কক্সবাজারে প্রতিবন্ধী শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে কোস্টার বাস দিল আইওএম

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি, ২০২০ ৭:৫৮ : অপরাহ্ণ

নুরুল হোসাইন,টেকনাফ:::কক্সবাজারের স্থানীয় জনগোষ্ঠীকে সহায়তা কর্মসূচীর অংশ হিসেবে প্রতিবন্ধী শিশুদের একটি শিক্ষা প্রতিষ্ঠানে একটি ৩০ সিটের কোস্টার বাস দিল আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

গতকাল শনিবার (৮ ফেব্রুয়ারী, ২০২০) কক্সবাজারের অরুনোদয় স্কুলে কয়েকশত প্রতিবন্ধী শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ এবং স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে এক অনুষ্ঠানে এই কোস্টার বাসটি দেওয়া হয়েছে। বাস হস্তান্তর অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রনালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব শেখ ইউসুফ হারুন, আইওএম বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা এবং আইওএম বাংলাদেশ-এর ন্যাশনাল লিঁয়াজো অফিসার বিএম মশিউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন: “কক্সবাজার শহরে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নিরন্তর সহায়তার জন্য বাংলাদেশ সরকার আইওএমের কাছে কৃতজ্ঞ এবং সংস্থাটি দেশের অন্যান্য জেলাগুলোতেও এই ধরণের সহায়তা বাড়িয়ে দিতে পারলে আমরা আরো আনন্দিত হব।“

সরকারি হিসেব মতে কক্সবাজারে প্রায় ২৮,০০০ প্রতিবন্ধী মানুষ রয়েছে এবং অরুনোদয় স্কুল কক্সবাজারের স্থানীয় প্রতিবন্ধী শিশুদের শিক্ষা প্রদানে কাজ করছে। কক্সবাজারে প্রতিবন্ধী শিশুদের জন্য অরুণোদয় স্কুলই সর্বপ্রথম শিক্ষার দ্বার উন্মোচন করে যেখানে প্রায় ৫০০ বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং ২০০ পথশিশু শিক্ষার সুযোগ পাবে।

আইওএম বাংলাদেশ মিশনের উপ-প্রধান ম্যানুয়েল পেরেইরা বলেন: “আইওএম এই উদ্যোগটিকে একটি যুগান্তকারী হিসাবে দেখছে এবং আমরা আশা করি এটির সাথে আরও বাচ্চাদের পড়াশোনা এবং পর্যাপ্ত বিশেষ যত্ন নেওয়ার সুযোগ থাকবে।“

এর আগে আইওএম গত বছরের আগস্টে অরুনোদয় স্কুলের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য ৫০টি হুইলচেয়ার অনুদান দিয়েছিল। আইওএম বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠী ও প্রতিবন্ধী নিয়ে কাজ করার ক্ষেত্রে সবসময় গুরুত্ব দেয়। কক্সবাজারের স্থানীয় মানুষদের সহায়তার ক্ষেত্রেও বদ্ধপরিকর আইওএম।


সর্বশেষ সংবাদ