টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

শেষ হলো জামায়াতের ডাকা হরতাল

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ১০ জুন, ২০১৩
  • ১৩২ বার এই সংবাদটি পড়া হয়েছে

vvvvvঢাকা: কেন্দ্রীয় তিন নেতাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক জেল-জরিমানার প্রতিবাদে সোমবার দেশব্যাপী জামায়াতের ডাকা হরতাল পালিত হয়েছে ঢিলেঢালাভাবে।

রাজধানী সহ সারাদেশের কোথাও হরতালের সমর্থনে জোরালো উপস্থিতি প্রদর্শন করতে পারেনি জামায়াত-শিবির কর্মীরা। বিচ্ছিন্ন পিকেটিং, গাড়ি ভাঙচুর ও পুলিশের সঙ্গে শিবির কর্মীদের সংঘর্ষের ঘটনা ছাড়া তেমন একটা সহিংসতাও হয়নি কোথাও।

তবে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল সর্বাত্মকভাবে সফল করায় দেশবাসীকে আন্তরিক মুবারকবাদ জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর জনাব মকবুল আহমাদ।

রাজধানী সহ বেশিরভাগ জায়গাতে মূলত দুপুরের আগেই শেষ হয়ে যায় হরতালের রেশ। রাজধানীতে সরকারি গণপরিবহন ছাড়াও চলাচল করে ব্যক্তি মালিকানাধীন যানবাহন। সব সরকারি প্রতিষ্ঠান খোলা থাকার পাশাপাশি অধিকাংশ বেসরকারি প্রতিষ্ঠানেও কাজ হয়েছে যথারীতি। খোলা ছিলো স্কুল-কলেজও।

কোনো কোনো রুটে দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকলেও আন্তঃজেলা ও অভ্যন্তরীণ রুটের যাত্রীবাহী বাসগুলো চলাচল করেছে। স্বাভাবিক ছিলো ট্রেন, লঞ্চ ও বিমান যোগাযোগ।

হরতালের শুরুতে ভোরবেলায় রাজধানীর জুরাইন পেট্রোল পাম্পের সামনে কিছুক্ষণের জন্য সড়ক অবরোধ করে রাখে শিবিরকর্মীরা।

সকাল সাড়ে ছয়টার দিকে রাজধানীর লক্ষ্মীবাজার এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে ছাত্রশিবির কবি নজরুল সরকারি কলেজ শাখা। এ সময় পুলিশ মিছিল লক্ষ্য গুলি ছুড়লে ছত্রভঙ্গ হয়ে যায় মিছিলকারীরা।

রায়েরবাগ এলাকায় ভোরবেলা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধের চেষ্টা করে পিকেটাররা। তবে পুলিশের বাধায় ব্যর্থ হয় তাদের প্রচেষ্টা।

সকাল সাড়ে আটটায় গোপীবাগ রেলগেট সংলগ্ন এলাকায় মিছিল বের করে জামায়াতে ইসলামী মতিঝিল থানাশাখা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে সরে পড়ে মিছিলকারীরা।  সকাল পৌনে দশটায় যাত্রাবাড়ি উড়ালসেতুর নিচে ইটপাটকেল ছুঁড়ে করে একটি বাস ভাঙচুর করে আট-দশ জন শিবিরকর্মী।  দুপুরের দিকে শাহবাগ থানার সামনে দুইটি ককটেলের বিস্ফোরণ ঘটায় পিকেটাররা।

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় সকালের দিকে পিকেটারদের ছোড়া ককটেল বিস্ফোরনে আহত হয় পুলিশের এক উপ-পরিদর্শকসহ (এসআই) দুই পুলিশ সদস্য।

উল্লেখ্য, আদালত অবমাননার দায়ে জামায়াতের তিন নেতাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জেল-জরিমানা করার প্রতিবাদে রোববার বিকেলে এ হরতালের ডাক দেন জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মকবুল আহমাদ। তবে, সিটি করপোরেশন নির্বাচনের জন্য সিলেট, রাজশাহী, খুলনা ও বরিশাল মহানগরী হরতালের আওতামুক্ত রাখা হয়।

রোববার জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম খান ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য হামিদুর রহমান আযাদ এমপিকে তিন মাস করে কারাদণ্ড ও তিন হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও দুই সপ্তাহ করে কারাদণ্ডাদেশ দেয় অপরাধ ট্রাইব্যুনাল-২।

অন্যদিকে, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর কমিটির সহকারী সেক্রেটারি মো. সেলিম উদ্দিনকে এক হাজার টাকা জরিমানা করেন ট্রাইব্যুনাল।

ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য ও দেশে ‘গৃহযুদ্ধের’ হুমকি দেওয়ার অভিযোগে চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল অভিযুক্ত জামায়াতের ওই তিন নেতাকে জেল-জরিমানার আদেশ দেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT