টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

টেকনাফে পায়ুপথ বিহীন শিশুর অস্ত্রোপাচার সম্পন্ন: ’অসহায় মানুষের পাশে আমরা ৬ জন’

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০১৬
  • ৩২৯ বার এই সংবাদটি পড়া হয়েছে

জসিম মাহমুদ. টেকনাফ **
টেকনাফের সেই পায়ুপথ বিহীন শিশু আয়াতের অস্ত্রোপাচার (অপারেশন) সফল ভাবে সম্পন্ন হয়েছে। (আজ) ৫ অক্টোবর বুধবার বিকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষজ্ঞ চিকিৎসক তাকে অস্ত্রোপাচার করেন। টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ মহেশখালিয়াপাড়া গ্রামের আবুল কালাম ও বেলুজা খাতুনের জন্ম নেওয়া শিশু আয়াত উল্লাহ। তার কোন পায়ুপথ ছিল না। দীর্ঘ ২ বৎসরেও বেশি সময় ধরে অর্থ অভাবে অপারেশন করতে না পারার খবর পেয়ে পাশে এসে দাঁড়ায় “অসহায় মানুষের পাশে আমরা ৬ জন”।14593585_1146412345424571_1519915617_n-copy
শিশু আয়াত উল্লাহকে উন্নত চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবন উপহার দেয়ার উদ্যোগ গ্রহন করি। সেই অসহায় শিশু আয়াত উল্লাহর অপারেশন বাস্তবায়নে শুরু হয় পরিকল্পনা। সামাজিক যোগাযোগ মাধ্যম, সংবাদপত্র ইন্টারনেট ও ফেইসবুকে আর্থিক সাহায্যের প্রচারনা অব্যাহত রাখেন “অসহায় মানুষের পাশে আমরা ৬ জন”। আর্থিক সচ্ছতা নিশ্চিত করনে অসহায় পরিবারের নামে খোলা হয় ব্যাংক একাউন্ট। এরপর থেকে দেশ-বিদেশের অনেক লোকজন অসহায় পরিবারের ব্যাংক একাউন্টে জমা করেন প্রায় ২ লক্ষাধিক টাকা। পায়ুপথ বিহীন শিশু আয়াত উল্লাহ দীর্ঘ একমাস ধরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি থাকার পর অবশেষে গঠিত হয় বিশেষজ্ঞ মেডিকেল বোর্ড। বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষা শেষে (আজ) ৫ অক্টোবর বুধবার অস্ত্রোপাচারের দিন ধার্য করেন চিকিৎসক।
শিশু আয়াত উল্লাহর বাবা আবুল কালাম বলেন, (আজ) সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩ টা পযর্ন্ত টানা ৫ ঘন্টা পর সফল অস্ত্রোপাচার সফলভাবে সম্পন্ন করা হয়।
মা বেলুজা খাতুন বলেন, বর্তমানে আমার সন্তান সুস্থ ও নিরাপদ আছে এবং চিকিৎসকের পরামর্শে আগামী কয়েকদিন হাসপাতালে থাকতে হবে। যারা আমার সন্তানের চিকিৎসায় আর্থিকভাবে এগিয়ে এসেছেন। তাদের পাশাপাশি দেশ-বিদেশের অনেক লোক আমার ছেলে জন্য আর্থিক ভাবে সহযোগিতা করেছেন। বিশেষ করে, টেকনাফের সংবাদকর্মী সংগঠন “অসহায়দের পাশে- আমরা ৬জন” আমি কোন দিন তাদের ভূলব না, আল্লাহ যেন সবাইকে নিজ হাতে ভাল প্রতিদান দেন এ দোয়া করছি।

‘অসহায় মানুষের পাশে আমরা ৬জন’ এ সংগঠনের অগ্রযাত্রার সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হলো-

বাংলাদেশের সর্বদক্ষিণ উপজেলা টেকনাফ। হয়তো সুনামের চেয়ে বদনাম থাকতে পারে কিন্তু তবুও আমরা ৬জন মিলে কিছু করতে চায় অসহায় মানুষদের জন্য। যাদের পাশে কেউ নেই, তাদের পাশে দাড়াঁনোর প্রতিজ্ঞা আমাদের।
গিয়াস উদ্দিন, আবদুল্লাহ মনির, সাইফুল ইসলাম সাইফী, জেড করিম জিয়া, আবদুর রহমান ও আবুল আলী। পেশাগত ভাবে ৬জনই সংবাদ কর্মী। নেই কোন বিপুল সম্পদ, তারপরও নিজদের মেধা, শ্রম ও সততা দিয়ে অসহায় মানুষের পাশে থাকতে চাই সারাজীবন।
অসহায় মানুষের পাশে থেকেই তাদের অসহায়তা দুর করতে সে আলোর দিকে দৌড়াচ্ছি আমরা। এ অসাধারণ মানবিক কাজের মাধ্যমে এ পর্যন্ত শিশু আয়াতসহ চারজন অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছি আর একেই বলে মানবতার ডাক ? নিজেরাই জিজ্ঞেস করি, আবার নিজেরাই উত্তর দিই, হ্যাঁ, কেবল অপার্থিব মানবতার ডাক শুনতে পেলেই এটাই সম্ভব। আর এ ডাক সবাই শুনতে পান না, কেবল আমরাই শুনতে পায়। এ পর্যন্ত বিনা স্বার্থে আমরা তাদের পাশে থেকে অসহায় মানুষের সমস্যা দুর করতে কিছুটা সক্ষম হয়েছি। তাঁরা হলেন- শিক্ষায় সলিমা আক্তার, মো. জোবাইর, পঙ্গু শামসুল আলম ও পায়ুপথ বিহীন শিশু আয়াত উল্লাহ।
আমরা ৬জন প্রক্রিয়া বলেন, প্রায়ই সেখানে যেতাম, দেখতাম, কত অসহায় মানুষ রোগসহ বিভিন্ন কারনে কষ্ট পাচ্ছেন, এরমধ্যে থেকে কয়েকজনের পাশে গিয়ে দাঁড়ানোর কাজ শুরু করি আমরা। আর প্রতিজ্ঞা করি যত সামান্য আয়ই করি না কেন, তা খরচ করব অসহায় মানুষেদের জন্য। বিশেষ করে, অসহায় রোগীদের জন্য কিছু করতে মন চায়, কারণ, তাদের দেখার, খরচ দেওয়ার কেউ নেই। যখন অসহায় মানুষের দেখতে পায় তখন মন ভেঙে যায়, মনে হয়, আহা কি !
তাঁরা আরও বলেন, অসহায় মানুষের জন্য কিছু একটা করার প্রত্যয়ে আমাদের অগ্রযাত্রা। শিক্ষা ও সচেতনতায় পিছিয়ে থাকা টেকনাফের চারিদিকে সমস্যা ও সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, টেকনাফের যেসব মেধাবী মুখ অর্থের অভাবে শিক্ষা, চিকিৎসা ও অবহেলিত মানুষের কল্যাণে কাজ করার প্রত্যাশা নিয়ে আমাদের এ পথ চলা। আমরা জানি আমাদের উদ্যোগ নিয়ে অনেকে ব্যাপক আলোচনা-সমালোচনা করবেই। তাতে কি, পাছে লোকে কিছু বলে সেটাতে আমাদের কান দেওয়ার সময় নেই।’ কাজেই আমাদের পরিচয় হবে।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT