টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

নারী-শিশুর প্রতি সহিংসতা রোধে ১৬ দিনব্যাপী প্রচারণা ও আলোচনা সভা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
  • ১৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

নুরুল হোসাইন,টেকনাফ: সহিংসতা প্রতিরোধে সক্রিয় থাকুন,আইনের প্রয়োগ করুন ‘কমলা রঙের বিশ্বে নারী,বাধার পথে দেবেই পাড়ি স্লোগানের মধ্য দিয়ে ১৬ দিনব্যাপী ‘রাইজ আপ ফর ইউমেন-২০২০’ এর প্রচারাভিযানের শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম। 

শনিবার (২৮ নভেম্বর) বেলা ১১ টার দিকে টেকনাফ উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা ও সংহতি সভা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন সংগঠনের নারীরা অংশ নেন । 

২৫ নভেম্বর থেকে শুরু হয় এবং তা ১০ ডিসম্বর থেকে পর্যন্ত আন্তর্জাতিকভাবে পালিত হচ্ছে (আন্তর্জাতিক মানবাধিকার দিবসসহ)। ১৬ দিনের প্রচারণায় নারী ও শিশুদের উপর সহিংসতা ও অপব্যবহারের নেতিবাচক প্রভাব এবং আমাদের সামাজিক কাঠামোর জন্য যে নেতিবাচক মনোভাব রয়েছে তা পরিবর্তনের জন্য ব্যাপক জনসচেতনতা বাড়ানোর প্রতি দৃষ্টি দেওয়া হয়েছে। এই কার্যক্রমের ফলে দেশে লিঙ্গ ভিত্তিক সহিংসতা,নারী ও শিশুদের উপর সহিংসতা,বৈষম্যমূলক মনোভাব পরিবর্তন,প্রয়োজনীয় আইন ও পরিসেবা উন্নত করার জন্য সংশ্লিষ্টদের আহবান জানানো হয়। পাশাপাশি বর্তমান চলমান কোভিড-১৯ মহামারীর মধ্যে নারী ও শিশুদের প্রতিসংসতা,পারিবারিক,শারীরিক ও মানসিক নির্যাতনসহ বাল্য বিবাহ ব্যাপক হারে বেড়েছে।

১৬ দিনব্যাপী অনুষ্ঠানটির আয়োজন করে লাইট হাউস নামে একটি সংস্থা। সহযোগিতায় ছিল ৬টি বেসরকারি উন্নয়ন সংস্থা। 

আলোচনা ও সহিংসতা সভায় টেকনাফ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিস তাহেরা আক্তার মিলির সভাপতিত্বে লাইট হাউস সংস্থার প্রোজেক্ট ম্যানেজার রেহেনা খানের পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম।বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্থাস্থ্য কর্মকর্তা ডাঃ টিটু চন্দ্র শীল,এমওডিসি ডাঃ প্রণয় রুদ্র,মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ শওকত হোসেন,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শ্রুতিপূর্ণ চাকমা, লাইট হাউজের প্রধান নির্বাহী মোঃ হারুনুর রশিদ, জেন্ডার এ্যাডভাইজার ওয়াহিদা ইয়াসমিন। এসময় উপস্থিত ছিলেন টেকনাফ থানার উপ-পরিদর্শক আব্দুল জলিলসহ লাইট হাউজের কর্মকর্তা কর্মচারীগণ,  মিডিয়া কর্মীরা। 

বক্তারা বলেন, নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধ কেবল নারীরাই রোধ করবে তা নয়। নারীর প্রতি এমন বর্বর সহিংসতা রোধে পুরুষসহ সমাজের সর্বস্তরের মানুষকে সমবেত হয়ে প্রতিবাদ জানাতে হবে। নারী ও শিশুর জন্য একটি নিরাপদ সমাজ-রাষ্ট্র গঠনে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT