টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ভারত সফর সফল, আলোচনায়ই সব সমস্যার সমাধান সম্ভব

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ৪ নভেম্বর, ২০১২
  • ১২৭ বার এই সংবাদটি পড়া হয়েছে

প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাত্ শেষে খালেদা জিয়া সপ্তাহব্যাপী ভারত সফর সফল হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপার্সন ও জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া। গতকাল শনিবার সকালে নয়াদিল্লিতে ভারতীয় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে পৌনে এক ঘণ্টার সাক্ষাত্ শেষে ঢাকা রওনা হবার আগে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমান বন্দরে খালেদা জিয়া সাংবাদিকদের আরো বলেন, ‘প্রণব মুখার্জির সঙ্গে বেশ আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলাপ করেছি। তার আন্তরিকতা ও আতিথেয়তায় আমি মুগ্ধ ও অভিভূত। সফর সফল হয়েছে বলে মনে করি। প্রণব মুখার্জিকে আমি বিভিন্ন সময়ের কথা বলেছি। আমার বিশ্বাস আলোচনার মধ্য দিয়ে সব সমস্যার সমাধান হবে।’ গতকাল দুপুরে ভারতীয় রাষ্ট্রপতির কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রতিবেশী হিসেবে বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে নয়াদিল্লি সর্বোচ্চ গুরুত্ব দেয় বলে রাষ্ট্রপতি বেগম খালেদা জিয়াকে জানান। এ সম্পর্ক আরো গভীর ও সুদৃঢ় করতে দুইদেশের কর্মকর্তারা কাজ করবেন বলে আশা প্রকাশ করেন।

খালেদা জিয়ার সফরসঙ্গী বিএনপির ভাইস চেয়ারম্যান শমশের মবিন চৌধুরী সাংবাদিকদের জানান, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে খালেদা জিয়া বলেন, বাংলাদেশ ও ভারতে একটি অভিন্ন ও মারাত্মক সমস্যা হল দারিদ্র্য। যৌথ কর্মসূচি ও উদ্যোগের মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব। দারিদ্র্য সমস্যার সমাধান হলে অন্য অনেক সমস্যার সমাধান হবে। বিশেষ করে অবৈধভাবে সীমান্ত পার হওয়ার ঘটনা কমে যাবে। বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্তে হত্যা, বাণিজ্য ঘাটতিসহ বিভিন্ন বিষয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়। খালেদা জিয়া প্রণব মুখার্জিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ও তিনি এই আমন্ত্রণ গ্রহণ করেন।

এদিকে সাতদিনের ভারত সফর শেষে দেশে ফিরেছেন বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। গতকাল শনিবার বেলা তিনটায় জেট এয়ারের নিয়মিত ফ্লাইটে ঢাকায় হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। এসময় দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা তাকে অভ্যর্থনা জানান। কয়েক হাজার নেতা-কর্মীও জড়ো হন বিমানবন্দরে।

পুলিশ তাদের বিমানবন্দর এলাকায় প্রবেশ করতে বাধা দেয়। পরে এসব নেতা-কর্মীরা ব্যস্ততম বিমানবন্দর সড়কের ওপর অবস্থান নেয়। এতে ওই সড়কে দুপুর ২টার পর থেকে স্বাভাবিক যানবাহন চলাচল বিঘ্নিত হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত এই অবস্থা অব্যাহত ছিল। পবিত্র হজ্ব পালনের পর গতকাল দুপুরে ২টি ফ্লাইটে করে কয়েকশ’ হাজী সাহেব জেদ্দা থেকে দেশে ফেরেন। বিমানবন্দর থেকে তাদের স্বস্ব গন্তব্যে যেতে বিড়ম্বনা পোহাতে হয়। বিদেশ থেকে আসা অন্যান্য বিমানযাত্রীদেরও দুর্ভোগের অন্ত ছিল  না।

ভারত সরকারের আমন্ত্রণে ঈদের পরদিন গত ২৮ অক্টোবর দিল্লি যান খালেদা জিয়া। সেখানে রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, লোকসভায় বিরোধী দলীয় নেতা সুষমা স্বরাজ, পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশীদসহ সরকারি ও বিরোধী দলের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে বৈঠক করেন। রাজস্থানের জয়পুর ও আজমীরেও যান খালেদা জিয়া। আজমীরে মহান সুফি সাধক হজরত খাজা মঈনুদ্দিন চিশতির (রহ.) মাজার জিয়ারত করেন।  সফরের শেষদিন গতকাল শনিবার সকাল সাড়ে দশটায় রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। এই বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, ভারত সফর সফল হয়েছে। ভারত সরকারের আতিথেয়তা ও আন্তরিকতায় তিনি মুগ্ধ। বেলা সোয়া তিনটায় বিমানবন্দর থেকে খালেদা জিয়ার গাড়িবহর বের হওয়ার সময় দলীয় নেতা-কর্মীরা শ্লোগান দিয়ে তাকে শুভেচ্ছা জানায়। ফুলের পাপড়ি ছিটিয়ে দেন গাড়ির ওপর। খালেদা জিয়া গাড়ির ভেতর থেকে হাত নেড়ে দলীয় নেতা-কর্মীদের শুভেচ্ছার জবাব দেন। এসময় তাকে বেশ উত্ফুল্ল দেখা যাচ্ছিল। বিমানবন্দরে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার, হান্নান শাহ, মির্জা আব্বাস, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিঞা, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, সাদেক হোসেন খোকা, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, চেয়ারপার্সনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, মীর নাসির উদ্দিন, আবদুল মান্নান প্রমুখ।

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT