টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
রোহিঙ্গাদের এনআইডি কেলেঙ্কারি : নির্বাচন কমিশনের পরিচালকের বিরুদ্ধে দুপুরে মামলা, বিকালে দুদক কর্মকর্তা বদলি সড়কের কাজ শেষ হতে না হতেই উঠে যাচ্ছে কার্পেটিং! আপনি বুদ্ধিমান কি না জেনে নিন ৫ লক্ষণে ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি ভোটার: নিবন্ধিত রোহিঙ্গাও ভোটার! ইসি পরিচালকসহ ১১ জন আসামি হ’ত্যার পর মায়ের মাংস খায় ছেলে ব্যাংকে লেনদেন এখন সাড়ে ৩টা পর্যন্ত আগামী ১৫ জুলাই পর্যন্ত লকডাউন বাড়ল মডেল মসজিদগুলোয় যোগ্য আলেম নিয়োগের পরামর্শ র্যাবের জালে ধরা পড়লেন টেকনাফ সাংবাদিক ফোরামের সদস্য ও ইয়াবা কারবারি বিপুল পরিমাণ টাকা ও ইয়াবা উদ্ধার রোহিঙ্গাদের তথ্য মিয়ানমারে পাচার করছে জাতিসংঘ: এইচআরডব্লিউ

টেকনাফে কোরবানি গবাদি পশু মোটা তাজাকরণের প্রতিযোগিতা!

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৪৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

জেড করিম জিয়া, টেকনাফ

আসন্ন কোরবান ঈদকে সামনে টেকনাফের ব্যাপারীরা ভাল বাজারদর পাওয়ার আশায় গরু-মহিষকে পাম্প ট্যাবলেট বা বিকল্প পদ্ধতি কৃত্রিমভাবে মোটা তাজাকরণে অভিনব পদ্ধতি অবলম্বন করছে।
বছরজুড়ে স্থানীয় হাট-বাজার থেকেই কেনা ভূষি, খৈল, ঘাস ও খড় গবাদি পশুর স্বাভাবিক খাবারের তালিকায় অন্তর্ভুক্ত থাকলেও কুরবানির ঈদের মাসখানেক আগে গ্রামের গৃহস্থরা গরুর খাবারের রুচি বাড়ানোর নাম করে ব্যবহার শুরু করেন নানা ওষুধ।  এ সময়টাতে বিভিন্ন ফার্মেসিতেও গবাদি পশুর ওষুধ বিক্রির মাত্রা বেড়ে যায়। চাহিদা বুঝে বেশ কয়েকটি ফার্মেসি এ ধরনের পাম্প ট্যাবলেট ও ইনজেকশন জোগান বাড়ায়।

অন্যদিকে, চোরাইপথে আসা নিষিদ্ধ পাম্প ট্যাবলেট গরু-মহিষকে খাওয়ায়ে মোটাতাজা করে হাটে তোলার প্রস্তুতি নিচ্ছে। আর এসব আমদানী নিষিদ্ধ ও ক্ষতিকর ট্যাবলেট অনায়াশে বিক্রি হচ্ছে উপজেলার বিভিন্ন হাটবাজারে।

পশু বিশেষজ্ঞদের অভিমত , এসব পাম্প ট্যাবলেট বা বিকল্প পদ্ধতি খাওয়ানোর ফলে পশুর যকৃৎ ও কিডনি ক্ষতিগ্রস্ত হয় এবং পশুর শরীরে পানি জমে যায় এ কারণে শোষিত হয়ে পানি

সরাসরি গরুর মাংসে চলে যায়। ফলে গরুকে মোটা দেখায়।আর এসব বিষাক্ত ওষুধ প্রয়োগে গরু দ্রুত মোটাতাজা করতে গিয়ে মানুষের জীবনকে হুমকির মুখে ঠেলে দেয়ে তারা।এতে করে পশুকে সাময়িক মোটাতাজা দেখালেও ট্যাবলেটের পার্শ্ব প্রতিক্রিয়ায় পশুগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলে।

সরেজমিনে উপজেলার কয়েকটি পশুর হাটবাজার ঘুরে দেখা যায়, পশু মোটাতাজা করণের পাম্প ট্যাবলেট নির্বিঘেœ বেচা-বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা বাজার থেকে এসব পাম্প ট্যাবলেট কিনে নিয়ে যাচ্ছেন। ট্যাবলেট কিনতে আসা সদর ইউনিয়নের নয়াপাড়া গ্রামের পশু ব্যবসায়ী ছৈয়দ আলী ও মহেষখালীয়া পাড়ার আশরাফ বলেন, মিয়ানমার থেকে আসা বিভিন্ন রঙের ডেক্সামেথাসোন, ডেক্সাভেট ও বি-৫০ মিশিয়ে পাম্প ট্যাবলেট খাওয়ালে গরু-মহিষ দ্রুত মোটা হয়। মোটা গরু ও মহিষ কোরবানির হাটে তুললে চড়া দামে বিক্রি হবে।তাঁরা আরও বলেন, গ্রামে আরও অনেক গরু-মহিষের ব্যবসায়ীরা এসব ট্যাবলেট নিয়ে তাদের গরু-মহিষকে খাওয়ানো পর মোটা হতে শুরু করেছে। তাই আমরা কিনে নিয়ে যাচ্ছি। কিন্তু বেশি লাভের জন্য পশুকে এই পাম্প ট্যাবলেট খাওয়ানো হচ্ছে।

নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন দোকানিরা জানান, এই ট্যাবলেট নিষিদ্ধ কি না, তা তাঁদের জানা নেই। প্রতিদিন মিয়ানমারের নাগরিকেরা দোকানে এসে এ ট্যাবলেট সরবরাহ করছে। কোরবানি ঈদকে সামনে রেখে ক্রেতা এসব ট্যাবলেট (একশ পিচ) এক-দেড় হাজার টাকায় কিনে নিয়ে যাচ্ছে।

পশু ব্যবসায়ী আমজাদ বলেন, কোরবানির বাজারে বিক্রির জন্য ছয় মাস আগে দুইটি গরু পালন করছেন। কিন্তু বাজারদর না পাওয়ার আশায় তিনিও ২০-২৫দিন ধরে ওই দুইটি গরুকে পাম্প ট্যাবলেট খাওয়াচ্ছেন। এতে গরুগুলো দ্রুত মোটা হচ্ছে।

এ ব্যাপারে সচেতন মহল মনে করেন, আসন্ন কুরবানির ঈদ কেন্দ্রিক প্রতিটি গরুর হাটে চিকিৎসক ও বিশেষজ্ঞ টিমের মাধ্যমে গরুর রক্ত পরীক্ষার ব্যবস্থা করার উদ্যোগ নেয়া প্রয়োজন বলে মনে করেন । তাদের মতে, যদি কোনো গরুর রক্ত পরীক্ষায় বিষাক্ত কিছু ধরা পড়ে, তাহলে সেই গরু সিল মেরে বিক্রেতার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার বিষয়ে ব্যাপক প্রচারের উদ্যোগ নিলে হয়তোবা কিছুটা রক্ষা পাওয়া

টেকনাফ উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) শাহ মোজাহিদ উদ্দিন বলেন,এ ব্যাপারে অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু পশু মোটাতাজা করণ নিষিদ্ধ এ ট্যাবলেটের স¤পর্কে স্থানীয় চিকিৎসকেরা পুলিশের সহযোগিতা চাইলে আমরা প্রস্তুত রয়েছি।

fil pic

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT