মাঠ পর্যায়ে ব্যাপক দুর্নীতির কারণে প্রধানমন্ত্রীর পরিশ্রম সফল হচ্ছে না

প্রকাশ: ৮ জুলাই, ২০২০ ৮:১১ : অপরাহ্ণ

মাঠ পর্যায়ে ব্যাপক দুর্নীতির কারণে প্রধানমন্ত্রীর পরিশ্রম সফল হচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ।

বুধবার (৮ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে হারুনুর রশিদ এ মন্তব্য করেন।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

হারুন বলেন, ৫০ লাখ পরিবারকে সরকারি আর্থিক সহায়তার জন্য তালিকা তৈরিতে অনিয়ম হচ্ছে।  প্রধানমন্ত্রী দিন-রাত পরিশ্রম করছেন। প্রণোদনা দিচ্ছেন।

কিন্তু মাঠ পর্যায়ে ব্যাপক দুর্নীতি হচ্ছে। মাঠ পর্যায়ে এই ব্যাপক দুর্নীতির কারণে প্রধানমন্ত্রীর পরিশ্রম সফল হচ্ছে না।

হরুনুর রশিদ তার বক্তব্যে স্বাস্থ্যখাতের অনিময় নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, স্বাস্থ্যের বেহাল দশা। স্বাস্থ্যমন্ত্রী হিসেবে উপযুক্ত কাউকে দায়িত্ব দিন।

রিজেন্ট হাসপতালের মালিকের দুর্নীতি প্রসঙ্গে হারুন বলেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুযায়ী বিদেশের নাগরিকত্ব অর্জনকারী বা আনুগত্য গ্রহণকারী ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য নন। সংসদ সদস্য পাপুল কুয়েতের নাগরিক হিসেবে গ্রেফতার হয়েছেন বলে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গণমাধ্যমে এসেছে। তিনি সত্যিই যদি কুয়েতের নাগরিকত্ব গ্রহণ করেই থাকেন তিনি কীভাবে নির্বাচন করলেন বা সংসদ সদস্য। তাহলে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা দরকার।

‘তিনি নিশ্চয়ই সরকারি (বাংলাদেশ) পাসপোর্টে সে দেশে যাননি। তাহলে তিনি নিঃসন্দেহে বিদেশি নাগরিক। বিদেশি নাগরিকত্ব তিনি সারেন্ডার করেননি। তিনি নির্বাচনের সময় তথ্য গোপন করেছেন। আজ অপকর্মের সঙ্গে জড়িত। এ ব্যাপারে সংবিধান অনুযায়ী আপনার (স্পিকারের) যে দায়িত্ব আশা করবো আপনার জায়গা থেকে সুস্পষ্ট ঘোষণা আসবে। ’

হারুনুর রশিদ আরো বলেন, বেসরকারি হাসপাতালগুলোকে লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে দুর্নীতি রয়েছে। অথচ অনেক যোগ্য ও সক্ষম হাসপাতালকে টেস্টের সুযোগ দেওয়া হয়নি। এসব কারণে গোটা বাংলাদেশে আজ করোনা সংক্রমণ ঘটেছে। মানুষের জীবন-মরণের সঙ্কটময় মুহূর্তে যারা এর সঙ্গে জড়িত তাদের বাঁচিয়ে রাখা উচিত নয়। স্বরাষ্টমন্ত্রীর দৃষ্টি মাদক পাচারের সঙ্গে জড়িতদের ক্রসফায়ার দেওয়া হচ্ছে, এদেরও ক্রসফায়ার দেওয়া উচিত।


সর্বশেষ সংবাদ