টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ভারত ও শ্রীলংকায় যৌথ মহড়া শেষে দেশে ফিরেছে নৌবাহিনী যুদ্ধজাহাজ সমুদ্র জয় ও সমুদ্র অভিযান

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬
  • ২৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

সংবাদ বিজ্ঞপ্তি**
চট্টগ্রাম ০৯ অক্টোবর ২০১৬ ঃ ভারত ও শ্রীলংকায় ২১ দিনের প্রশিক্ষণ সফর শেষে দেশে ফিরেছে বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘সমুদ্র জয়’ ও ‘সমুদ্র অভিযান’। যুদ্ধজাহাজ দুটি সফলভাবে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী পালন শেষে আজ রবিবার (০৯-১০-২০১৬) দুপুরে চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়। পরে প্রচলিত নিয়ম অনুযায়ী বাদ্য পরিবেশন করে জাহাজ দুটিকে স্বাগত জানানো হয়। এসময় চট্টগ্রাম নৌ অঞ্চলের এরিয়া কমান্ডার রিয়ার এডমিরাল এম শাহীন ইকবাল, (ট্যাজ), এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসিসহ অন্যান্য নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ, স্থানীয় পদস্থ নৌ কর্মকর্তা এবং জাহাজ দুটিতে গমনকারী নৌসদস্যদের পরিবারবর্গের সদস্যরা উপস্থিত ছিলেন।

নৌবাহিনীর জাহাজ দুটি ৯৭ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা নিয়ে গত ২১ সেপ্টেম্বর ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং ২৯ সেপ্টেম্বর শ্রীলংকার কলম্বো বন্দরে পৌঁছায়। প্রতিটি বন্দরে জাহাজ দুটি ৪ দিন অবস্থান করে বিভিন্ন আনুষ্ঠানিকতা ও প্রশিক্ষণ কর্মকান্ড পরিচালনা করে। প্রশিক্ষণার্থী কর্মকর্তারা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে অবস্থানরত ভারতীয় যুদ্ধজাহাজ ‘কারমুখ’ পরিদর্শন করে। পাশাপাশি ভারতীয় নৌবাহিনীর সদস্যরাও বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ পরিদর্শন করে। এছাড়া প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকগণ দ্বীপপুঞ্জের ঐতিহাসিক স্থাপনা এবং নিদর্শনসমূহ পরিদর্শন করেন। পরবর্তিতে শ্রীলংকার উদ্দেশ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ত্যাগকালে ভারতীয় নৌবাহিনী যুদ্ধজাহাজ, হেলিকপ্টার এবং এমপিএ’র সাথে নৌবাহিনী জাহাজ দুটির বিশেষ যৌথ সমুদ্র মহড়া অনুষ্ঠিত হয়। শ্রীলংকায় পৌছানোর পর জাহাজ দুটিকে শ্রীলংকা নৌবাহিনী স্বাগত জানায়। পরে শ্রীলংকান নৌবাহিনী সদস্যরা বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ পরিদর্শন করে। পাশাপাশি প্রশিক্ষণার্থী কর্মকর্তারাও শ্রীলংকান নৌবাহিনী য্দ্ধুজাহাজ পরিদর্শন করে। এছাড়া প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকগণ রাজধানী কলম্বোসহ শ্রীলংকার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা এবং নিদর্শনসমূহ পরিদর্শন করেন।
ভারত ও শ্রীলংকায় বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজের মাধ্যমে পরিচালিত এধরনের প্রশিক্ষণ সফর বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যকার বিদ্যমান সুসম্পর্ককে আরো জোড়দার করেছে। একইসাথে প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের পেশাগত মান উন্নয়নেও কার্যকরী ভূমিকা পালন করে। ভবিষ্যতে এই জাতীয় প্রশিক্ষণ সফর দুই দেশের নৌবাহিনীর মধ্যকার সম্পর্ককে আরও দৃঢ় করবে বলে আশা করা যায়। উল্লেখ্য, দেশ দুটি সফরের উদ্দেশ্যে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ দুটি গত ১৮ সেপ্টেম্বর চট্টগ্রাম ত্যাগ করে।

স্বাক্ষরিত/-
মোঃ নূর ইসলাম
সহকারী পরিচালক
পক্ষে পরিচালক
মোবাইল – ০১৭৬৯০১৭১৯৬
কার্যক্রম:

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT