রোহিঙ্গারা করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ-উৎকন্ঠায়

প্রকাশ: ২০ মার্চ, ২০২০ ১২:০৩ : পূর্বাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক:: বাংলাদেশের সর্বদক্ষিণের জেলা কক্সবাজারে প্রায় ১১ লাখ রোহিঙ্গার বাস। ঘিঞ্জি ক্যাম্পে গাদাগাদি করে থাকে রোহিঙ্গারা। ভোর থেকে রাতের প্রথম প্রহর পর্যন্ত লোকে লোকারণ্য থাকে উখিয়া-টেকনাফের ৩০টি অস্থায়ী শিবির। তাই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাস নিয়ে উদ্বেগ-উৎকন্ঠার অন্ত নেই রোহিঙ্গাদের।

এদিকে বাংলাদেশের প্রশাসনের পক্ষ থেকেও রোহিঙ্গা ক্যাম্পকে করোনা ভাইরাসের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নিকারুজ্জামান চৌধুরী গণমাধ্যমকে জানান,  তুলনামূলক ছোট জায়গায় বিশাল একটা রোহিঙ্গা জনগোষ্ঠী এখানে বসবাস করছেন। যে কারণে রোহিঙ্গা শিবিরকে আমি খুব ঝুঁকিপূর্ণ বলে মনে করছি। তাই করোনা মোকাবিলা ইতোমধ্যে ক্যাম্পগুলোতে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো রোগী শনাক্ত হলেই আমরা তাকে আলাদা করে নেওয়া ব্যবস্থা রেখেছি। এছাড়া সরকারিভাবে যেসব নির্দেশনা আসছে, সেই নির্দেশনা মতে আমরা কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য যে, গত ৮ মার্চ বাংলাদেশে ৩ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী সনাক্ত করে কর্তৃপক্ষ। এরপর থেকে দেশব্যাপী করোনার আক্রমণ ঠেকাতে সর্বোচ্চ সতর্কতার নির্দেশনা দেয়া হয়।


সর্বশেষ সংবাদ