টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উদ্বোধন উপলক্ষে টেকনাফে ইউএনও’র প্রেস ব্রিফ্রিং টেকনাফের ফাহাদ অস্ট্রেলিয়ায় গ্র্যাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেছে নিখোঁজের ৮ দিন পর বাসায় ফিরলেন ত্ব-হা মিয়ানমারে পিডিএফ-সেনাবাহিনী ব্যাপক সংঘর্ষ ২শ’ বাড়ি সম্পূর্ণ ধ্বংস বিল গেটসের মেয়ের জামাই কে এই মুসলিম তরুণ নাসের রোহিঙ্গাদের এনআইডি কেলেঙ্কারি : নির্বাচন কমিশনের পরিচালকের বিরুদ্ধে দুপুরে মামলা, বিকালে দুদক কর্মকর্তা বদলি সড়কের কাজ শেষ হতে না হতেই উঠে যাচ্ছে কার্পেটিং! আপনি বুদ্ধিমান কি না জেনে নিন ৫ লক্ষণে ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি ভোটার: নিবন্ধিত রোহিঙ্গাও ভোটার! ইসি পরিচালকসহ ১১ জন আসামি হ’ত্যার পর মায়ের মাংস খায় ছেলে

উলুবনিয়ার অসহায় কৃষক আলী হোছনের ধানের চারা নষ্ট

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ = প্রতিবেশী প্রভাবশালীর বাধার কারণে রোপন করতে না পেরে ১২ আড়ি ধানের চারা নষ্ট হয়ে গিয়েছে অসহায় কৃষক আলী হোছনের।
পুর্ব শত্রুতার জের ধরে চাষাবাদ করতে না দেয়ার মত ব্যতিক্রমধর্মী টেকনাফের হোয়াইক্যং উলুবনিয়া গ্রামে ঘটেছে এ ঘটনা। তাঁর কয়েক একর জমি অনাবাদী রয়ে গিয়েছে। এতে অসহায় ও গরীব কৃষক আলী হোছন অপুরণীয় ক্ষতির সম্মুখীন হয়েছেন। এদিকে চাষাবাদের মৌসুম শেষ হয়ে যাওয়ায় টেকনাফের আর কোথাও ধানের চারা পাওয়া যাচ্ছেনা। এব্যাপারে টেকনাফ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মাওঃ রফিক উদ্দিনের নির্দেশ-অনুরোধ ও কর্ণপাত করেনি অভিযুক্তরা। খবর পেয়ে একদল সংবাদকর্মী ১৮ সেপ্টেম্বর দুপুরে সরেজমিন ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে অভিযোগের সত্যতার প্রমাণ পাওয়া গেছে।
টেকনাফ উপজেলার ১নং হোয়াইক্যং মডেল ইউনিয়নের ২নং ওয়ার্ডের অর্ন্তভুক্ত অনেকটা বিচ্ছিন্ন মিয়ানমার সীমান্তবর্তী ছবির মতো সুন্দর উলুবনিয়া গ্রাম। পরিদর্শনকালে নিরীহ অসহায় মারাত্বক ক্ষতির সম্মুখীন ও জুলুমের শিকার কৃষক আলী হোছন (০১৭৯১৮০২৬১৮) কান্নায় ভেঙ্গে পড়ে অত্যন্ত ক্ষোভের সাথে বলেন- আরএস খতিয়ান নং-৬১৫, দাগ নং- ৮৭৪, এমআরআর খতিয়ান নং-৫৪৩, আরএস দাগ নং-৮৭৪, বিএস খতিয়ান নং-১৪৭, বিএস দাগ নং-৫৮৩ এর মোট ৪ একর জমি চাষাবাদ করতে পারিনি। আমি স্থানীয় প্রভাবশালী মামলাবাজ, ভুমিদস্যু লাল জাফর, শামসুল আলম ও নুরুল আলম গংদের অব্যাহত জুলুমের শিকার। তাদের নেতৃত্বে সন্ত্রাসীদের অত্যাচারে বাধার মুখে নিজ জমিতে চাষাবাদ করতে পারিনি। ৪ একর জমির মালিক হয়েও আজ আমি জুলুমের শিকার হয়ে পরিবার-পরিজন নিয়ে অর্ধাহারে অনাহারে মানবেতর দিন কাটাচ্ছি। তিনি আরও বলেন- আমার জমির পুর্ব অংশে নাফনদীর লাগোয়া ভরাট ৫০০১ দাগের উপর দিয়ে আমার জমির পানি চলাচলের পথ ছিল। আমার জমিতে চাষাবাদের সুবিধার্থে সেই সময়ে বিপুল পরিমাণ টাকা খরচ করে বাঁধ নির্মাণসহ প্রয়োজনীয় সংস্কার কাজ করেছিলাম। ১৯৯৮ সালে আমার জমি শুধু মাছ চাষের জন্য লাগিয়ত দেয়ার পর আমার অনুপস্থিতির সুযোগে আমার টাকায় সংস্কারকৃত ৫০০১ দাগের বিশাল সরকারী সম্পত্তি জমি অস্ত্রের মুখে জবর দখল করে ফেলে। এরপর শুরু হয় জুলুম-নির্যাতন, নানা চলচাতুরী, অপকৌশল, হয়রানীমুলক মামলা মোকদ্দমা। পাশ্ববর্তী সরকারী পানি চলাচলের জমি জবরদখল করে রাখায় আমি গত কয়েক বছর ধরে আমার জমিতেই চাষাবাদ করতে পারছিনা। এবছরও চাষাবাদ করার জন্য ১২ আড়ি ধানের চারা সংগ্রহ ও শ্রমিক নিয়োজিত করার পর অভিযুক্ত স্থানীয় প্রভাবশালী মামলাবাজ, ভুমিদস্যু লাল জাফর, শামসুল আলম ও নুরুল আলম চাষাবাদ করতে দেয়নি। শ্রমিকদের তাড়িয়ে দেয়ায় আমার বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির পাশাপাশি সংগৃহিত ১২ আড়ি ধানের চারা চোখের সামনে নষ্ট হয়ে গিয়েছে। তারা আমার অসহায়ত্বের সুযোগে জমি ছলে বলে কৌশলে কেড়ে নিয়ে এলাকাছাড়া করতে তৎপরতা চালিয়ে যাচ্ছে।
খোঁজ নিয়ে জানা যায়, বিষয়টি নিয়ে লিখিত অভিযোগের পর টেকনাফের সহকারী কমিশণার (ভুমি) সরেজমিন পরিদর্শন করে পানি চলাচলের পথ সরকারী জমি জবরদখল করার সত্যতা প্রমাণিত হওয়ায় অভিযুক্তদের বিরুদ্ধে উচ্ছেদ মামলা রুজু করার পরামর্শ দেয়া হয়েছিল। এদিকে ক্ষতির সম্মুখীন ও জুলুমের শিকার কৃষক আলী হোছন প্রতিকার চেয়ে টেকনাফ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদের নিকট আবেদন করলে বিষয়টি নিষ্পত্তির জন্য ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মাওঃ রফিক উদ্দিনের উপর ন্যস্ত করেন। তিনিও সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে অভিযোগের সত্যতা পেয়েছেন বলে জানা গেছে। সরকারী সম্পদ জমি জবরদখল করে পানি চলাচলের পথ বন্ধ, ফসল নষ্ট ও চাষাবাদ করতে না দিয়ে আর্থিক এবং মানসিক ক্ষতির বিষয়ে নিরীহ অসহায় আলী হোছন জনপ্রতিনিধি, প্রশাসন ও সর্বমহলের আশু হস্তক্ষেপ দাবি করেছেন। ##

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT