টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
বাহারছড়া শামলাপুর নয়াপাড়া গ্রামের “হাইসাওয়া” প্রকল্পের মাধ্যমে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও বার্তা প্রদান প্রধানমন্ত্রীর দেওয়া ঘর উদ্বোধন উপলক্ষে টেকনাফে ইউএনও’র প্রেস ব্রিফ্রিং টেকনাফের ফাহাদ অস্ট্রেলিয়ায় গ্র্যাজুয়েট ডিগ্রী সম্পন্ন করেছে নিখোঁজের ৮ দিন পর বাসায় ফিরলেন ত্ব-হা মিয়ানমারে পিডিএফ-সেনাবাহিনী ব্যাপক সংঘর্ষ ২শ’ বাড়ি সম্পূর্ণ ধ্বংস বিল গেটসের মেয়ের জামাই কে এই মুসলিম তরুণ নাসের রোহিঙ্গাদের এনআইডি কেলেঙ্কারি : নির্বাচন কমিশনের পরিচালকের বিরুদ্ধে দুপুরে মামলা, বিকালে দুদক কর্মকর্তা বদলি সড়কের কাজ শেষ হতে না হতেই উঠে যাচ্ছে কার্পেটিং! আপনি বুদ্ধিমান কি না জেনে নিন ৫ লক্ষণে ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশি ভোটার: নিবন্ধিত রোহিঙ্গাও ভোটার! ইসি পরিচালকসহ ১১ জন আসামি

ঈদগাঁওতে ২ লক্ষ টাকায় দূর্গা ফটক

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : সোমবার, ১২ অক্টোবর, ২০১৫
  • ১৮৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

সেলিম উদ্দিন, ঈদগাঁও= কক্সবাজার জেলার ঐতিহ্যবাহী ঈদগাঁও কেন্দ্রিয় কালীমন্দিরে দূর্গা দেবীর চরণে নৈবেদ্য নিবেদন করতে হিন্দু ও সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দূর্গোৎসবকে ঘিরে সারাদেশের মত ঈদগাঁ’তেও শুরু হয়েছে ব্যাপক প্রস্তুতি ও মহাকর্মযজ্ঞ।
পুজা উদযাপন কমিটি সুত্রে জানা গেছে বৎসরের জীর্ণতা ও মলিনতাকে ধুয়ে মুছে নতুন বারতা ও নতুন সোৎসাহে নব জাগরনের মন্ত্রে উদ্দীপ্ত হয়ে পুজা কমিটি তাদের ওই প্রস্তুতি শুরু করে । দূর্গা পুজাকে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে উদযাপনের অংশ হিসেবে কালীমন্দিরে তৈরী হচ্ছে জেলার সর্ববৃহৎ দূর্গা ফটক,সুপরিসর পুজামন্ডপ,অতিথিশালা,পুজা কমিটির কার্যালয়,নতুন রুপে সাজছে মন্দির প্রাঙ্গণ,নিরাপত্তা জোরদার করতে কালীমন্দিরে চারপাশে নির্মিত হচ্ছে সীমানা প্রাচীর,নান্দনিক শিল্পছোঁয়ায় তৈরী হয়েছে গণেশ ও দূর্গা প্রতিমা।
পুজা উদযাপন পরিষদের সদস্য সচিব জিকো দাশ শুভ্র জানান, ইতোমধ্যে দূর্গোৎসবের প্রস্তুতিপর্বের ৫০ ভাগ শেষ হয়েছে। মন্দির কমিটির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক বাবু উত্তম রায় পুলকের ব্যক্তিগত উদ্যোগ ও পৃষ্ঠপোষকতায়এবারের দূর্গোৎসবকে ঝাঁকজমপূর্ণভাবে উদযাপনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। বিশেষ করে বৃহত্তর ঈদগাঁও’র শারদীয় দূর্গোৎসব পালনের হারানো শৌর্য ও গৌবর ফিরিয়ে এনে সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভ্রাতৃত্বের অনিন্দ্য মেলবন্ধন সৃষ্টির মাধ্যমে নতুন প্রজন্মকে জাগ্রত করাই আমাদের মুলফোকাস।
মন্দির কমিটির সভাপতি উত্তম রায় পুলক জানান,স্থবির অচলায়তন ভেঙ্গে দূর্গাদেবীর দশভুজের শক্তিতে সামাজিক উচ্ছিষ্ট অসুর-হায়েনাবধের মন্ত্রে উদ্দীপ্ত শারদীয় দূর্গোৎসব। দূর্গার দশহাত দশদিকচক্রবালের সমস্ত অনাচার , ব্যভিচার , অসাম্য ও সহিংসতাকে বিতাড়িত করে শান্িতসুখের উল্লাসে মেতে উঠবে পুরো ধরিত্রী। তিনি বলেন,বাবুল ডেকোরেশনের সত্ত্বাধিকারী বাবুল কান্িতর পরিকল্পনা ও নকশায় এবারের পুজামন্ডপে জেলার সর্ববৃহৎ ও দৃষ্টনন্দন দূর্গা ফটক তৈরী করছে কালীমন্দির কর্তৃপক্ষ।
পুজামন্ডপ ও দূর্গা ফটকের নকশা প্রণয়নকারী বাবুল কান্িত জানান,নির্মানাধীন দূর্গা ফটকটি সম্পূর্ণভাবে দূর্গা পুজার ভাবমহিমায় সমসাময়িক ধারণা অনুসারে নকশা করা হয়েছে। ফটক’টির দৈর্ঘ্য ৮০ফুট, প্রস্থ ২০ ফুট এবং উচ্চতা ৬০ ফুট। ফটক’টির মূলকাঠামো তৈরীতে ব্যবহূত হয়েছে ১৫,২০ ও ২৫ ফুট দৈর্ঘ্যের ২৫০টি বাঁশ। যাতে দড়ি লেগেছে প্রায় ৩৫ কেজি । ফটক’টি তৈরীর কাজ সম্পন্ন করতে ২৫ জন শ্রমিকের সময় লাগবে ২০দিন। ফটক’টি তৈরীর দ্বিতীয় ধাপে মুলকাঠামোতে মোড়ানো হবে সাদা কাপড়ের গেটপিস। এতে সর্বমোট গেটপিস লাগবে আনুমানিক ১২ শ পিস। ফটক’টির আলোকসজ্জায় ব্যবহূত হবে ১৫০টি হ্যালোজেন বাল্ব। দূর্গা ফটক’টি নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লক্ষ টাকা। ইতোপূর্বে এত বিশালাকার দূর্গা ফটক কক্সবাজার জেলায় তৈরী হয়নি বলে দাবী নির্মাতা বাবুল ডেকোরেশনের ।
সরেজমিনে পুজামন্ডপ ও দূর্গা ফটক এলাকা ঘুরে দেখা গেছে,পরিশীলিত সৃষ্টিশীল শিল্পবোধ ও নান্দনিক সৌন্দর্য্য চেতনায় তৈরী হচ্ছে দূর্গা ফটকের মুলকাঠামো। ইতোমধ্যে ভীড করতে শুরু করেছে বিপুল দর্শনার্থী। দূর্গা পুজা শুরু হতে ঢের বাকী। দিন দিন বাড়ছে দর্শনার্থীদের ভীড় । কেন্দ্রীয় কালীমন্দিরের পুজা প্রস্তুতি দেখতে মন্ডপ পরিদর্শন করেছেন কক্সবাজার জেলা পরিষদের প্রশাসক মোস্তাক আহমদ চৌধুরী’সহ জেলার বিভিন্নস্তরের নেতৃবৃন্দ। আবহাওয়া অনুকুলে থাকলে যথাসময়ে পুজার সকল প্রস্তুতি সম্পন্ন হবে বলে আশা করছেন পুজা কমিটির নেতৃবৃন্দ। দূর্গা পুজাকে ঘিরে হিন্দু সম্প্রদায়ের মাঝে তৈরী হওয়া উৎসাহ উদ্দীপনা জগতের ভেদাভেদ দুর করে সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ সুদৃঢকরনের মাধ্যমে আবহমানকাল ধরে চলমান ধর্মীয় সহাবস্থান ও সংহতি নিশ্চিত করবে এমনটাই প্রত্যাশা সর্বমহলের।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT