টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
রোহিঙ্গারা কন্যাশিশুদের বোঝা মনে করে অধিকতর বন্যার ঝূঁকিপূর্ণ জেলা হচ্ছে কক্সবাজার টেকনাফে মুজিববর্ষ উপলক্ষ্যে ৩০ পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার জমি ও ঘর হস্তান্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের দায়িত্ব নিয়ে ডিসিদের চিঠি আগামীকাল ইউনিয়ন পরিষদ নির্বাচন (তালিকা) বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান টেকনাফ উপজেলা কমিটি গঠিত: সভাপতি, সালাম: সা: সম্পাদক: ইসমাইল আজ বিশ্ব শরণার্থী দিবস মিয়ানমারে ফেরা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় রোহিঙ্গারা ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধের সিদ্ধান্ত: স্বরাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনা যতদিন আছে, ততদিন ক্ষমতায় আছি: হানিফ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা সবচেয়ে বড় ভুল : ডা. জাফরুল্লাহ

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ অংশগ্রহণে শুরু হচ্ছে সমুদ্র মহড়া ‘কারাত-২০১৫’

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৫
  • ১০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

সংPicture for Ex-CARAT Dt  29-09-2015বাদ বিজ্ঞপ্তি:::বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পারস্পরিক সম্পর্ক ও সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ৫ম বারের মতো দুই দেশের যৌথ অংশগ্রহণে আগামীকাল বুধবার (৩০-০৯-২০১৫) থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে যৌথ সমুদ্র মহড়া  এ উপলক্ষ্যে আজ মঙ্গলবার (২৯-০৯-২০১৫) ঢাকাস্থ বনানী নৌসদর দপ্তরে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর কমান্ডার লজিষ্টিক গ্র“প ওয়েস্টার্ন প্যাসেফিক এন্ড কমান্ডার টাস্কফোর্স-৭৩ রিয়ার এডমিরাল চার্লস উইলিয়ামস যৌথ এ মহড়া সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এর আগে তিনি নৌসদরে নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব, এনবিপি, এনডিসি, পিএসসি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

দুই দেশের মধ্যকার যৌথ এ মহড়াটি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে ২৯ সেপ্টেম্বর হতে ০৪ অক্টোবর পর্যন্ত পোতাশ্রয় পর্ব (ঝযড়ৎব চযধংব) এর আওতায় সংশ্লিষ্ট নৌঘাঁটি ও জাহাজে বিভিন্ন গুরুত্বপূর্ণ মহড়া ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। অন্যদিকে, দ্বিতীয় পর্যায়ে ৩০ সেপ্টেম্বর হতে ০২ অক্টোবর পর্যন্ত সমুদ্র পর্ব (ঝবধ চযধংব) এর আওতায় দুই দেশের যুদ্ধ জাহাজসমূহের অংশগ্রহণে বঙ্গোপসাগরে সমুদ্র মহড়া অনুষ্ঠিত হবে।

আগামীকাল থেকে শুরু হওয়া পাঁচদিনব্যাপী এ যৌথ মহড়ায় বিভিন্ন নৌকৌশল, সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার অভিযান, দুর্যোগ ব্যবস্থাপনা, জরুরি চিকিৎসা সেবা প্রদান, সমর আইনের ব্যবহার এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও হেলিকপ্টার পরিচালনার উপর বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ টঝঝ ঋঙজঞ ডঙজঞঐ, টঝঘঝ ঝঅঋঊএটঅজউ, মেরিটাইম হেলিকপ্টার গঐ-৬০জ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট চ-৩ঈ অংশগ্রহণ করবে। অন্যদিকে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু, সমুদ্র জয়, আবু বকর, বিজয়, দুর্জয়, ধলেশ্বরী, শাহ জালাল, বিএনটি খাদেম, বিশেষায়িত ফোর্স সোয়াডস্ এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট (এমপিএ) অংশগ্রহণ করবে। যৌথ এ মহড়া আগামী ০৪ অক্টোবর ২০১৫ তারিখে আনুষ্ঠানিকভাবে শেষ হবে।

যৌথ এ মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী সদস্যদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর মাঝে পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্র বৃদ্ধি পাবে। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র নৌবাহিনী নিয়মিত মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্র“নাই, কম্বোডিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সিঙ্গাপুর সহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের সাথে এ ধরণের সমুদ্র মহড়া করে আসছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্র নৌবাহিনী ২০১১ সাল হতে বাংলাদেশ নৌবাহিনীর সাথে উক্ত সমুদ্র মহড়ায় অংশ নিচ্ছে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT