টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

কম ধূমপানে বেশি ক্ষতি

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ১২ ডিসেম্বর, ২০১২
  • ১৭৩ বার এই সংবাদটি পড়া হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকেরা সম্প্রতি জানিয়েছেন, যে নারীরা কম ধূমপান করেন তাদের ক্ষেত্রে হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে হঠাত্ মৃত্যু হওয়ার ঝুঁকি বেশি।
যুক্তরাষ্ট্রের এক লাখেরও বেশি সেবিকাদের মধ্যে ধূমপান সংক্রান্ত এক গবেষণায় দেখা গেছে, যারা দিনে অন্তত একটি সিগারেট খান তাদের ক্ষেত্রেও হূদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।
গবেষকেরা জানিয়েছেন, যারা ধূমপান করেন না তাদের তুলনায় স্বল্প ও মাঝারি মাত্রায় ধূমপানকারীদের হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুর ঝুঁকি প্রায় দ্বিগুণ।
আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এক সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষকেরা জানিয়েছেন, ধূমপান ছেড়ে দেওয়ার মাত্র এক বছরের মধ্যেই এ ঝুঁকি কমে যেতে শুরু করে। তাই নারীদের ধূমপান থেকে বিরত থাকার গুরুত্ব অনেক বেশি।
আলবার্টা বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. রূপিন্দর সাধু এ প্রসঙ্গে জানিয়েছেন, গবেষণাকালে ধূমপানের ফলে হূদযন্ত্র বিকল হয়ে মারা গেছেন ৩১৫ জন। যাদের মধ্যে ৭৫ জন ছিলেন নিয়মিত ধূমপায়ী, ১৪৮ জন আগে থেকেই ধূমপান করতেন এবং ১২৮ জন অধূমপায়ী ছিলেন।
হূদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়ার অন্যান্য কারণের মধ্যে রয়েছে উচ্চ রক্তচাপ, অতি মাত্রায় কোলস্টেরল এবং পরিবারে এ ধরনের রোগ থাকার বিষয়টি। তবে গবেষক সাধুর মতে, যারা স্বল্প ধূমপান করেন তাদের ক্ষেত্রে এ ধরনের ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়। টানা পাঁচ বছর ধূমপান করলে এ ঝুঁকি ৮ শতাংশ পর্যন্ত বাড়ে। কিন্তু ধূমপান ছেড়ে দেওয়ার পর এ ঝুঁকি কমে অধূমপায়ীর পর্যায়ে চলে যায়। অবশ্য এক্ষেত্রে সময় লাগে প্রায় ২০ বছর।
কানাডার গবেষক সাধু আরও জানিয়েছেন, নারীদের ধূমপান থেকে বিরত থাকা উচিত। হয়তো এ অভ্যাস ছাড়া কঠিন, তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনায় তা সহজেই এ অভ্যাস ত্যাগ করা সম্ভব।
এদিকে ১২ লাখ মানুষকে নিয়ে করা সাম্প্রতিক আরেকটি গবেষণায় দেখা গেছে, ৩০ বছর বয়সের মধ্যে ধূমপান ছেড়ে দিলে ধূমপানের ফলে সৃষ্ট রোগে মৃত্যু ঝুঁকি প্রায় নিশ্চিহ্ন হয়ে যায়।
প্রসঙ্গত, যুক্তরাজ্যের প্রতি পাঁচজন নারীর মধ্যে একজন ধূমপায়ী।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT