টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

রোহিঙ্গা, ইসলামোফোবিয়া ও ফিলিস্তিন ইস্যুতে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের উদ্বেগ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ২৭০ বার এই সংবাদটি পড়া হয়েছে

ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে রোহিঙ্গা সংকট, ইসলামোফোবিয়া ও ফিলিস্তিন ইস্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ওআইসি’র কাউন্সিল অব ফরেন মিনিস্টার (সিএফএম)’র এর ৪৭তম বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীরা।

রোহিঙ্গা গণহত্যার অভিযোগ এনে দায়ের করা মামলায় আইনী লড়াইয়ের জন্য তহবিল সংগ্রহ, ইসলামোফোবিয়া ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুসলিম রাষ্ট্রদের ঐক্যবদ্ধ লড়াইয়ের আহ্বান জানিয়ে এবং ফিলিস্তিন ইস্যুতে দ্বিরাষ্ট্র সমাধানে আরব রাষ্ট্রসমূহের নীতির প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে ৫৭ রাষ্ট্রবিশিষ্ট ওআইসি’র পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক শনিবার শেষ হয়।

সমাপনী বক্তব্যে ওআইসি মহাসচিব ড. ইউসেফ বিন আহমেদ আল-ওতাইমিন বলেন, আমরা মুসলিম দেশগুলোর মধ্যে বিভক্তি নয়, ঐক্য ও সংহতির উপর জোর দিয়েছি। আমরা একে অপরকে সম্মানের পথে চলার চেষ্টা করছি। বাকস্বাধীনতার মানে আপনি ধর্ম সম্পর্কে যা ইচ্ছে তাই বলতে পারেন না।’

পরস্পরের মতামতের প্রতি সহনশীল হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সন্ত্রাসবাদ ইসলামের অংশ নয়, অন্য ধর্ম বা সংস্কৃতি নিয়ে ইসলামের কোন সমস্যা নেই। ইসলাম নারী ক্ষমতায়নকে সম্মান করে ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের শিক্ষা দেয়।’

তিনি বলেন, যদি কোন খারাপ মানুষ ইসলামের নামে অনৈতিক কাজ করে, তবে তারা ইসলামকে নয়, কেবলমাত্র নিজেদেরই প্রতিনিধিত্ব করে। তাদের এই খারাপ কাজের দায় ইসলামের নয়।

এ সময় ওআইসি’র সদস্য রাষ্ট্রগুলো ইউরোপের বিভিন্ন দেশে ইসলামোফোবিয়া’র (ইসলাম আতঙ্ক) সাম্প্রতিক উত্থানে গভীর উদ্বেগ প্রকাশ করে।

ওআইসি মহাসচিব বাংলাদেশসহ যেসব দেশ ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)-তে দায়ের করা রোহিঙ্গা গণহত্য মামলায় আইনী লড়াই চালিয়ে যেতে গাম্বিয়াকে ইতোমধ্যেই আর্থিক সহায়তায় দিয়েছে তাদের ধন্যবাদ জানান।

ফিলিস্তিন ইস্যুতে ওআইসি মহাসচিব বলেন, সিএফএম জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাব ও আরব দেশসমূহের পদক্ষেপের নীতির সাথে সঙ্গতি রেখে ফিলিস্তিন সংকটের দ্রুত সমাধানের উপর গুরুত্ব আরোপ করছে।

তিনি বলেন, আমরা ফিলিস্তিন সংকটের দ্বিরাষ্ট্র সমাধানের ওপর জোর দিচ্ছি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওআইসি ফিলিস্তিন সংকটের যে কোন শান্তিপূর্ণ সমাধানের উদ্যোগকে স্বাগত জানায়।

এ সময় তিনি ওআইসি’র নব নির্বাচিত মহাসচিবকে অভিনন্দন জানান এবং ইসলামিক বিশ্ব ও এর জনগণের স্বার্থ সংরক্ষণে তার সাফল্য কামনা করেন।

সিএফএম চলাকালে চাদের রাষ্ট্রদূত হুসেইন ইবরাহীম তাহাকে ওআইসি’র নতুন মহাসচিব হিসেবে নির্বাচিত করা হয়। তিনি ২০২১ সালের ১৭ নভেম্বর থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদে এই দায়িত্ব পালন করবেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT