টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
মেয়াদ শেষ হলেও অব্যবহৃত মোবাইল ডাটা ফেরতের নির্দেশ মন্ত্রীর টেকনাফ পৌরসভার এক গ্রামেই ক্যাম্প পালানো ১৮৩ রোহিঙ্গা স্থানীয়দের সঙ্গে মিলেমিশে বসবাস করছে মায়ের গর্ভে ১৩ সপ্তাহ্ বয়সী শিশুর নড়াচড়া হারিয়াখালী থেকে ১ কোটি ৮০ লক্ষ টাকার ইয়াবা উদ্ধার টেকনাফে তথ্যকেন্দ্রের সহযোগিতায় মীনা দলের সদস্যদের নিয়ে ই-লার্নিং প্রশিক্ষণ সম্পন্ন হ্নীলায় শিক্ষকের বিরুদ্ধে আশ্রয় নেওয়া লোকদেরকে বের করে দেওয়ার গুরুতর অভিযোগ টেকনাফের দক্ষিণ ডেইলপাড়া এলাকা হতে ২ জন গ্রেফতার এসএসসির অ্যাসাইনমেন্ট নিয়ে জরুরি নির্দেশনা মাউশির টেকনাফে’ ষষ্ঠ শ্রেনীর এক শিক্ষার্থী ধর্ষনের শিকার রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একজনকে অপহরণ

টেকনাফে পাহাড় ধ্বসে ৩৩ জনের মর্মান্তিক মৃত্যুর ট্রাজেডি আজ

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৫৫১ বার এই সংবাদটি পড়া হয়েছে

হাফেজ মুহাম্মদ কাশেম … টেকনাফে স্মরণ কালের ভয়াবহ বর্ষণ, ভূ—কম্পন, পাহাড় ধ্বস ও বন্যার পানিতে ডুবে, পাহাড় ও বসত—বাড়ির দেওয়াল চাপা পড়ে ৩৩ জনের মর্মান্তিক মৃত্যুর মৃত্যু বার্ষিকী আজ ১৫ জুন। উপজেলা প্রশাসন এ করুণ ট্র্যাজেডি স্মরণ করেও পাহাড়ের তলদেশে বসবাসকারীদের সচেতন করার জন্য কোন উদ্যোগ নেয়নি। এছাড়া টেকনাফের বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্থ অবকাঠামো ও স্থাপনা পূনঃ নিমার্ণ করে জীবন চলা শুরু করলেও নিহত পরিবার সমূহ শোকের ছায়া থেকে আড়াল হতে পারেনি। এ উপলক্ষ্যে প্রশাসনের কোন উদ্যোগও দেখা যাচ্ছেনা। উপরন্ত এখনো উপজেলার বিভিন্ন এলাকায় বেপরোয়াভাবে পাহাড় কাটা ও বসতি স্থাপন বন্ধ হয়নি। এভাবে চলতে থাকলে আগামীতে আরো বড় ধরনের প্রাকৃতিক দূযোর্গে ব্যাপক প্রাণহানির আশংকা রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়— আজ ১৫জুন টেকনাফের ইতিহাসের স্মরণীয় দিন।
বিগত ২০১০ সালের ১৪ জুন সকাল থেকে রাতভর টানাবর্ষণ স্থায়ী হয়ে ১৫ জুন ভোর রাতের দিকে ভূ—কম্পন হলে বৃষ্টিপাতের মাত্রা প্রবল আকার ধারণ করে। উপজেলার প্রবীণ ও অভিজ্ঞ মহল এ বৃষ্টিপাতকে স্মরণকালের ভয়াবহ বৃষ্টিপাত বলে আখ্যায়িত করেছিল। উপজেলার হোয়াইক্যং, হ্নীলা, টেকনাফ সদরে পাহাড় ধ্বসে পাদদেশে বসবাসরত জনতার বসত—বাড়ীর উপর পাহাড় ধ্বসে পড়লে ঘুমিয়ে থাকা বিভিন্ন পরিবারের অসংখ্য লোকজন মাটির নিচে চাপা পড়েছিল।
উপজেলা প্রশাসন, বিজিবি, পুলিশ, রেডক্রিসেন্ট সোসাইটি ও স্থানীয় লোকজন মাটির নিচে চাপা পড়া টেকনাফ পৌর এলাকার পুরাতন পল্লান পাড়ার ফকিরামুরা ও ওরুমরজুরা নামক এলাকার ৩ পরিবারের মোঃ হাসেমের মেয়ে কুলসুমা আকতার (৭), নুর কলিমা (৩), আব্দুল জলিলের স্ত্রী শাহিনা আক্তার (৩০), পুত্র আব্দুর রাজ্জাক (১১), মেয়ে শিউলি আক্তার (৮), শামীমা আক্তার (৫), মোহাম্মদ শফির স্ত্রী বেলুজা খাতুন (৩০), ও শিশু পুত্র পুতিন্ন্যা (২), হ্নীলা পশ্চিম সিকদার পাড়া (মুরা পাড়া) এলাকার নুর মোহাম্মদ (৩৫), লায়লা বেগম (২৮), নাছিমা আক্তার (৫), ১০ মাসের শিশু পুত্র নুরুল আবছার, রঙ্গিখালী কোনার পাড়া এলাকার সোলতান আহমদের পুত্র প্রতিবন্ধী নুরুন্নবী (২৫), হোয়াইক্যং ইউনিয়নের আমতলীর সাবেক ইউপি মেম্বার কবির্ আহমদ চৌধুরীর স্ত্রী নাজমা (৩৫), ২ সন্তান আব্দুল্লাহ ফায়সাল (১৫), ইমতিয়াজ হাসান (২), দিলীপ বড়–য়া (৪২), স্ত্রী সেবিকা বড়–য়া (৩২), মুজিবুর রহমানের ২ সন্তান শাবনুর (৩), সাঈদুর রহমান (১), হোয়াইক্যং এর নজির আহমদের বাড়ীতে বেড়াতে আসা সিলেট হবিগঞ্জ এলাকার মুজিবুল হক (৪২), আব্দুল জব্বার প্রকাশ কালূ খলিফা (৮০), তার পুত্রবধু দেলোয়ারা (২৬), নাতী ইব্রাহীম (৩), কাটাখালীর কবির আহমদের পুত্র মো: আলম (৪), কেরুনতলী এলাকার ছৈয়দ আলমের পুত্র (১৪), সরোয়ারের স্ত্রী মরিয়ম (৪০), পুত্র সন্তান গোলাম আকবর (১০), আলী আকবর (১২), কন্যা মর্জিনা (১২), লম্বাবিল এলাকার রশিদ আহমদের স্ত্রী সাবেকুন্নাহার (২৫), কন্যা ইসমত আরা (৩), ওমর মিয়া (৪০) প্রমুখ নিহত হয়।
২০২১ সালের ১৫ জুন আজ এ ট্র্যাজেডির ১১ বার্ষিকী পূর্ণ হচেছ। কিন্তু উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের স্বরণ ও আত্নীয়—স্বজনদের সান্তনা দেওয়ার কেউ নেই। এ কারণে নিহতের পরিবারে চাপা অভিমানের সুর বাজছে। এখনো টেকনাফের প্রত্যন্ত এলাকার পাহাড়ী জনপদে পাহাড় কর্তন ও জনবসতি অব্যাহত রয়েছে। আগামীতে প্রবল বর্ষণ শুরু হলে আরো প্রাণহানির আশংকা রয়েছে। আগামীতে এ জাতীয় দূর্ঘটনা এড়াতে পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের সচেতন করা জরুরী হয়ে পড়েছে। ##

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT