হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদবিশেষ সংবাদ

যানজটের গ্যাঁড়াকলে টেকনাফ শহর : সড়ক দখলে রাখে ১২ প্রকারের যানবাহন: পরিত্রানের উপায় কি

dav

টেকনাফ নিউজ ডেস্ক **
টেকনাফ পল্লী বিদ্যুৎ অফিস থেকে শাপলা চত্তর পর্যন্ত প্রায় অর্ধ কিলোমিটার প্রতিনিয়ত যানজাটের সৃষ্টি হয়। এর কবলে পড়ে যাত্রী ও পথচারীসহ সকলেই বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। ষ্টেশনে ট্রাফিক ব্যবস্থা থাকলেও এটি অনেক সময় নিয়ন্ত্রনহীন হয়ে পড়ে। টেকনাফ ষ্টেশনের প্রধান রাস্তার দুপাশে অবৈধ স্থাপনা, ভাসমান দোকান, মাছ ও তরকারীর বাজার, বাস কাউন্টার, গাড়ী পাকিং ও যত্রতত্রস্থানে গাড়ী রাখার কারণে যানজাট সৃষ্টির একমাত্র কারণ।

মাঝেমধ্যে প্রশাসন ভ্রাম্যমান আদালত কার্যক্রম আরোপ করলেও ভাসমান দোকান ও অবৈধ স্থাপনা লোক দেখানো উচ্ছেদ করে পরবর্তীতে পুনরায় স্থাপিত হয়। ফলে ষ্টেশনে যানজাটে অন্ত নেই।
খোজঁ নিয়ে জানা যায়, টেকনাফ ষ্টেশনের অর্ধ কিলোমিটারের মধ্যে ১২ প্রকারের বিভিন্ন ছোট বড় যানবাহন ও পরিবহণ পুরো ষ্টেশনটি দখলে রাখছে। এর মধ্যে রোহিঙ্গা অনুপ্রবেশের কারণে আরো ২প্রকার গাড়ী যোগ দিয়েছে। ছাড়পোকা ও টমটমগাড়ী চালুর পর থেকে যানজাট মাত্রা আরো বৃদ্ধি পায়। এই ছাড়পোকা শুধুমাত্র রোহিঙ্গা যাত্রী পরিবহণ করার নামে দেশীয় যাত্রীরাও পথচারীর অবর্ণনীয় ভোগান্তির শিকার হয়ে আসছে। রোহিঙ্গা প্রেমিক এ মোজক সার্ভিস নামের ছাড়পোকা পুুরো ষ্টেশনকে দখলে নিয়েছে। ফলে ষ্টেশন মসজিদের মুসল্লিরাও নামাজে প্রবেশেকালে বাঁধাগ্রস্থ হচ্ছে। এছাড়াও ষ্টেশনে যে সকল গাড়ী অবস্থান নেয়, তার মধ্যে টেকনাফ কক্সবাজার মুখী মিনিবাস, হাইয়েস মাইক্রো, সিএনজি, মিনি পিকআপ, টমটমগাড়ী, ব্যাটারী চালিত অটোরিক্সা, টেলাগাড়ী, ছাড়পোকা, মাহিন্দ্রা ইত্যাদি।
ষ্টেশনের মংগ্রী মার্কেটের সামনে ভাসমান দোকান স্থাপিত হওয়ায় পথচারী ও মসজিদমুখী মুসল্লিরাও গন্তব্য স্থানে পৌছনে বাঁধাগ্রস্থ ও ভোগান্তি শিকার হচ্ছে। অভিযোগে জানা যায়, মংগ্রী মার্কেটের কতিপয় মুদির দোকান ব্যবসায়ীরা ভাসমান দোকান থেকে দৈনিক ৩/৫শত টাকা ভাড়া নিয়ে এব্যবস্থা সৃষ্টি করেছে। দোকানের সামনে তেলের ড্রামসহ অবৈধ স্থাপনার কারণে এ যন্ত্রনা আরো বৃদ্ধি করেছে।

বিশেষ করে সকাল ৯টা থেকে স্কুলগামী শিক্ষার্থী, সরকারী ও বেসরকারী দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীরা যানজাটের কবলে পড়ে তারা সঠিক সময়ে প্রতিষ্টানে ও কর্মস্থানে পৌছতে পারেনা। চোরাচালান ও আইন শৃংখলা দমন কাজে নিয়োজিত বিভিন্ন সংস্থার লোকেরা পড়ে যায় বিপাকে। ফলে অনেক সময় অভিযান সফল হয়না। অপরদিক হাসপাতাল মুখী রোগীদের পর্যন্ত যানজটের গ্যাঁড়াকলে পড়ে চিকিৎসাস্থলে পৌছঁতে পারেনা। এ সময় জঠিল রোগী মাঝপথে আরো অসুস্থ হয়ে পড়ে। এ সংক্রান্ত বিষয়ে লেখালেখির পরও প্রশাসন এ ব্যাপারে কোন উদ্দ্যোগ নিতে দেখা যাচ্ছেনা। এদিকে টেকনাফ পুরাতন পল্লান পাড়ার আনোয়ারের পুত্র উপজেলা হাইএস,জিপ সমবায় শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ জিয়াউর রহমান ২রা আগস্ট ষ্টেশনে গাড়ী রাকার কারণে একটি আইন শৃংখলা বাহিনীর আক্রমনের শিকার হয়। ম্যাজিক সার্ভিস নামক ছাড়পোকা গাড়ী প্রধান সড়ক দখলে রাখে। এ অবস্থা থেকে ফিরে আসতে গাড়ীর মালিকদের আলোচনা সাপক্ষে বসতে এবং গাড়ী নির্ধারিত স্থানে রাখতে বললে, ঐদিন ষ্টেশনে প্রকাশ্যে দিবালোকে গাড়ীর মালিকদের হাতে তিনি নাজেহাল হয়। পরে এর প্রতিকার চেয়ে তিনি নিজে বাদী হয়ে স্থানীয় আব্দুল আজিজকে অভিযুক্ত করে ৩ জনের বিরুদ্ধে টেকনাফ মডেল থানায় অভিযোগ দায়ের করেন। অভিযোগে তিনি দাবী করছে ঘটনারদিন অভিযুক্তরা ৩৫ হাজার টাকা মূল্যে একটি মোবাইল ফোন ও পকেটে থাকা ২ হাজার টাকা ছিনিয়ে নেয়।
অভিযোগটি টেকনাফ মডেল থানার (ও’সি) রনজিত কুমার বড়ুয়া বিষয়টি আমলে এনে তদন্তে দায়িত্ব দিয়েছেন এসআই বিবেবকে।
টেকনাফ একটি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। দিগন্ত জোড়া সবুজের সমারোহ। সুকন্ঠী পাখির কলকাকলি, পুরোদিকে নাফ নদীর বিস্তার আর রং আর রূপের অপরূপ বর্ণিল শোভা- সবকিছু মিলে এই টেকনাফ সৌন্দর্য্য মহিমায় অনন্য।
পর্যটন নগরী টেকনাফ উপজেলা একটি পর্যটন শিল্পের নাম। সভ্যতার ইতিহাসে পর্যটকরা হলেন সভ্যতায় ভাব-বিনিময়ের মহান দূত। মূলত আমাদের দেশের মতো উন্নয়নশীল দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের অন্যতম উপায় হলো পর্যটন কেন্দ্রগুলো।
পর্যটক নগরী কক্সবাজারের টেকনাফ উপজেলা একটি স্বনামধন্য পর্যটক শহর। এই পর্যটন পৌর শহরের বাস ষ্টেশনটি অবৈধ যানচলাচলের কারণে এখন যানজাট নামক যন্ত্রনার যান্ত্রিক শহরে পরিনত হয়েছে। সকাল ১০.০০ টা থেকে বিকাল অবদি পর্যন্ত যানজাট লেগেই থাকে। এর থেকে পরিত্রানের কোন উপায় খুজেঁ পাচ্ছেন না ভূক্তভোগী জনসাধারণ।

পরিশেষে এই প্রেক্ষাপট থেকে উত্তোরনের উপায় খোঁজে বের করে যানযটমুক্ত পর্যটক নগরীতে রূপান্তর করা সচেতন মহলের বর্তমান সময়ের যুগোপযোগী দাবি হয়ে ওঠেছে।

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.