টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফ শাহপরীর দ্বীপে সবুজ উপকূল রক্ষায় ভুমিকা রাখবে শিক্ষার্থীরা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০১৬
  • ২১৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

আবুল আলী, টেকনাফ **

টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপে শিক্ষার্থীদের নিয়ে সবুজ সুরক্ষার আহবানের মধ্যদিয়ে কক্সবাজারের টেকনাফের প্রান্তিক জনপদ টেকনাফে অনুষ্ঠিত হল ‘ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক সবুজ উপকূল ২০১৬’ কর্মসূচি। মঙ্গলবার (৪ অক্টোবর) শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এ বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয়।

বিদ্যালয় প্রাঙ্গণে অত্যন্ত উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠিত এ কর্মসূচিতে শিক্ষর্থীরা রচনা লিখন, কবিতা/ছড়া লিখন, পত্র লিখন, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতায় অংশ নেন। আনুষ্ঠানিকভাবে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও ‘নতুন প্রজন্মের জন্য চাই সবুজ উপকূল’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয় এবং গাছের চারা রোপণ করা হয়। কর্মসূচি উপলক্ষে বিদ্যালয়ে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’র ২য় সংখ্যা। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন উপকূল বিষয়ক ওয়েব জার্নাল ‘উপকূল বাংলাদেশ’। উপকূলের পড়–য়াদের মাঝে পরিবেশ সচেতনতা বাড়ানো, সৃজনশীল মেধার বিকাশ, লেখালেখি চর্চার মাধ্যমে তথ্যে প্রবেশাধিকারসহ জীবন দক্ষতা বাড়ানো এই কর্মসূচির অন্যতম লক্ষ্য।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শাহপরীর দ্বীপ হাজী বশির আহমেদ উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মো. নূরুল হক। সভায় সভাপতিত্ব করেন একই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম। ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক হ্নীলা শাখার ব্যবস্থাপক মো. শাহাদাৎ হোসাইন, শাহপরীর দ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. কলিম উল্লাহ, সাবরাং ইউনিয়ন পরিষদ সদস্য রেজাউল করিম রেজু, স্থানীয় যুব সমাজের প্রতিনিধি মো. বাছেদ, শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. শামসুল আলম প্রমূখ।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন সবুজ উপকূল ২০১৬ স্থানীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ও সাংবাদিক জসিম মাহমুদ। কর্মসূচির পেক্ষাপট তুলে ধরেন কর্মসূচির কেন্দ্রীয় সমন্বয়কারী ও আয়োজক প্রতিষ্ঠানের প্রধান রফিকুল ইসলাম মন্টু। অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের পক্ষ থেকে উপকূলের সার্বিক অবস্থা তুলে ধরে বক্তব্য দেয় শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র ওমর হায়াত। আর অনুষ্ঠান উপস্থাপনায় ছিল দশম শ্রেণীর মো. ইসাহাক শাহ ও ওমর হায়াত।

আলোচনা সভায় বক্তারা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উপকূল সুরক্ষায় আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। উপকূল অঞ্চল বিভিন্ন ধরণের প্রাকৃতিক দুর্যোগের শিকার। ঝড়-জলোচ্ছ্বাস এ অঞ্চলে প্রতি বছর হানা দেয়। এইসব কারণে আজকের পড়–য়ারা ঝুঁকির মুখে আছে। শিক্ষা ক্ষেত্রে তাদের রয়েছে নানান সমস্যা। এইসব সমস্যা মোকাবেলায় আগামী প্রজন্মকে এগিয়ে আসতে হবে। শুধু গাছ লাগানো নয়, এর পাশাপাশি চারপাশের পরিবেশ রক্ষায় সজাগ হতে হবে। পরিবেশ ও ব্যাপারে সচেতন হতে হবে। লেখালেখির মধ্যদিয়ে শিক্ষার্থীরা অনেক তথ্য আহরণের পাশাপাশি সচেতন হয়ে উঠতে পারে।

সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির আওতায় ৯ম-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের পরিবেশ সমস্যা ও উত্তরণের উপায়’ বিষয়ে রচনা লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর আতিকুর রহমান, ২য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর মনজুর আলম, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর মো. ইসহাক শাহ। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘উপকূল’ বিষয়ে কবিতা/ছড়া প্রতিযোগিতায় ১ম হয়েছে শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর আতিকুর রহমান, ২য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর মনজুর আলম, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের দশম শ্রেণীর জসীম উদ্দিন।

কর্মসূচির আওতায় ৬ষ্ঠ-৮ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘সবুজ উপকূল সুরক্ষায় আমিও অংশীদার’ বিষয়ে পত্র লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর নাফিসা আক্তার, ২য় হয়েছে একই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মায়মুনা, ৩য় হয়েছে ষষ্ঠ শ্রেণীর আফনান রিপা। একই শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘আমার স্বপ্নের উপকূল’ বিষয়ে ছবি আঁকা প্রতিযোগিতায় ১ম হয়েছে একই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মাইমুনা, ২য় হয়েছে একই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মো. শাহেদ, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মো. বেলাল।

৬ষ্ঠ-১০ম শ্রেণীর ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ‘চারপাশের যেকোন বিষয়’ নিয়ে সংবাদ লিখন প্রতিযোগিতায় ১ম হয়েছে শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শাহীন আলম, ২য় হয়েছে একই বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর মো. একরাম, ৩য় হয়েছে একই বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর একরাম আজিজ।
মেধার ভিত্তিতে পাঁচ শিক্ষার্থীকে স্কুল ড্রেস দেয়া হয়। এরা হচ্ছে : শাহপরীর দ্বীপ হাজী বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর মনজুর আলম, নবম শ্রেণীর নূরুল আফছার, অষ্টম শ্রেণীর মহিমা আক্তার, সপ্তম শ্রেণীর রহিমুদ্দিন ও ষষ্ঠ শ্রেণীর সমিনা আক্তার।
ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই কর্মসূচির আয়োজন করেছে উপকূল বাংলাদেশ। এতে মিডিয়া পার্টনার হিসাবে ছিল একুশে টেলিভিশন, দৈনিক ইত্তেফাক, ফিনান্সিয়াল এক্সপ্রেস, রেডিও ভূমি ও বাংলানিউজটোয়েন্টিফোর ডটকম। আইটি পার্টনার ছিল আইটি প্রতিষ্ঠান ডটসিলিকন। আয়োজনে সহযোগিতা করেছে স্কুল পড়–য়াদের লেখালেখির সংগঠণ আলোকযাত্রা।

কর্মসূচিতে স্কুল-কলেজ পড়–য়াদের পরিবেশ সচেতনতার পাশাপাশি সৃজনশীল মেধা বিকাশের ওপর গুরুত্বারোপ করা হয়। প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে পড়–য়ারা লেখালেখির মাধ্যমে নিজেদের ভাবনা প্রকাশ করে। গত বছর সবুজ উপকূল ২০১৫ কর্মসূচির সফল সমাপ্তির ধারাবাহিকতায় এবার সবুজ উপকূল ২০১৬ কর্মসূচির যাত্রা শুরু হয়। এবার কর্মসূচির আওতায় এসেছে উপকূলের ১৪ জেলার ২৫টি উপজেলা। ২৬টি স্থানের ১১৬টি স্কুলের প্রায় ৮০ হাজার শিক্ষার্থী এই কর্মসূচিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিচ্ছে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT