টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

উচ্চ শিক্ষার দিকে ঝুঁকছে উখিয়া বাসী

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ জানুয়ারি, ২০১৩
  • ১০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

হুমায়ুন কবির জুশান, উখিয়া (কক্সবাজার)….গ্যাজুয়েট নন উখিয়ার অনেক জনপ্রতিনিধি, সাংবাদিক ও রাজনৈতিক নেতাদের শিক্ষাগত যোগ্যতা আন্ডার গ্যাজুয়েট। দেশ স্বাধীনতার আগে যারা গ্যাজুয়েট করেছেন তাদের নামের আগে বিএ যোগ করা হয়েছে। তার মধ্যে রয়েছেন উখিয়ার বিশিষ্ট রাজনীতিবিদ সিরাজুল হক বিএ। তখন উখিয়ার খুব কম মানুষই বিএ পাস করার কৃতিত্ব অর্জন করতে পেরেছেন। তবে পরিস্থিতি পরিবর্তন হয়েছে এখন। শিক্ষায় বেশ এগিয়ে এসেছে উখিয়াবাসী।

শিক্ষার প্রতি উখিয়াবাসীর আগ্রহ নিয়ে অনুসন্ধান করতে গিয়ে বেশ অগ্রগতির চিত্র পাওয়া গেছে। উচ্চ শিক্ষার প্রতি এক সময় উখিয়াবাসীর ঝোঁক কম থাকার কথা স্বীকার করে উখিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ আলহাজ্ব ফজলুল করিম বলেন, উচ্চ শিক্ষার প্রতি আগে উখিয়ার মানুষের ঝোঁক কমই ছিল। তখন ব্যবসা বাণিজ্যকেই গুরুত্ব দেওয়া হতো বেশি। তবে তথ্যপ্রযুক্তি বিকাশের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয়েছে এখানকার মানুষের দৃষ্টি ভঙ্গিতেও। এখানকার পিতা-মাতারা এখন অনেক সচেতন। তারা চান, তাদের সন্তানরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হোক। নতুন প্রজন্ম ও ঝুঁকে পড়েছে উচ্চ শিক্ষার প্রতি। পড়া শোনায়ও তারা আগের চেয়ে অনেক সিরিয়াস। যে কারণে উচ্চ শিক্ষার জন্য উখিয়া ডিগ্রী কলেজ, কক্সবাজার সরকারি কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের গুরুত্বপূর্ণ বিশ্ব বিদ্যালয়ে ভর্তির প্রতিযোগীতায় পিছিয়ে নেই এখন উখিয়ার শিক্ষার্থীরা। তারা তাদের মেধা ও শ্রম দিয়ে এখানে পড়া শোনার করার সুযোগ করে নিচ্ছে।

অনুসন্ধানে জানা গেছে, এক সময় উচ্চ শিক্ষার প্রতি তেমন ঝোঁকই ছিলনা উখিয়াবাসীর। বিশিষ্ট শিক্ষাবিদ কক্সবাজার মেডিকেল কলেজের প্রিন্সিপ্যাল প্রফেসর ফজলুল করিম বলেন, এক সময় উখিয়ার মানুষের উচ্চ শিক্ষার প্রতি ঝোঁক ছিল না। উচ্চ শিক্ষার পেছনে সময় ব্যয় কার চেয়ে তখন ব্যবসা বাণিজ্য করাটাকেই বেশি প্রাধান্য দেওয়া হতো। কিন্তু সময়ের সঙ্গে এখানকার মানুষের চিন্তা চেতনায়ও অনেক পরিবর্তন আসে। এখানকার মানুষজন অনুধাবন করতে পারেন, ভালোভাবে ব্যবসা বাণিজ্য করার জন্য উচ্চ শিক্ষার প্রয়োজন রয়েছে। তাই আশির দশক থেকে উখিয়ার মানুষ উচ্চ শিক্ষার প্রতি ঝুঁকে পড়েন।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT