শাহপরীর দ্বীপ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি, ২০২০ ১১:১৯ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক[]
যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শাহপরীর দ্বীপ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের দিনব্যাপী অনুষ্টানে রাত ১২টা ১ মিনিটে শাহপরীর দ্বীপ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্প মাল্য অর্পন,সকাল ৯টা ১০ মিনিটের সময় জাতীয় পতাকা উত্তোলন,সকাল ১০ টায় র‌্যালী এবং বেলা সাড়ে ১১ টায় শাহ পরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন আওয়ামীলীগের কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন শাহপরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন আওয়ামীলীগের সহসভাপতি মনির উল্লাহ।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা আওয়ামীলীগরে সন্মানতি সদস্য ও শাহপরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন আওয়ামীলীগরে সভাপতি আলহাজ্ব সোনা আলী।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,শাহপরীর দ্বীপ পুলিশ ফাঁড়ির আইসি দীপক বিশ্বাস।

উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন,শাহপরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন আওয়ামীলীগরে ডাঃ নাজির হোসেন,আবদুস সালাম ফকির,নুরুল হক এবং শাহপরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন যুবলীগের মোহাম্মদ ইলিয়াস,ফরিদুল আলম,রহিম উল্লাহ,মোহাম্মদ ইসহাক ও সৈয়দ হোছেন সাবেক ছাত্রলীগ।
আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্য বলেন ,১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি তৎকালীন পাকিস্তান সরকার বাংলা ভাষাকে জাতীয় ভাষা হিসাবে অস্বীকার করে এবং পাকিস্তানের একমাত্র সরকারি ভাষা হিসেবে উর্দুকে চাপিয়ে দেয়ার প্রতিবাদে শিক্ষার্থী ও ঢাকার সাধারণ মানুষ রাজপথে নেমে আসে। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে তৎকালীন পূর্ব পাকিস্তানের রাষ্ট্র ভাষার দাবিতে ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি মিছিল বের হয়। এসময় পুলিশের গুলিতে সালাম,বরকত,রফিক, জব্বারসহ আরও কয়েকজন নিহত হন। ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ায় বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে।

আলোচনা সভায় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন,আবুল কালাম,আবদুল গণি, সৈয়দ করিম,আবদুল হান্নান,শামসুল আলম,নুরুল ইসলাম,দীল মোহাম্মদ,দরবেশ আলী,মমতাজ মিয়া,আবদু শুকুর,মোহাম্মদ আমিন,লাল মিয়া লালু,আবদু শুকুর,ঈমান শরীফ,মোঃ শফিক (ধলু),সোলামন বইল্লা,মোহাম্মদ ছিদ্দিক অফিস সহকারি,মোহাম্মদ রফিক,জমিল উদ্দিন,আবদুল মালেক,মোহাম্মদ ফয়সেল সাবেক ছাত্রলীগ নেতা,মোঃ মামুন ও জসিম উদ্দীন জীবন শাহ পরীর দ্বীপ সাংগঠনিক ইউনিয়ন শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের সাধারন সম্পাদক।এছাড়া আরও উপস্থিত ছিলেন শাহ পরীর দ্বীপ আওয়ামীলীগ,ছাত্রলীগ ও শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ ও অঙ্গসংগঠনের ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ