টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফ-কক্সবাজার মহাসড়কের উপর হাট-বাজার

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১২
  • ১৪৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

কায়সার হামিদ মানিক, উখিয়া …
কক্সবাজার-টেকনাফ মহাসড়কের উপর অবৈধ হাট-বাজার স্থাপন করে টু পাইস ইনকাম করছে একশ্রেণীর সুবিধাভোগী হাট-বাজার ইজারাদার সিন্ডিকেট, সংস্থা, সংগঠন বা প্রভাবশালী মহল। ফলে এসব স্থানে তীব্র যানজটে নাকাল স্থানীয় পথচারী। অসহনীয় দুভোর্গ পোহাচ্ছে অগণতি যাত্রী সাধারণ, ছাত্র-ছাত্রী, ব্যবসায়ী ও পর্যটক। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সমন্বয় সভায় সড়কের উপর থেকে অবৈধ হাট-বাজার উচ্ছেদের সিদ্ধান্ত গৃহীত হয়।
জানা গেছে, কক্সবাজার-টেকনাফ মহাসড়কের বিভিন্ন স্থানে প্রাচীন কালের ঐতিহ্য হাট-বাজার গুলোতে সপ্তাহে ২দিন ক্রেতা বিক্রেতা সাধারণের মিলন মেলায় পরিণত হয়। সরকার প্রতি অর্থ বছরে এসব হাট-বাজার গুলো প্রকাশ্যে নিলাম দিয়ে কোটি কোটি টাকার রাজস্ব আদায় করে থাকে। এলাকার ক্ষতিপয় প্রভাবশালী ব্যক্তি বিভিন্ন সংস্থা বা সংগঠনের ব্যানারে এসব হাট-বাজার ইজারা নিয়ে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেওয়ার জন্য  ইজারাদার সিন্ডিকেট সড়কের উপর অবৈধভাবে হাট-বাজার স্থাপন করে প্রতিদিন অবৈধ উপায়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিলেও দেখার কেউ নেই।
সরেজমিন উখিয়া-টেকনাফ সড়কের থাইংখালী ষ্টেশন ঘুরে দেখা যায়, স্থানীয় কতিপয় প্রভাবশালী ব্যক্তি সড়ক ও জনপদের জায়গা অবৈধ দখল করে অস্থায়ী ভাবে দোকান ঘর নির্মান করে দিয়েছে। তাছাড়াও সড়কের উপর হাট-বাজার বসিয়ে সেখান থেকে টোল আদায় করছে। স্থানীয় চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, সড়কের উপর হাট-বাজার জমে উঠার কারণে পথচারী ও স্কুল, কলেজ, মাদ্রাসা গামী ছাত্র-ছাত্রীদের চলাফেরায় মারাত্মক সংকটাপন্ন হয়ে উঠেছে। তিনি বলেন, এভাবে সড়কের উপর প্রতিনিয়ত সকাল সন্ধ্যা জমজমাট হাট-বাজার বসিয়ে অবাধে বেচা কেনা চালানোর ফলে অনেক সময় দুরপাল্লার যানবাহন গুলো এখানে এসে আটকে পড়ে যায়। এসময় যানবাহন শ্রমিক ও ব্যবসায়ীদের মধ্যে অসংখ্যবার হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটছে। গত বুধবার  বিকাল ৪টায় উখিয়ার কোট বাজার ষ্টেশনের ব্যস্ততম এলাকায় একটি টেকনাফ গামী যাত্রীবাহী মাইক্রো সাইট দিতে গিয়ে একটি অটোরিকসায় লেগে যায়। এসময় পথচারী ও শ্রমিকের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হলে ট্রাফিক পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ সড়কের উপর হাট-বাজার ও অটো রিক্সা পার্কিং করার ফলে সোনার পাড়া ও ভালুকিয়া সড়কে পথচারী ও যানবাহন শ্রমিকের মধ্যে দৈনিক কয়েকবার হাতাহাতি ও সংঘর্ষের ঘটনা ঘটে।  উখিয়া থানার অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা বলেন, যানজট নিয়ন্ত্রনের জন্য ট্রাফিক পুলিশ দিয়েও কাজ হচ্ছে না। সড়কের উপর অনিয়ন্ত্রিত হাট-বাজার স্থাপন করার কারণে এসব অনাকাঙ্খিত ঘটনা ঘটছে।
জানা গেছে, কক্সবাজার-টেকনাফ ৭৯ কিলোমিটার সড়কের লিংরোড, পানের ছড়া, মরিচ্যা, কোটবাজার, উখিয়া সদর, কুতুপালং, বালুখালী পান বাজার, থাইংখালী, পালংখালী, টেকনাফের হোয়াইক্যং, মৌলভী বাজার, কানজর পাড়া, মধ্যম হ্নিলা, হ্নিলা, দমদমিয়া, বন্দর ও টেকনাফ সদর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে প্রতিনিয়ত সকাল সন্ধ্যা হাট-বাজার বসছে। টেকনাফের ব্যবসায়ী আনোয়ার হোসেন জানালেন, সড়কের উপর হাট-বাজার বসার কারণে ৩ঘন্টার পথ যেতে ৫ ঘন্টা সময় লাগে। বিলাস বহুল গাড়ী শাহ আমিন সার্ভিসের চালক ইয়াসিন আলী জানালেন, সড়কের উপর যত্রতত্র হাট-বাজার ও গাড়ী পার্কিংয়ের ফলে সড়ক দুর্ঘটনায় প্রাণহানী ও যানবাহন মালিকরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। যে কারণে এসড়কে উন্নতমানের যানবাহন সার্ভিসের গাড়ী গুলো আসতে চায়না। উখিয়া বাস মিনিবাস ও ট্রাক মালিক এসোসিয়েশনের সভাপতি অধ্যাপক নুরুল আমিন ভুট্টো বলেন, সড়কের উপর হাট বাজার বসিয়ে প্রভাবশালী ব্যক্তি বিশেষ লোকজন লাভবান হলেও এখানকার প্রায় ৫ লক্ষাধিক মানুষ নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় মরিচ্যা থেকে পালংখালী পর্যন্ত সড়কের উপর অবৈধ ভাবে প্রতিষ্ঠিত হাট-বাজার গুলো স্থায়ী ভাবে উচ্ছেদ করার সিদ্ধান্ত গৃহীত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভারপ্রাপ্ত উপজেলা ভাইস চেয়ারম্যান এব্যাপারে স্থানীয় জনপ্রতিনিধির সহযোগীতা কামনা করেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT