ২নং রেল গেটের দিকে যাওয়ার সময় পুলিশ বাধা দেয়।

সকাল ৬:১০ মিনিট: স্কাউট মার্কেটের গলিতে একটি ককটেল বিস্ফোরিত।

সকাল ৬: ১৫ মিনিট: মিনিট:  হরতালের সমর্থনে রংপুর শহরজুড়ে শিবির কর্মীরা পিকেটিং করছে। রংপুর-দিনাজপুর সড়কের মুচির মোড় থেকে হাজির হাট পর্যন্ত রাস্তায় বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে তারা।

সকাল ৬: ২৫ মিনিট: নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এসেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপি কার্যালয়ের সামনে বিপুল সংখ্যক পুলিশ ও সাদা পোশাকধারী গোয়েন্দা পুলিশের অবস্থান।

সকাল ৬: ৩০ মিনিট: নারায়ণগঞ্জ শহরে জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আনোয়ার প্রধানের নেতৃত্বে শহরের কালীরবাজার এলাকায় পিকেটিং করে হরতাল সমর্থকরা। এ সময় টায়ারে আগুন ও ২টি যানবাহন ভাঙচুর করা হয়।

সকাল ৬: ৪৫ মিনিট: সিলেট শহরের শাহী ঈদগাহে পিকেটিংকালে ছাত্র শিবির কর্মীদের ওপর গুলি চালিয়েছে বিজিবি সদস্যরা। এতে ৭জন শিবিরকর্মী আহত হয়েছেন।

এর আগে সকাল সাড়ে ৬টায় শাহজালাল বিশ্ববিদ্যালয় এলাকায় সিলেট-সুনমাগঞ্জ সড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয় শাখা শিবিরের নেতাকর্মীরা। সড়কে আগুন জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে তারা অবরোধ সৃষ্টি করে।

এছাড়াও নগরীর পাঠানঠুলায় শিবির কর্মীরা মিছিল বের করে। এ সময় তারা টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে।

সকাল ৭:০০ মিনিট: নারায়ণগঞ্জের গ্রিন্ডলেজ ব্যাংক মোড় হতে মহানগর যুবদলের একটি মিছিল বের করে। মিছিলটি চাষাঢ়ার দিকে যাওয়ার গলাচিপা মোড়ে পুলিশ বাধা দেয়। এ সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়।

একপর্যায়ে পুলিশ যুবদল কর্মীদের ওপর গুলিবর্ষণ করে। এতে ফারুক, মানিক, জীবন, আউয়াল, শহীদ, আফতাব ও খোকনসহ গু সাত যুবদল কর্মী লিবিদ্ধ হয়েছেন। এছাড়াও কমপক্ষে ৩০ জন আহত হয়।

আহতদের মধ্যে যুবদল কর্মী খোকনকে গুরুতর আহত অবস্থায় ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

সকাল ৭: ৩০ মিনিট: ঢাকার পোস্তাগোলা এলাকায় শিবির সভাপতি দেলাওয়ার হোসেনের মুক্তির দাবিতে মিছিল বের করে স্থানীয় শিবির কর্মীরা।

একই সময় ধলপুরে মিছিল বের করে শিবির কর্মীরা। মিছিল থেকে তিনটি ককটেলে বিস্ফোরণ ঘটানো হয়। এর কিছুক্ষণ পরে ছাত্রদল কর্মীরাও হরতালের সমর্থনে মিছিল বের করে।

সকাল ৮:০০ মিনিট: ঢাকার মুগদায় হরতালের সমর্থনে মহিলা দল মিছিল বের করলে পুলিশ মিছিলে বাধা দেয়। এ সময় পুলিশ দুই মহিলা দল কর্মীকে গ্রেপ্তার করে।

একই সময় ওই এলাকায় খিলগাঁও থানা যুবদলের নেতা-কর্মীরা মিছিল বের কর। তবে মিছিল থেকে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

সকাল ৮:০৫ মিনিট: ঢাকার মিরপুরের অরজিনাল ১০ নম্বর সেক্টরের বেনারসী পল্লীতে হরতাল সমর্থনে মিছিল বের করে শিবির কর্মীরা। এ সময় তারা পুলিশের একটি গাড়িতে হামলা চালায় ও কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

সকাল ৮: ১৫ মিনিট: ঢাকার মিরপুর বাংলা কলেজের সামনে হরতাল সমর্থনে ঢাকা মহানগর উত্তর জাতীয়তাবাদী ছাত্রদল মিছিল বের করে। এসময় তারা তিনটি ককটেলের বিস্ফোরণ ঘটায়।

একই সময়ে মিরপুর ১ নম্বর সেক্টর মুক্তিযোদ্ধা মার্কেটের সামনে থেকে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি দেলাওয়ার হোসেনের মুক্তির দাবিতে শিবির কর্মীরা মিছিল বের করে।

সকাল ৮:৩০ মিনিট: যাত্রাবাড়ী এলাকার রাস্তাঘাট ফাঁকা। সড়কে রিকশা ছাড়া কোনো যানবাহন চলাচল করতে দেখা যাচ্ছে না। পিকেটার সন্দেহে স্থানীয় হোটেল বয় জামালকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT