টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
সাবরাং এর নুর হোসেন চেয়ারম্যানের বিরোদ্ধে ভূতুড়ে মামলায় এজাহারে গড়মিল যে ভাবে হাটহাজারী থেকে সরিয়ে নেয়া হল আল্লামা শফীর হুজুরের স্মৃতিচিহ্ন যাচাই ছাড়া সৌদি থেকে রোহিঙ্গাদের নেওয়া হবে না: পররাষ্ট্রমন্ত্রী আলীকদমের রবিউল ইসলাম টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আটক ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি শুধু মুসলিম হওয়ায় হোটেল থেকে তাড়িয়ে দেওয়া হলো শিক্ষকদের ইয়াবাসহ টেকনাফ কেরুনতলীর জসিম ড্রাইভার আটক লেদা থেকে ১০ কোটি ৫০ লক্ষ টাকার ইয়াবা উদ্ধার কক্সবাজারে আট কয়লাবিদ্যুৎ কেন্দ্রে বায়ু দূষণ নিয়ে সতর্কতা নুরকে গ্রেফতারের ঘণ্টাখানেকের মধ্যেই ছেড়ে দেয়া হয়েছে

পুলিশের ১৮০ সদস্যের নারী কন্টিনজেন্ট কঙ্গো শান্তিরক্ষা মিশনে 

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
  • ২০২ বার এই সংবাদটি পড়া হয়েছে

বাংলাদেশ পুলিশের একমাত্র Female Formed Police Unit (FPU) এর ১৮০ সদস্য ১১ সেপ্টেম্বর ২০২০ শুক্রবার ভোর পাঁচটায় বাংলাদেশ বিমানের একটি চাটার্ড ফ্লাইটে MONUSCO জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে United Nations Organization Stabilization Mission in the DR Congo (MONUSCO) যোগ দিতে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর রাজধানী কিনশাসার উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন।

কমান্ডার মেরিনা আক্তারের নেতৃত্বে BANFPU-1 (Rotation-14), MONUSCO, DRC এর সদস্যগণ BANFPU-1 (Rotation-13), MONUSCO, DRC এর স্থলাভিষিক্ত হবেন। এ ফরমড পুলিশ ইউনিটে ডেপুটি কমান্ডার রওনক আলম, মোহাম্মদ হারুন অর রশিদ, লজিস্টিক অফিসার, অপারেশনস্ অফিসার সম্রাট মোহাম্মদ আবু সুফিয়ানসহ পনের জন কমান্ডিং স্টাফ রয়েছেন। বিদায়ী BANFPU-1 (Rotation-13), MONUSCO, DRC এর কমান্ডার হিসেবে রয়েছেন সালমা সৈয়দ পলি। বিরাজমান কোভিড-১৯ মহামারির মধ্যে এই এফপিইউ ইউনিট দীর্ঘ ষোল মাস অত্যন্ত দক্ষতার ও সুনামের সাথে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করছে।

বিমানবন্দরে ডিআইজি (লজিস্টিকস) মোঃ তওফিক মাহবুব চৌধুরী কঙ্গোগামী শান্তিরক্ষীদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন এবং আন্তরিক বিদায় জানান।

২০০৫ সালে MONUSCO শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের Formed Police Unit (FPU) প্রেরণ করা হয়। ২০১৯ সাল হতে বাংলাদেশ পুলিশের কর্মকর্তাগণ Individual Police Officer হিসেবে মিশনটিতে সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। ২০১১ সাল হতে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে Female Formed Police Unit (FPU) প্রেরণ করছে।

মানবতার কল্যাণ ও বিশ্বশান্তি প্রতিষ্ঠার অঙ্গীকারে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ পুলিশের পদযাত্রা সূচিত হয় ১৯৮৯ সালে। সেই থেকে বাংলাদেশ পুলিশ জাতিসংঘের নীল পতাকার পাশে বাংলাদেশের লাল সবুজের পতাকা উড্ডীন করেছে এশিয়া, ইউরোপ, আমেরিকা আর আফ্রিকা মহাদেশের দুর্গম বিভিন্ন প্রান্তরে। বিগত তিন দশকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ম্যান্ডেট বাস্তবায়নে বাংলাদেশ পুলিশের নিষ্ঠাবান সদস্যদের পেশাদারিত্ব এবং কর্মদক্ষতা আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্ববাসীর অকুণ্ঠ প্রশংসা অর্জন করেছে। এর ফলে বিশ্ব সমাজে বাংলাদেশের সম্মান ও মর্যাদা বৃদ্ধি পেয়েছে।

বিশ্বব্যাপী নভেল করোনা ভাইরাসের সংক্রমণ কোভিড-১৯ মহামারির দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও নিশঙ্কচিত্তে দৃঢ় মনোবল নিয়ে বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীগণ ডেমোক্রেটি রিপাবলিক অব কঙ্গো, মালি, দারফুর, সুদান, সাউথ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করছেন। বিশ্ব শান্তিরক্ষার মহান দায়িত্ব পালনকালে এ পর্যন্ত বাংলাদেশ পুলিশের ২১ জন সদস্য আত্মোৎসর্গ করেছেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT