টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
ক্রিস্টাল আইস মেথসহ সোনাইমুড়ির ফাহিম শাহরিয়ার গ্রেপ্তার শেখ হাসিনার বিশেষ উপহার চাল বিতরণে ব্যস্ত জনতার বদি মসজিদে নামাজে অংশ নিতে পারবেন সর্বোচ্চ ২০ জন টেকনাফে ইয়াবা নিয়ে তিন রোহিঙ্গাসহ ৫ কারবারী গ্রেপ্তার লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক: এটিএম খোলা বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে আবারও অগ্নিকাণ্ড ভারতে পবিত্র কোরআন শরিফের ২৬ আয়াত অপসারণের রিট বাতিল: আবেদনকারীর জরিমানা সাংবাদিক ফরিদ বাবুলের কৃতজ্ঞতা প্রকাশ  জাতীয় গণমাধ্যম সপ্তাহকে রাষ্ট্রীয় স্বীকৃতির দাবীতে, প্রধানমন্ত্রী বরাবর টেকনাফ বিএমএসএফের স্মারকলিপি প্রদান মক্কা-মদিনায় তারাবি ১০ রাকাত পড়ার নির্দেশ

মুক্তিযুদ্ধ নিয়ে সিনেমা বানাচ্ছেন নাসা বিজ্ঞানী বেদব্রত

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ৪ মে, ২০১৩
  • ১৯১ বার এই সংবাদটি পড়া হয়েছে

binodon-sm20130504043645চিটাগং ছবির পর বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে এবার সিনেমা তৈরি করছেন নাসার বিজ্ঞানী চলচ্চিত্রকার বেদব্রত পাইন। এর আগেই তাঁর ছবির পটভূমি ছিল ওপার বাংলাই।

তাঁর চিটাগং নামের ছবিটির মূল বিষয় ছিল চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন। বেদব্রত এক ভিন্ন ঐতিহাসিক দৃষ্টিকোণ থেকে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনকে আবিস্কার করেন।

এবার বেদব্রত সত্তর দশকের বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করতে নামছেন, নিশ্চিতভাবে এবং ঐতিহাসিকগতভাবে বলা যেতে পারে তিনি এই মুক্তিযুদ্ধের অন্যকোন সংজ্ঞাও আবিস্কার করবেন তিনি।

পরিচালক বেদব্রত পাইন অবশ্য জানিয়েছেন, “জানি মুক্তিযুদ্ধ নিয়ে একাধিক ছবি হয়েছে। কোনওটা বা প্রচারচিত্র, কোনওটা বা ফিচার ফিল্ম। সেইসব ছবির অনেকগুলিই আমি দেখছি এবং বাদবাকিগুলো দেখে ফেলার চেষ্টা করব। তবে এইটুকু বলতে পারি আমি যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করতে চলেছি, সেটি কখনই ওইসব ছবির পুণরাবৃত্তি হবে না। আমি এক নতুন ভাবনা থেকেই মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করছি।”

বেদব্রতকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবিটি কি ফিচার? বেদব্রতর উত্তর “অবশ্যই টানা একটা গল্প থাকছে। স্যরি, গল্প বলাটা বোধ হয় ভুল করলাম। কেননা সমস্ত কাহিনিটাই দাঁড়িয়ে আছে বাস্তবতার ওপর। সেই সত্তর দশকের শুরুর বাস্তবতা। যখন বাংলাদেশ জন্ম নিল। সেই পটভূমিতেই আমার ছবির চরিত্রটা দাঁড়িয়ে আছে। ”

বেদব্রতর কাছ থেকে যা জানা গেছে শুধু বাংলাদেশ নয়, তাঁর ছবির পটভূমিতে থাকছে ভারত এবং পকিস্তান। বেদব্রত চেষ্টা করছেন পাকিস্তানে যদি শ্যুটিংয়ের অনুমতি পাওয়া যায়। রাজনৈতিক কারণে যদি অনুমতি না পাওয়া যায় তাহলে ভারতেই সেই অংশের শ্যুটিং করবেন তিনি। তবে বাংলাদেশে গিয়ে এই ছবির শ্যুটিং হবে।

কারা কারা অভিনয় করছেন বেদব্রতর এই ছবিতে? এ ব্যাপারে বেদব্রত জানিয়েছেন, তাঁর ছবির প্রধান তিন নারী চরিত্রে থাকছেন পাওলি দাম, ঊষশী চক্রবর্তী এবং ঋতুপর্ণা সেনগুপ্ত। পাশাপাশি ‘চিটাগং’ ছবিতে যারা অভিনয় করেছিলেন, তাদের মধ্যে অনেকেই মুক্তিযুদ্ধকেন্দ্রিক এই ছবিতে অভিনয় করছেন।

পরিচালক বেদব্রত পাইন বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪২ বছর পর আবার বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে ছবি করতে নেমেছেন। তিনি মনে করেন আজকের বর্তমান পরিস্থিতিতে যখন শাহবাগ আন্দোলন রীতিমতো মাথাচাড়া দিয়ে উঠেছে, তখন আরও একবার সিনেমায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের দিকে ফিরে তাকানো দরকার। আর সেই তাগিদ থেকেই চলচ্চিত্র পরিচালক হিসেবে বেদব্রত পাইন এই ছবি করছেন।

এই ছবির পটভূমি ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ। মূলত বাংলা ভাষাতেই তৈরি হবে ছবিটি। পরে বিভিন্ন ভাষায় ডাবিং করা হবে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT