টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ক্ষতিগ্রস্ত বিহার পরিদর্শন করলেন এইচ টি ইমাম:এএসপি উখিয়া এবং ইউএনও রামুর শাস্তি চায় বৌদ্ধ সম্প্রদায়

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ৫ জানুয়ারি, ২০১৩
  • ১৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে

ফরিদুল মোস্তফা খান, কক্সবাজার থেকে॥
প্রধানমন্ত্রীর জনপ্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, রামুর ঘটনায় প্রশাসনিক ব্যর্থতা ছিল। এ ব্যর্থতার জন্য যারা দায়ী,এদের সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আর এ ধ্বংস যজ্ঞের সাথে জড়িত যারা এদের কেউই পার পাবেনা। এদের সবার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। তবে কোনো নিরপরাধ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয় সেদিকে প্রশাসনের সজাগ দৃষ্টি রাখতে হবে।
তিনি শুক্রবার সন্ধ্যা ৬টায় রামু উপজেলা প্রশাসন আয়োজিত সম্প্রীতি সমাবেশ ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। এর আগে তিনি রামু কেন্দ্রীয় সীমা বিহার পরিদর্শনে যান। এ সময় তিনি বৌদ্ধ ভিক্ষু পন্ডিত সত্যপ্রিয় মহাথের ও বৌদ্ধ নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন। জানাগেছে, এসময় সেই দিনের সংগঠিত রামু তান্ডবে আক্রান্ত বৌদ্ধরা এইচ টি ইমামকে বলেন, রামুর ঘটনায় প্রশাসনের ব্যর্থতা ছিল। তাই পুলিশ সুপার, সাবেক জেলা প্রশাসক ও থানার ওসিকে প্রত্যাহার করা হয়েছে। কিন্তু দুর্ভাগ্য ! রহস্যজনক কারনে সেই তান্ডব লীলায় রহস্যজনক ভূমিকাপালনকারী ইউএনও এবং সহকারী পুলিশ সুপার উখিয়া সার্কেল ফারুক আহমদের বিরুদ্ধে কোন প্রকার শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। অথচ রামু থানার তৎকালীন ওসি নজিবুলের সাথে ঘটনার রাতে সহকারী পুলিশ সুপার (উখিয়া সার্কেল) ফারুক আহমদ ছিলেন রাতভর উদাসীন। ঘটনার রাতে উক্ত এএসপি ফারুক আহমদের চোখের সামনেই সন্ত্রাসীরা তান্ডব চালায়।
পরে উপজেলা প্রশাসনের সম্প্রীতি সমাবেশ ও মতবিনিময় সভায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম আরো বলেন, রামুর ঘটনা এটা কোনো দলীয় আক্রমণ নয়। এটা গণতন্ত্রের বিপক্ষের একটি মৌলবাদিগোষ্ঠির আক্রমণ। এ ঘটনার সাথে আন্তর্জাতিক চক্রেরও যোগসাজস আছে, তাদের কেউই রেহাই পাবেনা।
তিনি বলেন, রামুতে ২৯ সেপ্টেম্বর যা হয়েছে, তার জন্য আমি লজ্জিত। এ হামলায় বৌদ্ধ বিহারে সংরক্ষিত যে অমূল্য পূরাকীর্তি পুড়ে গেছে, তা কোন মূল্যে আর ফিরে পাওয়া যাবে না। এটা দেশের অপূরনিয় ক্ষতি। কিন্তু ঘটনার পরে সরকার অত্যন্ত আন্তরিকতার সাথে ক্ষতিগ্রস্ত বৌদ্ধ সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছে। অতি অল্প সময়ের মধ্যে পুড়ে যাওয়া বসতবাড়ি গুলো পূণনির্মাাণের ব্যবস্থা নিয়েছে। পুড়ে যাওয়া বৌদ্ধ বিহার গুলোর নির্মাণ কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে। এতে বৌদ্ধ সম্প্রদায়ের মনের ক্ষত একটু হলেও লাঘব হবে।
জেলা প্রশাসক রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্প্রীতি সমাবেশে অন্যান্যদের মধ্যে জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এড. নুরুল ইসলাম, রামু উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল, উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবী চন্দ, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক শামসুল আলম, খুনিয়াপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মাবুদ, বৌদ্ধ ভিক্ষু প্রজ্ঞানন্দ, কেন্দ্রীয় সীমা বিহার পরিচালনা কমিটির সাধারন সম্পাদক তরুণ বড়–য়া প্রমুখ বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আবুল কালাম।
এ সময় অন্যান্যদের মধ্যে পুলিশ সুপার মোঃ আজাদ মিয়া, স্বেচ্ছাসেবকলীগ কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিষ্টার বিপ্লব বড়–য়া, শহর আওয়ামীলীগের সভাপতি মুজিবুর রহমান, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী ও মহিলা ভাইস চেয়ারম্যান মুসরাত জাহান মুন্নী, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) গাজী সাখাওয়াত হোসেন, ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহসভাপতি ওসমাণ গণি, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক বাবুল শর্মা, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শামসুল আলম মন্ডল ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি সুপ্ত ভূষণ বড়–য়া প্রমুখ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, এইচ টি ইমাম রামু সীমা বিহারে পৌঁছে প্রথমে নব নির্মিত বিহারের নির্মাণ কাজ পরিদর্শন করেন। পরে তিনি সীমা বিহার অধ্যক্ষ পন্ডিত সত্যপ্রিয় মহাথের ও বৌদ্ধ নেতৃবৃন্দের সাথে মত বিনিমিয় করেন। এসময় বৌদ্ধ নেতৃবৃন্দের মধ্যে শীলপ্রিয় ভিক্ষু, তরুন বড়–য়া, বঙ্কিম বড়–য়া, প্রকৌশলী তরুন বড়–য়া, দুলাল বড়–য়া, অধ্যাপক নীলোৎপল বড়–য়া, সাংবাদিক নীতিশ বড়–য়া, সুনীল বড়–য়া, বিপুল বড়–য়া প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়াও সমাবেশে ধর্মীয় নেতা, জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, সাংবাদিক, রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধিসহ সর্বস্তরের জনগণ উপস্থিত ছিলেন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT