টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
মেয়াদ শেষ হলেও অব্যবহৃত মোবাইল ডাটা ফেরতের নির্দেশ মন্ত্রীর টেকনাফ পৌরসভার এক গ্রামেই ক্যাম্প পালানো ১৮৩ রোহিঙ্গা স্থানীয়দের সঙ্গে মিলেমিশে বসবাস করছে মায়ের গর্ভে ১৩ সপ্তাহ্ বয়সী শিশুর নড়াচড়া হারিয়াখালী থেকে ১ কোটি ৮০ লক্ষ টাকার ইয়াবা উদ্ধার টেকনাফে তথ্যকেন্দ্রের সহযোগিতায় মীনা দলের সদস্যদের নিয়ে ই-লার্নিং প্রশিক্ষণ সম্পন্ন হ্নীলায় শিক্ষকের বিরুদ্ধে আশ্রয় নেওয়া লোকদেরকে বের করে দেওয়ার গুরুতর অভিযোগ টেকনাফের দক্ষিণ ডেইলপাড়া এলাকা হতে ২ জন গ্রেফতার এসএসসির অ্যাসাইনমেন্ট নিয়ে জরুরি নির্দেশনা মাউশির টেকনাফে’ ষষ্ঠ শ্রেনীর এক শিক্ষার্থী ধর্ষনের শিকার রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একজনকে অপহরণ

লেবুর খোসার পুষ্টিগুণ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৩
  • ১৫২ বার এই সংবাদটি পড়া হয়েছে

laboলেবু দিয়ে শরবত কিংবা অন্যকিছু করার পর বেশিরভাগ মানুষই খোসাটি ফেলে দেয়। অথচ এই লেবুর খোসা যে বহু কাজে ব্যবহার করা যায় এটা অনেকেরই অজানা। লেবুর খোসার রয়েছে অনেক গুণ। এটি বাসার অনেক কাজেই ব্যবহার করা হয়, সেই সঙ্গে রূপচর্চায়ও কাজে আসে এটি। বাংলামেইলের পাঠকদের জন্য আজ রইলো লেবুর খোসা ব্যবহারের বেশ কিছু উপায়।

চর্বিযুক্ত ময়লা জিনিস কিংবা চুলার উপরের অংশ যা তেল চিটচিটে হয়ে যায়। এছাড়া রান্না ঘরের কিছু অংশ যা নিয়মিত নোংরা হয়, এসব নোংরা জিনিসসহ বিষাক্ত রাসায়নিক পদার্থ পরিস্কার করতে ব্যবহার করতে পারেন লেবুর খোসা। তবে এর সঙ্গে কিছু লবণ যোগ করা যেতে পারে যা কিনা ঘর্ষণে পরিস্কার হতে সাহায্য করবে বিশেষ করে চর্বিযুক্ত জায়গা। পরিস্কার করার পর শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে। তবে খেয়াল রাখতে হবে মার্বেলের বিপরীতে অথবা অ্যাসিড সংবেদনশীল জায়গা লেবুর খোসা দিয়ে পরিস্কার করা যাবে না।

লেবু PICTUREদীর্ঘদিন জমে থাকা চায়ের দাগ পরিস্কারের ক্ষেত্রে প্রথমে কেটলিতে পানি নিয়ে তাতে লেবুর ছোট ছোট টুকরা দিয়ে সেদ্ধ করতে হবে। একঘন্টা পর তাপ বন্ধ করে ময়লা জায়গা পরিস্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে। কফি পটের ক্ষেত্রে লবণ যোগ করে তাতে বরফ ও লেবুর খোসা দিয়ে এক থেকে দুই মিনিট ঘষে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

মাইক্রোওয়েভের বাটি যেটায় খাবার গরম করা হয়, সেটি তেল চিটচিটে হয়ে অনেক সময় দেখতে বিবর্ণ হয়ে যায়। সেক্ষেত্রে বাটিতে পানি নিয়ে তাতে লেবুর খোসা ছেড়ে দিয়ে গরম করতে হবে। তারপর সতর্কতার সঙ্গে পানি ফেলে দিয়ে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে।

গন্ধযুক্ত ময়লা পরিস্কারের ক্ষেত্রে লেবুর ছাল ব্যবহার করতে পারেন। সেইসঙ্গে রান্নাঘরের সতেজতা বজায় রাখতে পারেন। যেকোনো সময় আপনি তাড়াতাড়ি ময়লা পরিস্কারের ক্ষেত্রে লেবু ব্যবহারের পর লেবুর খোসা ব্যবহার করতে পারেন।

পিতল, স্টিল ও ক্রোমিয়াম স্টিল চকচকে ঝকঝকে করার ক্ষেত্রে লেবুর খোসা নিয়ে তাতে লবণ অথবা বেকিং পাউডার নিয়ে ঘষতে হবে, যেসব জায়গা বেশি দাগযুক্ত সেসব জায়গা ১০ মিনিট ধরে ঘষতে হবে। এরপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে মুছে ফেলতে হবে।

পোকামাকড় দমনে লেবুর খোসার ভূমিকা রয়েছে। গর্তে, জানালার পাশে, যেখানে পোকা-মাকড় কিংবা পিপড়া প্রবেশ করতে পারে এমন ফাটলে লেবুর খোসা রেখে দিতে পারেন যা কিনা পোকামাকড় এবং পিপড়া দূর করবে।

সাধারণত শীতকালে বাসাবাড়িত শুষ্ক আবহাওয়া বিরাজ করে। তখন একটি পাত্রে পানি নিয়ে তাতে লেবুর খোসা ছেড়ে দেন । তারপর অল্প আঁচে চুলায় রেখে দেন, দেখবেন আস্তে আস্তে ঘর সুবাসিত হচ্ছে।

কাটিং বোর্ডের অ্যান্টি-ব্যাকটেরিয়াল পরিস্কার করে সুন্দর রাখতে পারে একমাত্র লেবু। কাটিং বোর্ডের বিরক্তিকর সব ময়লা পরিস্কার করতে অর্ধেকটা লেবু কেটে তাতে কয়েক সেকেন্ড রেখে দিন তাহলে দেখবেন দারুণ পরিস্কার হয়ে গেছে।

বয়সের দাগ কমাতে লেবুর খোসা ত্বকে অল্প ঘষে ধুয়ে ফেলতে হবে। এটি ত্বকের স্কিন টনিক হিসেবে কাজ করবে। চোখ ও তারপাশে এটি ব্যবহার করা যাবে না। সুগার স্কার্ব আধাকাপ চিনির মধ্যে এক টুকরো লেবুর খোসা নিয়ে তাতে পর্যাপ্ত পরিমাণ অলিভ অয়েল নিয়ে পেস্ট তৈরি করতে হবে। যখন আপনি গোসল করবেন তখন ঝর্ণা ছেড়ে গায়ে পানি দিয়ে নিতে হবে। এরপর ঝর্ণা বন্ধ করে পেস্ট ত্বকে মেসেজ করতে হবে। মেসেজ শেষে ধুয়ে ফেললে আপনি খুঁজে পাবেন নরম, কোমল ত্বক।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT