হটলাইন

01787-652629

E-mail: teknafnews@gmail.com

সর্বশেষ সংবাদ

টেকনাফপ্রচ্ছদ

টেকনাফে এইচআইভি/এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি মূলক এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত

টেকনাফ নিউজ ডেস্ক:: টেকAdvocacy Picনাফে সিলেট যুব একাডেমী (এসজএে) কর্তৃক স্থানীয় ব্যাক্তি বর্গ ও নেতৃস্থানীয়দের নিয়ে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে কোরান তেলাওয়াত করেন মোজাহার উদ্দিন।প্রকল্পের কার্যক্রম নিয়ে স্বাগত বক্তব্য রাখেন ডিআইসি কো-অর্ডিনেটর জনাব শেখ হাবিবুর রহমান। তিনি  বলেন, শুধু মাত্র ২০১৪ সালে এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৩৩ জন এবং ২০১৪ এইডস আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেছেন ৯১ জন। বাংলাদেশ ও বিশ্বে এইচ আইভি/এইডস পরিস্থিতি, বাংলাদেশ কেন ঝুঁকি প্রবন, এদেশের ঝুঁকিপূর্ণ গ্রুপ গুলো কারা এবং তাদের মাধ্যমে সমাজের অন্যান্যরা কিভাবে এইচআইভি তে আক্রান্ত হচ্ছে, এইচআইভি উৎপত্তির ইতিহাস, বিস্তার ও প্রতিরোধের বিভিন্ন দিক  এবং এর সম্পর্কে মানুষের ভ্রান্ত ধারনা বিস্তারিত ভাবে তুলে ধরেন।

প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা সমাজসেবা কর্মকর্তা সিরাজ উদ্দিন বলেন, এইচআইভি দুর করতে উচ্চ ঝুঁকিপূর্ণ নতুন নতুন গ্রুপের সাথে সচেনতা বৃদ্ধির পাশাপাশি শতভাগ কনডম ব্যবহার নিশ্চিত করতে হবে এবং যৌনকর্মীদের আয় বৃদ্ধি মূলক কর্মকান্ডে তাদেরকে সম্পৃক্ত করার মাধ্যমে জীবন যাত্রার মান উন্নয়ন করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তারা বলেন, সীমান্ত শহর টেকনাফে পার্শবর্তী দেশের বার্মার রোহিঙ্গা এইডস এর জন্য খুবই ঝুঁকিপূর্ণ । এ উপজেলায় এইচ আইভি/এইডস প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধি মূলক কার্য্যক্রম বাস্তবায়নে সিলেট যুব একাডেমী (টেকনাফ ডিআইসি) খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কমিউনিটি রেডিও নাফ ৯৯.২ এফএম ষ্টেশন ম্যানেজার আমিনুল ইসলাম, মেরিষ্টোপস ক্লিনিক ম্যানেজার তাতু বড়–য়া, আইসিডিডিআরবির ফিল্ড রিসার্চ এসিসটেন্ট অমিত বনিক, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজিবি সমিতির  আইন সহকারী তারিকুল ইসলাম, মেরিষ্টোপস ডিআইসি কো-অর্ডিনেটর সামি উল্লাহ সহ প্রমুখ।

সভাশেষে উক্ত প্রকল্পের কার্যক্রমকে আরও বেগবান ও সুসংগঠিত আকারে পরিচালনার জন্য ডিআইসি কো-অর্ডিনেটর জনাব শেখ হাবিবুর রহমান এড্যাভোকেসী সভায় উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন।

অমিত বনিক

ভ্রাম্যমান প্রতিনিধি

তারিখ: ১৪ মে ২০১৫ইং

Leave a Response

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.