টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

বাংলাদেশে সংবাদমাধ্যম ‘আংশিক স্বাধীন’

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২ মে, ২০১৩
  • ১৪৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

গত বছরের স্বাধীনতা পরিস্থিতি আমলে নিয়ে পহেলা মে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, বিশ্বের মোট ১৯৭ টি দেশের মধ্যে ৬৩ টি দেশে সংবামাধ্যম ‘পুরোপুরি স্বাধীন’, ৭০টি ‘আংশিক স্বাধীন’, ও ৬৪ টি দেশে ‘স্বাধীন নয়’।

সংবাদমাধ্যমের স্বাধীনতার দিক থেকে সবচেয়ে ভালো অবস্থায় আছে এক নম্বরে থাকা নরওয়ে। প্রথম দশটি দেশের সবগুলোই নরওয়ের প্রতিবেশী উত্তর ও পশ্চিম ইউরোপের দেশ। আমেরিকার যুক্তরাষ্ট্র ও বৃটেনের সংবাদমাধ্যমও পুরোপুরি স্বাধীন, এদের অবস্থান যথাক্রমে ২৬ ও ৩৪।

আর স্বাধীন নয় এমন দেশগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে ১৯৭ তম স্থানে থাকা তুর্কমেনিস্তানের সংবাদমাধ্যম। এর কাছাকাছি আরো দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব (১৮৪), কিউবা (১৯১), ইরান (১৯২), বেলারুশ (১৯৩) ও উত্তর কোরিয়া (১৯৬)।

অন্যদিকে আঞ্চলিকভাবে সংবাদমাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে আছে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো। এই অঞ্চলে মোট ৪০টি দেশের মধ্যে সংবাদমাধ্যমের স্বাধীনতার দিক থেকে বাংলাদেশের অবস্থান ২৩ তম। নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া, ও জাপান ছাড়া আর কোনো গুরুত্বপূর্ণ দেশে নেই এখানে যার সংবাদমাধ্যম পুরোপুরি স্বাধীন।

এখানে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপানসহ ১৫ টি দেশের সংবাদমাধ্যম পুরোপুরি স্বাধীন। ভারত, ফিলিপাইন ও ইন্দোনেশিয়াসহ ১৩ টি দেশে আংশিক স্বাধীন। চীন, থাইল্যান্ড, মালেশিয়ায়া, পাকিস্তান ও আফগানিস্তানসহ ১২ টি দেশে স্বাধীন নয়।

সংবাদমাধ্যমের কাজের ক্ষেত্রে আইনগত, রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশের ভূমিকা বিবেচনায় নিয়ে ১৯৮০ সাল থেকে এই ‘ফ্রিডম অফ দি প্রেস’ প্রতিবেদন প্রকাশ করে আসছে আমেরিকার যুক্তরাষ্ট্রের বেসরকারি সংস্থা ফ্রিডম হাউস।

এই তিনটি ক্ষেত্রে মোট ২৩টি বিষয়ে মূল্যায়ন করে স্বাধীনতা পরিস্থিতি ধার্য করা হয়। আইনগত, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রের এই ২৩টি বিষয় সংবামাধ্যমের স্বাধীনতার যত অনুকূলে তত কম রেটিং দেয়া হয় দেশগুলোকে। আর রেটিং যত কম, স্বাধীনতার পরিস্থিতি তত ভালো।

সবমিলিয়ে ১০০’র মধ্যে বাংলাদেশের রেটিং ৫৩; আইনগত, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে পৃথক পৃথকভাবে রেটিং যথাক্রমে ১৫, ২২ ও ১৬।

অন্যদিকে বিশ্বে সবচেয়ে স্বাধীন নরওয়ের ক্ষেত্রে মোট রেটিং ১০, আর তালিকায় সবার নিচে থাকা ‘স্বাধীন নয়’ সংবাদমাধ্যমের দেশ তুর্কমেনিস্তানের রেটিং ৯৬।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT