টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

পার্বত্যাঞ্চলে নারীর প্রতি সহিংসতার প্রবণতা বেশি

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ২৬ নভেম্বর, ২০১২
  • ১১১ বার এই সংবাদটি পড়া হয়েছে

 

মোঃ শহিদুল ইসলাম, রাঙামাটি/

  
রাঙ্গামাটিতে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবসের কর্মশালায় বেসরকারি একটি সংস্থার তথ্য অনুযায়ী, অক্টোবর’১২ইং পর্যন্ত পার্বত্যাঞ্চলে মানবাধিকার সমস্যার মধ্যে নারীর প্রতি সহিংসতার হার ছিলো সবচেয়ে বেশি। যা এ অঞ্চলের ভূমির সমস্যার চাইতে বেশি বলে জরিপে উল্লে¬খ করা হয়। তথ্য অনুযায়ী, মার্চ থেকে এপ্রিল পর্যন্ত নারীর প্রতি সহিংসতার হার ৩৯%, এসময় ভূমি সংক্রান্ত সমস্যা ছিল ২২%। এরপর মে থেকে জুন পর্যন্ত নারীর প্রতি সহিংসতার হার ছিলো ২০%, ভূমি সংক্রান্ত সমস্যা ২৩%। এরপর সবশেষ আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত নারীর প্রতি এই আচরণ ৩৫% উন্নীত হয়।
এছাড়া ব্ল¬াস্টের তথ্য অধিকার আইন ব্যবহার করে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক তথ্যে ২০১০সালের পহেলা জানুয়ারি হতে ৩১ ডিসেম্বর ২০১১ পর্যন্ত পার্বত্যাঞ্চলে পাহাড়ি নারী ও শিশুর প্রতি সহিংসতার ঘটনা ঘটেছে ৫৬টি। যার মধ্যে রাঙামাটিতে সংঘটিত হয় ১৭টি ঘটনা।
রোববার আন্তর্জাতিক নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস উপলক্ষ্যে ‘নিরাপদ গৃহ, নিরাপদ সমাজ: পার্বত্য চট্টগ্রামে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ’ বিষয়ক এক কর্মশালায় এ তথ্য উপস্থাপন করা হয়। সিএইচটিডিএফ, ইউএনডিপি ও সিএইচটিওন এর উদ্যোগে আশিকা মানবিক উন্নয়ন কেন্দ্রের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় তথ্য মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়েল সাবেক অধ্যাপক ও গবেষক মেঘনা গুহ ঠাকুরতা। প্রবন্ধে  এ তথ্যের পাশাপাশি তিনি এর কারণ হিসেবে কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়েছেন। এর মধ্যে ভূমি সংক্রান্ত সমস্যা, শ্রমবাজারের দখল, প্রত্যন্ত অঞ্চল, নগরায়নের প্রভাব বিশেষ উলে¬খ্যযোগ্য। এছাড়া সহিংসতার পর পর্যাপ্ত এবং নিরপেক্ষ তদন্তের অভাব, বিচার বিভাগীয় প্রতিকার পাওয়ার সুযোগের অভাব, সামাজিক সহযোগিতার অভাবও তিনি প্রবন্ধে উলে¬খ করেন।
এসময় জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য মিজ নিরূপা দেওয়ান, সিনিয়র পুলিশ সুপার (সদর সার্কেল) হোসাইন মোঃ কবির ভূঁইয়া, এডভোকেট রফিকুল ইসলাম প্যানেল আলোচক ছিলেন। কর্মশালা সমন্বয় করেন গ্রীনহিলের নির্বাহী পরিচালক টুকু তালুকদার। এতে স্বাগত বক্তব্য রাখেন জেন্ডার ও লোকাল কনফিডেন্স বিল্ডিংয়ের টিম লিডার ঝুমা দেওয়ান।

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT