টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

গার্মেন্টস শ্রমিকদের বেতন বাড়িয়ে নিরাপত্তা নিশ্চিত করুন…প্রধানমন্ত্রী

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ১২ ডিসেম্বর, ২০১২
  • ১৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

 

শ্রমিকদের বেতন ভাতা বাড়িয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে গার্মেন্টস মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাটেঙপো- ২০১২ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, এলজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, বস্ত্রমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী এবং বাণিজ্যমন্ত্রী জি এম কাদের।

শেখ হাসিনা বলেন, মোট রফতানি আয়ের ৮০ শতাংশ আসে গার্মেন্টস থেকে। এ খাতে প্রায় ৪০ লাখ শ্রমিক কাজ করছে। যার মধ্যে ৮০ শতাংশই নারী। শ্রমিকরা কখনো নিজ কারখানায় আগুন লাগাতে পারে না। কারণ ওই শিল্পই তাদের জীবিকার উৎস। তাই কারখানায় সুষ্ঠু সুন্দর পরিবেশ বজায় রেখে কাজ করার দায়িত্ব শ্রমিকদেরই।

এর পর মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনাকে উদ্দেশ্য করে এলজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, নিজ দেশে ট্রেড ইউনিয়নের অধিকার বন্ধ করে দিয়ে বাংলাদেশে ট্রেড ইউনিয়ন নিয়ে কথা বলা মানায় না। যুক্তরাষ্ট্রে ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠা করে পরে বাংলাদেশে ট্রেড ইউনিয়ন অধিকার প্রতিষ্ঠার কথা বলুন। মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ২৬টিতেই ট্রেড ইউনিয়ন করার অধিকার নিষিদ্ধ করা হয়েছে। সর্বশেষ মিশিগান অঙ্গরাজ্যে ট্রেড ইউনিয়নের অধিকার হরণ করা হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT