টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

কক্সবাজারে পাসপোর্ট পাচ্ছে জঙ্গিরা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ২৬ জুন, ২০১৩
  • ১০০ বার এই সংবাদটি পড়া হয়েছে

কক্সবাজারের কয়েকজন জন প্রতিনিধিকে ম্যানেজ কলে বাংলাদেশের জন্ম নিবন্ধন নিয়ে ও জালিয়াতি করে ভূয়া জাতীয় পরিচয় পত্র বানিয়ে বিদেশ গমনের জন্য পার্সপোর্ট পেয়ে যাচ্ছে রোহিঙ্গা জঙ্গি নেতারা। বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে রোহিঙ্গা জঙ্গিরা বিভিন্ন দেশে সফর করে তহবিল সংগহ করছেন। আর এ তহবিল দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে ও মিয়নমারের সীমান্তে জঙ্গি কার্যক্রম পরিচালনা করছে। রোহিঙ্গা জঙ্গি সংগঠনের নেতাদের পাসপোর্ট প্রদানে সহযোগীতা করছে কক্সবাজারের বিভিন্ন সময় দায়িত্ব পালন করা পাসপোর্ট অফিসের ও আইন শৃংখলা বাহিনীর কয়েকজন কর্মকর্তা। এছাড়াও কক্সবাজারের সরকার দলীয় কয়েকজন নেতা ও রোহিঙ্গা জঙ্গিদের পাসপোর্ট ও জাতীয় সনদ পাওয়ার জন্য সাহায্য করেছে বলে দৈনিক কক্সবাজারের অনুসন্ধানে বেরিয়ে এসেছে। ইতিমধ্যে সরকারের পক্ষ থেকে পরিচয় গোপন করে ভূয়া নাম ঠিকানা দিয়ে বাংলাদেশের জাতীয় সনদ পাওয়া রোহিঙ্গা জঙ্গি সংগঠনের নেতাদের জাতীয় সনদ ও পাসপোর্ট বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে বলে বিশ্বস্ত সুত্রে জানা গেছে।
অনুসন্ধানে জানা গেছে, ইতোমধ্যে পাসপোর্ট পেয়েছেন বিচ্ছিন্নতাবাদী জঙ্গি সংগঠন আরএসও এর সামরিক প্রধান সালাউল ইসলাম। জন্ম সুত্রে মিয়ানমারের নাগরিক সালাউল সত্তরের দশকের শেষের দিকে অবৈধভাবে  মিয়ানমার থেকে বাংলাদেশে পাড়ি জমায়। সালাউল তালেবান, আফগানিস্থান সহ বিভিন্ন দেশ থকে সামরিক প্রশিক্ষণ নিয়ে আরআসও’র সামরিক শাখার দায়িত্ব গ্রহন করে। রোহিঙ্গা ও জঙ্গিনেতা হয়েও সে বাংলাদেশের জাতীয়তা সনদ নিয়ে বাংলাদেশি পাসপোর্ট করেছে। তিনি যে পাসপোর্টটি সংগ্রহ করেছেন যার নং- এসি-৯০৪৪৬৯৮। এ পাসপোর্ট সালাউল বর্তমানে বাংলাদেশে অবস্থান করে দেশ বিরোধী কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। একই সাথে ওই পাসপোর্ট ব্যবহার করে জঙ্গি কর্মকান্ডের জন্য বিদেশ গিয়ে অর্থ জোগাড় করছেন।
পিতার দেখানো পথেই হাটছে সালাউল পুত্র আরএসও এর যুব শাখার বাংলাদেশ প্রধান সাইদ নিজামী। টাকা দিয়ে পুলিশের বিশেষ শাখার কর্মকর্তাদের ম্যানেজ করে ভূয়া আইডিকার্ড বানিয়ে বাংলাদেশের পাসপোর্ট সংগ্রহ করেছেন সালাউল পুত্র সাইদ। যার নং এএ- ৪৩১০৮৯১। আরএসও এর যুব শাখার বাংলাদেশ প্রধান সাইদ নিজামী পাসপোর্ট সংগ্রহ করতে তিনি যে জাতীয় পরিচয় পত্র উপস্থাপন করেছেন যার আইডি নং-১৯৯৩২২২৬৬০৭০৭২০৮৭। বাংলাদেশ নির্বাচন কমিশন সুত্রে নিশ্চিত হওয়া গেছে ওই আইডি কার্ড ভুয়া। প্রশ্ন দেখা দিয়েছে কি ভাবে ভূঁয়া আইডি কার্ড দিয়ে বাংলাদেশের পাসপোর্ট পেল তারা।
আরেক আরএসও নেতা আবদুল মোতালেবও বাংলাদেশের পাসপোর্টটি সংগ্রহ করেছেন যার নং এসি-৯৬৯৩০৮৩। বিভিন্ন সময় সাংবাদিক পরিচয় দিয়ে আরএসও নেতা হাফেজ মোঃ আবদুল্লাহ যে পাসপোর্টটি পেয়েছেন তার নং এসি- ০৪৭১০৬২। জঙ্গিনেতা ও সালাউলের সহযোগী রহমত উল্লাহ পাসপোর্ট নং ই- ১৪৭২৩৫৪, আরএসওর মহিলা শাখার প্রধান নেত্রী আজিজা সালমা ও বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করছেন। আজিজা সালমার সকল আত্বীয়-স্বজন মিয়ানমারের নাগরিক হলেও সে বাংলাদেশে অবস্থান করে মহিলা জঙ্গি সংগ্রহ করেছেন। বাংলাদেশি নাগরিক সেজে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যাতায়াতও করছেন। আজিজা সালমার  পাসপোর্ট নং এবি- ৬৪৭৩৯০। আরেক রোহিঙ্গা জঙ্গি রহমত উল্লাহ বাংলাদেশি পাসপোর্ট নং ই- ১৪৭২৩৫৪। বহুবার আবেদন করেও রোহিঙ্গা হওয়ায়  বাংলাদেশের জাতীয়তা সনদ পায়নি আরএসও এর গোয়েন্দা শাখার নেতা মোঃ আবু তৈয়ব। বাংলাদেশের জাতীয়তা সনদ না পেলেও কৌশলে বাংলাদেশের পাসপোর্ট ঠিকই পেয়েছেন জঙ্গি নেতা আবু তৈয়ব। তার পাসপোর্ট  নং এডি- ৪১৮৫৪। পাসপোর্ট পাওয়া দুই মহিলা নেত্রী নিয়মিত মিয়ানমারে যাতায়াত করেন।
এ ছাড়াও জঙ্গী সংগঠন আরএসও এর সদস্যরা বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করে বর্তমানে পাকিস্তান ও আফগানিস্তানে গিয়ে সামরিক প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশে অবস্থান করছেন।
অনুসন্ধানে আরো জানা গেছে মোটা অংকের টাকার বিনিময়ে পুলিশ, পাসপোর্ট অফিস ও সরকার দলীয় নেতার সহযোগিতায় আরো অনেক জঙ্গি কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করেছেন।
কক্সবাজার অঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক মো: রুহুল আমিন জানিয়েছেন, তার সময়ে গত এক বছরে কোন রোহিঙ্গা বাংলাদেশের পাসপোর্ট পাননি। যে সব পাসপোর্টের ব্যাপারে বলা হচ্ছে তা তার সময় ইস্যু করা হয়নি।
তিনি আরো জানান, পুলিশের তদন্ত ছাড়াও কোন পাসপোর্ট প্রদান করা হয় না। পুলিশ যদি কোন জঙ্গিকে পাসপোর্ট দেয়ার ক্লিয়ারেন্স দেয় তাহলে পাসপোর্ট অফিসের কিছু করার থাকে না। তবে উপ-পরিচালক মোঃ রুহুল আমিন জাতীয় সনদ ও জন্ম নিবন্ধন সনদ যাছাই করা হয় কিনা এ প্রশ্নের উত্তর দেননি।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT