টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!

ইনানী পুলিশ ফাঁড়িতে উড়ছে ছেঁড়া পতাকা

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শুক্রবার, ২৮ জুন, ২০১৩
  • ১০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে

এমরান ফারুক অনিক ***
জাতীয় পতাকা শুধু একটি কাপড় নয়, একটি রাষ্ট্রের পরিচয়, জাতীয়তা, স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক। আমাদের মাতৃভূমি বাংলাদেশ। সবুজ ছড়িয়ে রয়েছে আমাদের মাতৃভূমির পুরোটা জুড়েই। আর লাল আমাদের স্বাধীনতা সংগ্রামের প্রতীকী রং। কত সংগ্রাম করে, লক্ষ মানুষের তাজা রক্তের বিনিময়ে আমরা একটা স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র পেলাম। এই সেই লাল-সবুজের পতাকা আমাদের। এটি আমাদের চেতনা, আমাদের সবার প্রতীক, বিশ্বের কাছে পরিচয় করায় লাল সবুজে ঘেরা প্রিয় বাংলাদেশকে। এটির ভেতরে লুকিয়ে আছে আমাদের সংস্কৃতি, স্বপ্ন, আমাদের চেতনা, সব কিছু।
এই স্বাধীন, সার্বভৌম বাংলাদেশের অস্তিত্বের প্রতীক লাল সবুজ পতাকা ছেঁড়া ও রং নষ্ট হলে ব্যবহার করতে পারেনা। আমরা দারুন ভাবে জাতীয় পতাকার সম্মানের দিকে উদাসীন। যা অনেক শিক্ষিত-অ-শিক্ষিতের মাঝে প্রভেদ নেই। আর লাল সবুজ পতাকা রক্ষণা-বেক্ষণের জন্য জন্য প্রশাসনিক দায়িত্ব পুলিশের। কিন্তু যেখানে স্বয়ং পুলিশ প্রশাসন ছেঁড়া পতাকা উঁড়িয়ে এই আইন লংঘন করে তখন তো বলার কিছুই থাকেনা!
সূত্রে জানা জানা যায়, বাংলাদেশের গুরুত্বপূর্ণ এ প্রতীক ব্যবহারের বিধি সম্পর্কে জনগণ জানে না কিংবা জেনেও মানে না; অথচ এর ব্যবহারের জন্য রয়েছে সুস্পষ্ট বিধিমালা। জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)-এ জাতীয় পতাকা ব্যবহারের বিভিন্ন বিধি-বিধান বর্ণিত হয়েছে। উক্ত আইনের ৭নং এ উল্লেখিত পতাকা’র সম্মান বজায় রাখার ১৯নং এ ‘পতাকা’ এমনভাবে উত্তোলন, প্রদর্শন, ব্যবহার বা সংরক্ষণ করা যাইবে না, যাহাতে উহা সহজেই ছিঁড়া যাইতে পারে বা যে কোনভাবে ময়লা বা নষ্ট হইতে পারে।
পতাকার অবস্থা ব্যবহারযোগ্য না হলে তা অর্থাৎ পুরনো অথবা রং চটে, চিঁড়ে অথবা যে কোন ভাবে বিকৃত হয়ে যায়। তবে তা সমাধিস্থ করতে হবে। জাতীয় পতাকা ব্যবহারের এসব বিধি ভঙ্গ করা শাস্তিযোগ্য অপরাধ এবং কেউ ভঙ্গ করলে সর্বোচ্চ এক বছরের কারাদ- বা পাঁচ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দ-ে দ-িত হবেন।
আসলে সাধারন মানুষ কিভাবে জেনে মানবে? খোদ প্রশাসনে অনেক সময় জাতীয় পতাকা বিধি লঙ্ঘন করেছে বলে বিভিন্ন সময় আমরা পত্রিকায় পাই। যেমনটি, ২৬ জুন মেরিন ড্রাইভ সড়ক দিয়ে কক্সবাজার থেকে টেকনাফ যাওয়ার পথে উখিয়া উপজেলার ইনানী ফাঁড়ি পুলিশ কার্যালয়ের সামনে দন্ডায়মান জাতীয় পতাকা ছেঁড়া দেখতে পায়।
এ ব্যাপারে ইনানী পুলিশ ফাঁড়ির দায়িত্বপ্রাপ্ত আইসি এসআই সাঈদ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রচ- বাতাসের সময় হয়তোবা তা ছিঁড়ে গেছে। ওটা অর্ডার দেয়া হয়েছে, আসলেই পরিবর্তন করব।
আমাদের মনে রাখা আবশ্যক যে, জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন ও সরকারি বিধিমালা অনুসারে জাতীয় পতাকা উত্তোলন আমাদের সবার নৈতিক দায়িত্ব।

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT