ধর্মীয় শিক্ষাই প্রকৃত শিক্ষা, বললেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য

প্রকাশ: ৮ জানুয়ারি, ২০২০ ১০:৪৬ : অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেছেন, মেধা বিস্তারের মাধ্যমে সন্ত্রাসী ও লুটেরাদের হটাতে হবে। সঠিক মূল্যায়নের মাধ্যমে মেধাবীদের চাকরি হলে চোর-বাটপাররা পালিয়ে যাবে। ধর্মীয় শিক্ষা ও সাধারণ শিক্ষা এক সাথে চলতে কোন সমস্যা নেই। বরং ধর্মীয় শিক্ষাই প্রকৃত শিক্ষা।

বাংলাদেশে মাদ্রাসা কেন্দ্রীক শিক্ষা বাদ দিয়ে কোন কিছু চিন্তা করা যাবে না। সরকার জাতীয় কারিকুলামকে একই শিক্ষা ব্যবস্থায় উন্নীত করেছে।

বুধবার (০৮ জানুয়ারি) কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার কাশিপুর নেছারিয়া বালিকা দাখিল মাদ্রাসার উদ্যোগে শিক্ষার মান উন্নয়ন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. এমরান কবির চৌধুরী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের এলাকার যেসব ছেলেমেয়ে যোগ্যতা অর্জন করবে তাদের হক কখনো নষ্ট হবে না। বিভিন্ন সময়ে নিয়োগের চেয়ারে বসে চাকরিপ্রার্থীদের হক আদায়ে আমাদের কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হয়। তারপরও আমি তাদের হক আদায়ে সর্বোচ্চ চেষ্টা করি। এলাকার কোন মানুষের হক আদায় করতে বাংলাদেশের যার কাছেই যেতে হয় আমি যাবো, তবে কোন অন্যায় আবদার নিয়ে নয়। মেধাবীরা চাকরি পাই না এই ধারণা দূর করতে হবে।

ছাত্রছাত্রীদের কাজ হচ্ছে পড়ালেখা করা আর আমাদের হক হচ্ছে চাকরির ক্ষেত্রে তাদের উপর সুবিচার করা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) উপাচার্য বলেন, সেই শিক্ষাই আমাদের প্রয়োজন যে শিক্ষা আত্মার মুক্তি দেবে। একটা সময় ছিলো কৃতি সন্তানদের ছবি পত্রিকায় ছাপা হতো। এখন সন্ত্রাসী, ধর্ষণকারীদের ছবি ছাপা হয়। যে বিদ্যুতের মিটার চুরি করে ঘুষ খায় তাদেরকে এখন সংবর্ধনা দেয়া হয়। আর যারা গুণীজন তাদেরকে সংবর্ধনা দেয়া হয় না। আমি মনে করি গতানুগতিক শিক্ষা নয় প্রয়োজন হচ্ছে সেই শিক্ষা, যে শিক্ষা মানুষকে বঞ্চিত করতে শিখায় না। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা নিজেদেরকে যথাযথভাবে তৈরি কর, কর্মসংস্থানের অভাব হবে না।

নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি রফিকুল হোসেনের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর রুহুল আমিন, অর্থমন্ত্রীর একান্ত সহকারী কেএম সিংহ রতন, নাঙ্গলকোট থানা অফিসার ইনচার্জ (ওসি) মামুন অর রশিদ, ব্যবসায়ী আব্দুল কাদের বিএসসি, শিল্পপতি শামছুল হক ভূঁইয়া, বটতলী ইউনিয়ন চেয়ারম্যান এন কে এম সিরাজুল আলম, নাঙ্গলকোট উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক ওমর ফারুক মামুন, কাশিপুর নেছারিয়া বালিকা দাখিল মাদ্রাসা সুপার শরীফ মো. বেলাল হোসেন প্রমুখ।


সর্বশেষ সংবাদ