সোলেইমানির দাফন স্থগিত: শেষ শ্রদ্ধা জানাতে এসে ৩৫ জনের মৃত্যু, আহত ১৯০ জন

প্রকাশ: ৭ জানুয়ারি, ২০২০ ১০:৫৬ : অপরাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক::  ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানির দাফন অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। আজ মঙ্গলবার সোলেইমানির নিজ শহর কেরমানে তার দাফন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানাতে এসে পদদলিত হয়ে ৩৫ জনের মৃত্যু হয়। এ ছাড়া আহত হন কমপক্ষে ১৯০ জন।

ইরানি সংবাদমাধ্যম পার্সটুডে জানায়, অতিরিক্ত ভিড়ে পদদলিত হয়ে ৩৫ জনের মৃত্যুর ঘটনায় সোলেইমানির দাফন অনুষ্ঠান স্থগিত ঘোষণা করা হয়েছে। সরকারের পক্ষ থেকে সবাইকে ঘরে ফেরার অনুরোধ করা হয়েছে।

এর আগে গতকাল সোমবার তেহরান ও কোমে কোটি জনতা জেনারেল সোলাইমানির প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন। পরে আজ মঙ্গলবার ভোরে কাসেম সোলেইমানির জন্মস্থান কেরমানে তার মরদেহ পৌঁছায়। তার প্রতি শ্রদ্ধা জানাতে ও দাফনে যোগ দিতে কেরমান শহরে জড়ো হন লাখ লাখ মানুষ। এ সময় শোকের প্রতীক কালো পোশাকের সঙ্গে অনেকেই সোলায়মানির চিত্র সম্বলিত পোশাক পড়েছেন এবং তার ছবি বহন করেন।

পরে অতিরিক্ত ভিড়ের কারণে দাফনে অংশ নিতে গিয়ে পদদলিত হয়ে ৩৫ জনের মৃত্যু হয়। এ সময় আহত হন কমপক্ষে ১৯০ জন।

সোলেইমানির মৃত্যুতে ইরান তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছিল। ইরাক ও ইরানের বিভিন্ন শহরে কুদস বাহিনীর নিহত এ প্রধানের মরদেহের প্রতি সম্মান জানাতে লাখো মানুষ রাস্তায় নেমে ‘আমেরিকার মৃত্যু’ কামনা করে স্লোগান দিয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে।

প্রসঙ্গত, গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বিস্তারের স্থপতি হিসেবে পরিচিত কুদস ফোর্সের শীর্ষ এই জেনারেলকে বাগদাদ বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালিয়ে হত্যা করা হয়। এর পর থেকেই যুক্তরাষ্ট্র ও ইরানের যুদ্ধোন্মাদনা বিরাজ করছে।


সর্বশেষ সংবাদ