টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ফেসবুকের তথ্য চুরি করছে যে ২৫ অ্যাপ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : রবিবার, ৫ জুলাই, ২০২০
  • ৩২২ বার এই সংবাদটি পড়া হয়েছে

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য তৈরি ২৫টি অ্যাপ সম্প্রতি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এসব অ্যাপ ফেসবুক থেকে তথ্য চুরি করছিল বলে গুগলকে সতর্ক করার পরই তা সরিয়ে দেওয়া হয়।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এভিনা জানায়, ফেসবুকের লগইন সংক্রান্ত তথ্য ওই ২৫টি ক্ষতিকর অ্যাপ কৌশলে হাতিয়ে নিতে পারে। এতে বিশেষভাবে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম যুক্ত করা থাকে, যা মোবাইল ফোন থেকে ফেসবুকে লগইন করার সময় পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্য রেকর্ড করে রাখে।

এভিনার গবেষকদের মতে, এই ২৫ অ্যাপ ২০ লাখের বেশি ডাউনলোড হয়েছে। এসব অ্যাপ মূলত ফাইল ম্যানেজার, ফ্ল্যাশ লাইট, ওয়ালপেপার, স্ক্রিনশট এডিটর বা ওয়েদার অ্যাপ হিসেবে ধোঁকা দেয়। মোবাইল ফোনে এসব অ্যাপ থাকলে দ্রুত তা সরিয়ে ফেলতে বা আনইনস্টল করে ফেলতে হবে।

ক্ষতিকর ২৫ অ্যাপ হলো- সুপার ওয়ালপেপার্স ফ্লাশলাইট, প্যাডেনাফটার, ওয়ালপেপার লেভেল, কনট্যুর লেভেল ওয়ালপেপার, আইপ্লেয়ার অ্যান্ড আইওয়ালপেপার, ভিডিও মেকার, কালার ওয়ালপেপার্স, পেডোমিটার, পাওয়ারফুল ফ্ল্যাশলাইট, সুপার ব্রাইট ফ্ল্যাশলাইট, সলিটায়ার গেম, অ্যাকুরেট স্ক্যানিং অব কিউআর কোড, ক্ল্যাসিক কার্ড গেম, জাঙ্ক ফাইল ক্লিনিং, সিনথেটিক জেড, ফাইল ম্যানেজার, কম্পোজিট জেড, স্ক্রিনশট ক্যাপচার, ডেইল হরোস্কোপ ওয়ালপেপার্স, উক্সিয়া রিডার, প্লাস ওয়েদার, এনিমি লাইভ ওয়ালপেপার, আইহেলথ স্টেপ কাউন্টার ও কম ডট টাইপ ডট ফিকশন অ্যাপ।

এর আগে তথ্য চুরি করতে সক্ষম-এমন ৩৬টি ক্যামেরা অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নেয় গুগল। বিশেষজ্ঞরা এসব ক্যামেরা অ্যাপও মোবাইলে থাকলে দ্রুত সরিয়ে ফেলার পরামর্শ দিয়েছেন।

গুগল বলছে, তারা যেসব অ্যাপ ডিলিট করে দিয়েছে, সেগুলো ব্যবহারকারীর ক্ষতি করার উদ্দেশে নিয়ে তৈরি করা হয়েছিল। গত বছরের দ্বিতীয়ার্ধে এসব ক্যামেরা অ্যাপ গুগল প্লে স্টোরে আসে। এসব অ্যাপের নির্মাতারা এতে ক্ষতিকর অ্যাডওয়্যার ফাংশন কৌশলে লুকিয়ে রেখেছিলেন, যাতে গুগলের নিরাপত্তা স্ক্যানে তা ধরা না পড়ে।

আগে গুগলের বাতিল করা অ্যাপগুলো হলো- ইয়োরকো ক্যামেরা, সলু ক্যামেরা, বিউটি কোলাজ লাইট, বিউটি অ্যান্ড ফিল্টার ক্যামেরা, ফটো কোলাজা অ্যান্ড বিউটি অ্যাপ, বিউটি ক্যামেরা সেলফি, গ্যাটি বিউটি ক্যামেরা, প্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, কার্টুন ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, বেনবু সেলফি বিউটি ক্যামেরা, পিনাট সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, মুড ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, রোজ ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, ফগ সেলফি বিউটি ক্যামেরা, ফার্স্ট সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর, ভানু সেলফি বিউটি ক্যামেরা, সান প্রো বিউটি ক্যামেরা, ফানি সুইট বিউটি ক্যামেরা, লিটল বি বিউটি ক্যামেরা, বিউটি ক্যামেরা অ্যান্ড ফটো এডিটর প্রো, গ্রাস বিউটি ক্যামেরা, এলি বিউটি ক্যামেরা, ফ্লাওয়ার বিউটি ক্যামেরা, বেস্ট সেলফি বিউটি ক্যামেরা, অরেঞ্জ ক্যামেরা, সানি বিউটি ক্যামেরা, ল্যান্ডি সেলফি বিউটি ক্যামেরা, নাট সেলফি ক্যামেরা, রোজ ফটো এডিটর অ্যান্ড সেলফি বিউটি ক্যামেরা, আর্ট বিউটি ক্যামেরা-২০১৯ এলিগ্যান্ট বিউটি ক্যাম-২০১৯, সেলফি বিউটি ক্যামেরা অ্যান্ড ফানি ফিল্টারস, সেলফি বিউটি ক্যামেরা প্রো ও প্রো সেলফি বিউটি ক্যামেরা।

সম্প্রতি ফেসবুকের পক্ষ থেকেও ফেসবুকের সঙ্গে সংযুক্ত কিছু থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবপেজ তথ্য চুরি করছে বলে স্বীকার করা হয়। এসব অ্যাপ চালু করতে ফেসবুকের লগইন তথ্য ব্যবহার করা হয়।

ফেসবুক বলেছে, এসব অ্যাপে ঢোকার রাস্তা তারা স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দিয়েছে। ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে যদি অন্য কোনো ওয়েবসাইট বা অ্যাপে সাইনইন করে থাকেন, তবে তা শিগগিরই কিছু সিকিউরিটি সেটিংস হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আইওএস বা অ্যান্ড্রয়েড থেকে ফেসবুক অ্যাপ চালু করুন বা ব্রাউজার থেকে ফেসবুক ডটকমে যান। সেখান থেকে সেটিংস মেনুতে গিয়ে ‘অ্যাপস অ্যান্ড ওয়েবসাইটস’ ক্লিক করুন। এতে নতুন একটি মেনু পাবেন। সেখানে ফেসবুক ব্যবহার করে সাইনইন করা সব থার্ড পার্টি অ্যাপ ও ওয়েবসাইটের তালিকা পাবেন। যেসব অ্যাপে আর ফেসবুকের সংযোগ চান না, সেটি সরিয়ে দিন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT