টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
২৩ জন রোহিঙ্গা ও টেকনাফের ৬ জনসহ ১৭ মে জেলায় ১১০ জন করোনা রোগী শনাক্ত কোয়ারেন্টাইনে তরুণীকে ধর্ষণ : সেই এএসআই বরখাস্ত ফিলিস্তিনে মানবাধিকার লঙ্ঘন চোখে পড়েনি হিউম্যান রাইটস ওয়াচের’ সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রাখল প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে সাবরাংয়ের জাফর ও রফিক ইয়াবাসহ গ্রেপ্তার বাড়ছে তাপমাত্রা সঙ্গে দাবদাহ ও অস্বস্তি: থাকবে ৫ দিন টেকনাফে শাহজাহান চৌধুরীর ঈদ শুভেচ্ছা বিনিময়,ইউনিটে ইউনিটে খালেদা জিয়ার জন্য দোয়া কওমি মাদ্রাসায় সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার নির্দেশ লকডাউনে ব্যাংকিং কার্যক্রম চলবে যেভাবে টেকনাফে শাহজাহান চৌধুরীর ঈদ শুভেচ্ছা বিনিময়, ইউনিটে ইউনিটে খালেদা জিয়ার জন্য দোয়া

টেকনাফে সংরক্ষিত বনে রমরমা ‘পানবরজ’ বাণিজ্য

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬
  • ৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

 

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … টেকনাফের সর্বত্র বিশেষতঃ উপকুলীয় বাহারছড়া ইউনিয়নের সংরক্ষিত বনে ‘পান বরজের’ রমরমা বাণিজ্য চলছে। সংরক্ষিত বনে স্থাপিত প্রত্যেকটা পান বরজের জন্য সংশ্লিষ্ট বন কর্মীদেকে সর্বনিম্ম ৫ হাজার টাকা দিতে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। আয়তণ, স্থান ও অবস্থা ভেদে এই টাকার অংক ১০ হাজার টাকার উপরেও চলে যায়। প্রতি বছর শুধু পানের বরজ খাতে উত্তোলিত বিশাল অংকের এই টাকা নাকি সর্বনিম্ম থেকে উপজেলা হয়ে জেলা পর্যন্ত ভাগবাটোয়ারা হয় বলে এই মৌসুমে মুখরোচক আলোচনা চলে। এখন নতুন পানের বরজ লাগানোর ভর মৌসুম। কে কার চেয়ে আকারে বড় পানের বরজ লাগাতে পারে তার প্রতিযোগিতা চলছে।
জানা যায়, সংরক্ষিত বনাঞ্চলের টিলা ও সমতল ভুমির অংশীদারিত্ব ও সামাজিক বাগানের হাজার হাজার চারা কেটে ফেলে বনকর্মীদের ম্যানেজ করে শত শত পান বরজ তৈরী করা হচ্ছে। রাজারছড়া, মাথাভাঙ্গা, শীলখালী ও শামলাপুর বনবিটের আওতাধীন সংরক্ষিত বনে সমান তালে চলছে পানের বরজ বাণিজ্য। এমনকি বিশ্ব ব্যাংকের অর্থায়নে স্বল্প মেয়াদী সিআরপিএআর বাগান, দীর্ঘ মেয়াদী (এলআর) বাগান, রাজারছড়া, শামলাপুর, শীলখালী ও মাথাভাঙ্গা বনবিটে ব্যাপক হারে পানের বরজ তৈরীর পাশাপাশি ভুমি দস্যুরা গেম রিজার্ভ জবর দখল, পাহাড় কেটে জমি তৈরী, পাথর উত্তোলন, খালে বাঁধ দেয়া, খাল ভরাট কাজ উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে। তাছাড়া বন বিভাগ কতৃক সৃজিত বাপার জোন বাগান পরিকল্পিতভাবে সরকারী বন উজাড় করে পাহাড় কেটে পানের বরজ করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, পানের বরজ তৈরীতে ব্যবহৃত খুঁটি ও বাঁশ বনের চারা গাছ কেটে করা হচ্ছে। বনকর্মীদের ম্যানেজ করে পর পর কয়েক বছর একই স্থানে পানের বরজ দিয়ে ভেতরে সুপারী গাছের বাগান তুলে। এরপর বসতঘর তৈরী করে অথবা চড়া দামে বিক্রি করে দেয়া হয়।
পানের বরজে অধিক লাভের কারণে মানুষ পান বরজ তৈরীর কাজে ব্যাপকভাবে ঝুঁকে পড়েছে। বিশেষতঃ করে পানের মুল্য বেড়ে যাওয়ায় পান চাষীরা বরজ তৈরীতে আরও বেশী উৎসাহী এবং মরিয়া হয়ে উঠেছে। সাধারণতঃ বাহারছড়ার পান চাষীরা ব্যক্তি মালিকানাধীন জমিতে পানের বরজ করেননা। ফলে চাপ পড়েছে বন ভুমির উপর। বর্তমানে সংরক্ষিত বন ভুমিতে পানের বরজ লাগানোর ধুম পড়েছে। কে কার চেয়ে আকারে বড় পানের বরজ দিতে পারে তার প্রতিযোগিতা চলছে।
টেকনাফ উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় গত মৌসুমে টেকনাফ উপজেলায় ৪৫০ হেক্টর জমিতে পান বরজের আবাদ হয়েছিল। গত মৌসুমে পানের মুল্য বেশী থাকায় পান চাষীগণ এবছর আরও বেশী জমিতে পানের বরজ করার উদ্যোগ নিয়েছেন। উপজেলার সব ইউনিয়নে কম-বেশী পান চাষ হলেও সব চেয়ে বেশী হয় টেকনাফ সদর, সাবরাং ও বাহারছড়া ইউনিয়নে। বাহারছড়া ইউনিয়নের পুরোটাই সংরক্ষিত বন ভুমিতে পানের বরজ হচ্ছে বলে জানা গেছে। ##

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT