এসএসসি ও সমমান পরীক্ষা শুরু :টেকনাফে পরীক্ষায় বসছে এসএসসিতে ১৫৩৪ জন, দাখিল ৪২৭ জন পরীক্ষার্থী

প্রকাশ: ২ ফেব্রুয়ারি, ২০২০ ১১:১৬ : অপরাহ্ণ

টেকনাফে পরীক্ষায় বসছে এসএসসিতে ১৫৩৪ জন, দাখিল ৪২৭ জন পরীক্ষার্থী

টেকনাফ উপজেলার কেন্দ্র অনুযায়ী এসএসসি ও দাখিল পরীক্ষার্থীর তথ্য।
টেকনাফ পাইলট উচ্চ বিদ্যালয় ৪৬৯ জন, টেকনাফ এজাহার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ৫৮৬ জন,আলহাজ্ব আলী আছিয়া উচ্চ বিদ্যালয় ৪৭৯ জন। মোট ১৫৩৪ জন।
দাখিল পরীক্ষার্থী ৪২৭ জন।

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে সোমবার। প্রথমদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং এসএসসি ভোকেশনালে বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকালে তেজগাঁও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন ডা. দীপু মনি। তিনি বলেছেন, পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের সব প্রস্তুতি নেয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগ নেই।

শিক্ষার্থীদের লেখাপড়ায় মনোনিবেশ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, প্রশ্নফাঁসের গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধেও কঠোর অ্যাকশন নেয়া হবে। আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন শাখা এ ব্যাপারে সর্বোচ্চ সজাগ ও সতর্ক আছে।

এবার নিয়মিত-অনিয়মিত মিলে এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন অংশ নিচ্ছে। এর মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। গত বছর মোট পরীক্ষার্থী ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। সেই হিসাবে এবার মোট ৮৭ হাজার ৫৫৪ জন পরীক্ষার্থী কম। এবার সারা দেশে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবে। তবে গত বছরের তুলনায় এবার শিক্ষাপ্রতিষ্ঠান ২০২টি ও কেন্দ্র ১৫টি বেড়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, অন্যবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর দেরি হলে তার বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এমএমএসের মাধ্যমে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। ২৭ ফেব্র“য়ারি পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা নেয়া হবে। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা।


সর্বশেষ সংবাদ