টেকনাফ নিউজ:
বিশ্বব্যাপী সংবাদ প্রবাহ... সবার আগে টেকনাফের সব সংবাদ পেতে টেকনাফ নিউজের সাথে থাকুন!
শিরোনাম :
২৩ জন রোহিঙ্গা ও টেকনাফের ৬ জনসহ ১৭ মে জেলায় ১১০ জন করোনা রোগী শনাক্ত কোয়ারেন্টাইনে তরুণীকে ধর্ষণ : সেই এএসআই বরখাস্ত ফিলিস্তিনে মানবাধিকার লঙ্ঘন চোখে পড়েনি হিউম্যান রাইটস ওয়াচের’ সচিবালয়ে পাঁচ ঘণ্টা আটকে রাখল প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামকে সাবরাংয়ের জাফর ও রফিক ইয়াবাসহ গ্রেপ্তার বাড়ছে তাপমাত্রা সঙ্গে দাবদাহ ও অস্বস্তি: থাকবে ৫ দিন টেকনাফে শাহজাহান চৌধুরীর ঈদ শুভেচ্ছা বিনিময়,ইউনিটে ইউনিটে খালেদা জিয়ার জন্য দোয়া কওমি মাদ্রাসায় সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার নির্দেশ লকডাউনে ব্যাংকিং কার্যক্রম চলবে যেভাবে টেকনাফে শাহজাহান চৌধুরীর ঈদ শুভেচ্ছা বিনিময়, ইউনিটে ইউনিটে খালেদা জিয়ার জন্য দোয়া

অতিরিক্ত সৃজনশীল কেন প্রত্যাহার করা উচিত?

Reporter Name
  • সংবাদ প্রকাশের সময় : শনিবার, ১ অক্টোবর, ২০১৬
  • ৪৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে

টেকনাফ নিউজ ডেস্ক :::
SSC এবং HSC পরীক্ষার্থীরা যখন তাদের চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে, ঠিক এমন সময় তাদের উপর চাপিয়ে দেওয়া হল প্রতি বিষয়ে ১ টি করে সৃজনশীল। এই “অতিরিক্ত সৃজনশীল” কথাটা অনেকের কাছেই বোধগম্য না, তাই কিছুটা বিস্তারিত বলছি।

পূর্বের মাণবন্টন অনুযায়ী যে সকল বিষয়ে ব্যবহারিক অংশ নেই, সে সকল বিষয়ে ৬ টি সৃজনশীল প্রশ্নে ৬০ নাম্বার (২ ঘন্টা ১০ মিনিট) এবং ৪০ টি MCQ তে ৪০ নাম্বার বরাদ্দ ছিল।

এখানে উল্লেখ্য যে, বেশিরভাগ শিক্ষার্থী ৫ টা সৃজনশীল লিখার পর শক্তি হারিয়ে ফেলে। বেশির ভাগ ক্ষেত্রেই ৬ নং সৃজনশীলে যথাযথ উত্তর লিখা সম্ভব হয় না। দেখা যায় ৬ নং সৃজনশীলের “ঘ” অংশ বাকি থেকে যায়। অনেকেই আবার মনে করে ১ টি সৃজনশীল মানে ১ টি প্রশ্ন, তাদের জন্য বলছি। প্রতিটি সৃজনশীলে ৪ টি প্রশ্ন থাকে, আর ৪ টি প্রশ্নের উত্তর প্রায় ৪/৫ পৃষ্ঠা হয়।

নতুন নিয়মে এই বিষয় গুলোতে ৬ টি সৃজনশীলের সাথে আরো ১ টি যোগ করে ৭ টি করা হয়েছে, সেই সাথে ১০ টি MCQ কমানো হয়েছে। আর সময় বরাদ্দ করা হয়েছে (২ ঘন্টা ৩০ মিনিট) সেই সাথে বলা হচ্ছে MCQ দেওয়ার আগে কোনো বিরতি থাকবে না।

এখন প্রশ্ন হচ্ছে MCQ এর Answer sheet এ এতগুলো বৃত্ত ভরাটের কাজ কি আমরা পরীক্ষার সময়ে করব! বৃত্ত ভরাটেও ৫/৭ মিনিট সময় লাগে, সেই সময়টা কোথায়? ৩০ টা MCQ এর জন্য সময় থাকবে ৩০ মিনিট, আর সৃজনশীল এবং MCQ এর মাঝের ১০ মিনিট বিরিতি বাতিলের ফলে MCQ এর Answer Sheet পূরণের সময়টা আমাদের MCQ Exam এর ভেতরে চলে আসছে। তাহলে দেখা যাচ্ছে আমরা বৃত্তভরাট বাদে MCQ এর উত্তর করার সময় পাচ্ছি,
৩০-৭=২৩ মিনিট
৩০ টা MCQ ২৩ মিনিটে!
এবার Math এর কথায় আসি,
সাধারণ গণিতে অধিকাংশ MCQ তে অংক থাকে, MCQ এর উত্তর দিতে গেলে অংক করতে হয়। সে ক্ষেত্রে ৩০ টা MCQ দূরে থাক, কেউ ২৫ টাও উত্তর করতে পারবে না। যদি সে লিজেন্ড টাইপের কিছু না হয়।

বিজ্ঞানের পদার্থ প্রশ্নের উদ্দীপক বুঝতেই দেখা যায় ৫/১০ মিনিট চলে যায়, তারপর Math solve করা! বহুত ঝামেলা, উচ্চতর গণিত, রসায়ন তো আছেই! আর MCQ এর বিষয়টা তো আগেই বলেছি। পদার্থ, রসায়ন, উচ্চতর গণিতের MCQ তো সবটাই অংক নির্ভর। এই বিষয় গুলোতে ২৫ নাম্বার ব্যবহারিক থাকায় এর মান বন্টনটা সামান্য আলাদা।
পূর্বের মাণবন্টন:
সৃজনশীল ৪ টি ৪০ নাম্বার (২ ঘন্টা)
MCQ ৩৫ টি ৩৫ নাম্বার (৩৫ মিনিট)
ব্যবহারিক ২৫ নাম্বার

বর্তমান মানবন্টন:
সৃজনশীল ৫ টি ৫০ নাম্বার (২ ঘন্টা ২০/৩০ মিনিট)
MCQ ২৫ টি ২৫ নাম্বার (২৫ মিনিট)
ব্যবহারিক ২৫ নাম্বার

এমন মাণবন্টন দেখে সবার চোখ এখন কপালে।

এবার ব্যবসা শাখার বিষয়ে বলছি, যদিও আমি বিজ্ঞানের ছাত্র। (ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।)

হিসাব বিজ্ঞানে বেশির ভাগ ছাত্রের প্রশ্ন বুঝতেই অনেকটা সময় চলে যায়, ফলে তারা যথা সময়ে সবগুলো প্রশ্নের উত্তর করতে পারে না। তারউপর যদি আবার একটি সৃজনশীল বাড়িয়ে দেওয়া হয়!

মানবিক! তাদের তো সবটাই লিখা, বিশাল বিশাল রচনা টাইপের উত্তর। এমনিতেই তাদের হাতের উপর অনেক অত্যাচার হয়, তারউপর যদি আরেকটি সৃজনশীল চাপিয়ে দেওয়া যায় খারাপ কি? হাতে তো আমরা কষ্ট পাবো তাঁদের কি!

কাজের কথায় আসি, আমাদের এত লিখার কোনো অভিজ্ঞতা নেই, টেস্ট পরীক্ষার ঠিক কিছুদিন আগে আমাদের উপর অতিরিক্ত সৃজনশীল চাপিয়ে দেওয়াতে আমাদের হাতে সময়ও তেমন নেই চর্চা করার। যার ফলে SSC ও HSC তে বাজে রেজাল্ট করে নিজের ভবিষ্যৎ নষ্ট করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

তাই আমি আমাদের মাননীয় শিক্ষা মন্ত্রীর নিকট অনুরোধ করছি আমাদের ভবিষ্যৎ এভাবে নষ্ট না করার জন্য। অনেক বাবা-মা না খেয়ে তাদের সন্তানের পড়ার খরচ যোগাচ্ছে, শুধু মাত্র সন্তানের উজ্জ্বল ভবিষ্যৎ দেখার স্বপ্ন নিয়ে। তাদের সেই স্বপ্নে জল দয়া করে জল ঢেলে দিবেন না। আপনার নিকট আমাদের অনুরোধ, আমাদের উপর এই অতিরিক্ত সৃজনশীলের বোঝা চাপিয়ে দিবেন না।

জুবায়ের রাইয়ান সাকিফ
সরকারি বিজ্ঞান কলেজ ঢাকা

সংবাদটি আপনার পরিচিতদের সাথে শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

More News Of This Category
©2011 - 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | TekNafNews.com
Developed by WebArt IT