টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
মেয়াদ শেষ হলেও অব্যবহৃত মোবাইল ডাটা ফেরতের নির্দেশ মন্ত্রীর টেকনাফ পৌরসভার এক গ্রামেই ক্যাম্প পালানো ১৮৩ রোহিঙ্গা স্থানীয়দের সঙ্গে মিলেমিশে বসবাস করছে মায়ের গর্ভে ১৩ সপ্তাহ্ বয়সী শিশুর নড়াচড়া হারিয়াখালী থেকে ১ কোটি ৮০ লক্ষ টাকার ইয়াবা উদ্ধার টেকনাফে তথ্যকেন্দ্রের সহযোগিতায় মীনা দলের সদস্যদের নিয়ে ই-লার্নিং প্রশিক্ষণ সম্পন্ন হ্নীলায় শিক্ষকের বিরুদ্ধে আশ্রয় নেওয়া লোকদেরকে বের করে দেওয়ার গুরুতর অভিযোগ টেকনাফের দক্ষিণ ডেইলপাড়া এলাকা হতে ২ জন গ্রেফতার এসএসসির অ্যাসাইনমেন্ট নিয়ে জরুরি নির্দেশনা মাউশির টেকনাফে’ ষষ্ঠ শ্রেনীর এক শিক্ষার্থী ধর্ষনের শিকার রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একজনকে অপহরণ

অস্ট্রেলিয়া-মালয়েশিয়াগামী মানব পাচারকারী জাহাজ আটক

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : বুধবার, ২৮ আগস্ট, ২০১৩
  • ২০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে

boat-sm201টেকনাফ : আগস্টের ২১ থেকে ২৫ তারিখ পর্যন্ত কক্সবাজার থেকে মালয়েশিয়া ও অস্ট্রেলিয়ার উদ্দেশে যাওয়া সাড়ে তিনশ ব্যক্তিকে আটক করেছে মায়ানমারের নৌবাহিনী।

মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় গোয়েন্দা সূত্র কাছে বিষয়টি নিশ্চিত করেছে। এরই মধ্যে গোয়েন্দারা বিষয়টি বাংলাদেশ সরকারকে প্রতিবেদন আকারে অবহিত করেছেন।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে প্রায় দেড় হাজার মানুষ ছোট ছোট জেলে নৌকায় করে বঙ্গোপসারের দেড়শ কিলোমিটার গভীরে থাকা কয়েকটি বড় জাহাজে ওঠেন।

এ বিষয়ে কক্সবাজার প্রশাসনকে বার বার সতর্ক করলেও প্রশাসনের গাছাড়াভাবে সাগরপথে এ মানব পাচার বন্ধ করা যায়নি।

সূত্র জানায়, সোমবার রাতে ইয়াঙ্গুনের কাছাকাছি উপকূলীয় এলাকায় জাহাজে থাকা যুবকদের আটক করে মায়ানমার নৌবাহিনী।

এর মধ্যে দেড়শ জন আরাকানী রোহিঙ্গা ও  বাকিরা বাংলাদেশি নাগরিক।

অনুসন্ধানে দেখা গেছে, বিভিন্ন অভিযানের মধ্যেও দালালরা দেশের বিভিন্ন এলাকা থেকে আগত যুবকদের কক্সবাজারের বিভিন্ন ঘাট থেকে ট্রলারে তোলে। পরে অস্ট্রেলিয়া ও মালয়েশিয়ায় পৌঁছে দিতে  সেন্টমার্টিনস থেকে প্রায় একশ থেকে দেড়শ কিলোমিটার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত কয়েকটি জাহাজে পাচারের উদ্দেশে অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, পূর্বতিমুর ও থাইল্যান্ডগামী যাত্রীদের তোলা হয়।

সূত্র জানায়, আটক করা এ জাহাজটি থাইল্যাণ্ডের বলে ধারণা করা হচ্ছে। তবে জাহাজটির নাম জানা যায়নি। চট্টগ্রাম বন্দরে মালামাল খালাস করে সেটি রোববার বহির্নোঙ্গর ত্যাগ করে।

গত ২১ থেকে ২৫ আগস্ট কক্সবাজারের নুনিয়ারছড়া, টেকনাফের শাহপরীর দ্বীপ, খুড়ের মুখ ঘাট, মুন্ডারডেইল, জয়নালের ঘাট, সেন্টমার্টিনস, সাবরাং, বদর মোকাম, বাহারছড়া, ডেলপাড়া, নোয়াপাড়া, জালিয়াপাড়া, মুন্ডাডিল, খুড়েরমুখ, জমাদারের কাঠি, মুশকিলের পাড়া ঘাট ও উখিয়ার কুতুবপালং, মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়াসহ বিভিন্ন ঘাট থেকে ট্রলারে তোলে।

প্রত্যেকের কাছ থেকে নগদে ৩০ থেকে ৪০ হাজার টাকা আদায় করা হয়। আর মাঝপথে সাগরে নিয়ে জিম্মি করে আরো একলাখ টাকার মতো আদায় করে বলে অভিযোগ পাওয়া গেছে।

অনুসন্ধানে দেখা গেছে, গত কয়েক বছর ধরে সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়ায় লোক পাঠালেও সম্প্রতি অস্ট্রেলিয়াতেও মানবপাচার শুরু করেছে দালালরা। তবে শুরুতে  ট্রলার ও জাহাজে করে প্রথমে থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও  শ্রীলঙ্কায় নেওয়া হয়। পরে এদের সেখান থেকে পূর্ব তিমুরে নিয়ে যাওয়া হয়। এরপর সেখান থেকে অস্ট্রেলিয়া।

মায়ানমার নৌবাহিনীর বরাত দিয়ে গোয়েন্দা সূত্র জানায়, আটক যাত্রীদের থাইল্যান্ড, মালয়েশিয়া এবং পূর্ব তিমুর হয়ে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা বলেছেন দালালরা।

এর আগে গত ১৭ এপ্রিল শনিবার থেকে কক্সবাজার, উখিয়া ও কক্সবাজার হয়ে সমুদ্রপথে অবৈধভাবে যাত্রাকালে বিজিবি, পুলিশ, কোস্টগার্ড সদস্যরা দুই শতাধিক ব্যক্তিকে আটক করে। এসব ঘটনায় ৫০ জন মানব পাচারকারী দালালকে আসামিকে করে আটটি মামলাও দায়ের হয়।

 

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Comments are closed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT