টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

মসিউর জটে পদ্মা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ১৮ নভেম্বর, ২০১২
  • ১৪৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

প্রধানমন্ত্রীর উপদেষ্টা মসিউর রহমান নিয়ে জটিলতার সুরাহা না হওয়ায় পদ্মা সেতু প্রকল্প নিয়ে বিশ্ব ব্যাংক প্রতিনিধি দলের নির্ধারিত নভেম্বর সফর হচ্ছে না বলে জানিয়েছে সরকারি ও বিশ্ব ব্যাংকের কয়েকটি সূত্র।

বিশ্ব ব্যাংকের একটি সূত্র বলছে, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টার বিষয়ে সরকার সর্বশেষ কী অবস্থান নিয়েছে তা বিশ্ব ব্যাংককে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

মসিউরের বিষয়ে সরকারের অবস্থান পরিষ্কার করলেই পদ্মা সেতুর ব্যাপারে বিশ্ব ব্যাংক পরবর্তী পদক্ষেপ নেবে বলে জানিয়েছে সূত্রটি।

দেশের বৃহত্তম অবকাঠামো প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে কৌশল ঠিক করতে বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলটির চলতি মাসে ঢাকা আসার কথা ছিল।

বিষয়টি জানতে শনিবার সন্ধ্যায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ইকবাল মাহমুদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিশ্ব ব্যাংকের দ্বিতীয় প্রতিনিধি দল কবে আসবে বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে তা এখনো আমাদের জানানো হয়নি। সে কারণেই বলা যাচ্ছে না দলটি কবে আসবে।”

তাহলে ধরে নেয়া যায় বিশ্ব ব্যাংকের প্রতিনিধি দলটি চলতি মাসে ঢাকা আসছে না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “এ ধরনের প্রশ্নের উত্তর দেয়ার জন্য আমি প্রস্তুত নই। আসতেও পারে।”

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগ তুলে গত জুনে এক দশমিক দুই বিলিয়ন ডলারের ঋণচুক্তি বাতিল করে বিশ্বব্যাংক। এরপর সরকারের তৎপরতায় শর্তসাপেক্ষে এ প্রকল্পে ফিরে আসার ঘোষণা দেয় বহুজাতিক দাতা সংস্থাটি।

১ অক্টোবর বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়, সরকারকে দেয়া শর্ত অনুযায়ী দুটি প্রতিনিধি দল ঢাকা সফর করবে। সে অনুযায়ী দুর্নীতির বিষয়ে বাংলাদেশের তদন্ত অবাধ ও পূর্ণাঙ্গভাবে হচ্ছে কি না তা মূল্যায়ন করতে প্রথম দলটি গত ১৬ অক্টোবর ঢাকা ঘুরে গেছে।

তাদের ফিরে যাওয়ার কয়েকদিনের মাথায় ২১ অক্টোবর বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের প্রধান অ্যালেন গোল্ডস্টেইন জানিয়েছিলেন, দ্বিতীয় প্রতিনিধি দলটি নভেম্বর মাসে ঢাকা আসতে পারে। এ ছাড়া টোকিওতে বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক সভা শেষে দেশে ফিরে ইকবাল মাহমুদও নভেম্বরের প্রথম সপ্তাহে দ্বিতীয় প্রতিনিধি দল ঢাকা আসবে বলে জানিয়েছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে ইআরডি’র একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চলতি মাসে বিশ্ব ব্যাংক প্রতিনিধিদল ঢাকা আসছে না- এটা নিশ্চিত করে বলা যায়। কেননা, আজ (শনিবার) মাসের ১৭ তারিখ। প্রতিনিধিদল এলে কমপক্ষে ১৫ দিন আগে আমাদের জানানোর কথা, এখানে আমাদের প্রস্তুতির অনেক বিষয় থাকে। কিন্তু এখন পর্যন্ত আমাদের কিছুই জানানো হয়নি।”

ওই প্রতিনিধি দলের ঢাকা সফরের বিষয়ে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসকেও অবহিত করা হয়নি বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের একজন কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, “এ মাসে কোনো প্রতিনিধিদল ঢাকায় আসছে না। কবে আসবে সে ব্যাপারেও কিছু জানানো হয়নি।”

এদিকে মসিউর রহমানের ব্যাপারে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো ব্যাখ্যা আসেনি। তিনি ছুটিতে আছেন, না নেই- সে বিষয়ও স্পষ্ট করেনি সরকার। অর্থমন্ত্রী যে বিবৃতি দিয়েছিলেন তাতেও মসিউর রহমান প্রসঙ্গে কিছু বলা হয়নি।

পদ্মা সেতু প্রকল্পে ফিরে আসার ক্ষেত্রে অন্যান্য শর্তের সঙ্গে এ প্রকল্পের ইন্টিগ্রিটি অ্যাডভাইজর মসিউরকে ছুটিতে পাঠানোর কথাও বলে বিশ্ব ব্যাংক। এরপর গত ১৭ সেপ্টেম্বর মসিউর ছুটিতে যাওয়ার তিনদিন পরই বিশ্ব ব্যাংক পদ্মা প্রকল্পে ফিরে আসার কথা জানায়।

মসিউর রহমানকে এক মাসের ছুটিতে পাঠানো হয়েছে- এমন সংবাদ গণমাধ্যমে এলেও সরকারের পক্ষ থেকে তা অস্বীকার করা হয়নি।

গত ২০ সেপ্টেম্বর বিশ্ব ব্যাংক পদ্মা প্রকল্পে ফেরার ঘোষণা দিলে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, পদ্মা সেতুসহ অর্থ সংক্রান্ত সরকারি সব ধরনের কর্মকা- থেকে মসিউরকে বাদ দেয়া হয়েছে।

এরপর গত ১ নভেম্বর মসিউর কাজে যোগ দেয়ায় তাতে বিশ্ব ব্যাংকের শর্ত ভঙ্গ হয়েছে বলে আলোচনা ওঠে। সে সময় মসিউর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছিলেন, তিনি ছুটি শেষে কাজে যোগ দিয়েছেন। প্রধানমন্ত্রী ভিয়েতনাম সফর শেষে দেশে ফিরে যে সিদ্ধান্ত নিতে বলবেন সেই মোতাবেকই কাজ করবেন।

৪ নভেম্বর দুর্নীতি দমন কমিশনে জিজ্ঞাসাবাদ শেষেও সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানিয়েছিলেন, প্রয়োজনে দীর্ঘ ছুটিতে যেতেও তার কোনো আপত্তি নেই।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT