সৌদি আরব এখন অতি-রক্ষণশীল মেজাজ থেকে আধুনিকীকরণে

প্রকাশ: ১০ ডিসেম্বর, ২০১৯ ১১:৩৬ : অপরাহ্ণ

টেকনাফ নিউজ ডেস্ক:: সৌদি আরবে রেস্তোরাঁগুলোতে নারী ও পুরুষরা এখন থেকে একসঙ্গে চলাফেরা করতে পারবেন। তাদের জন্য পৃথক দরজা ও বিভাগের আর প্রয়োজন নেই। দেশটির স্থানীয় সরকার মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

অতি-রক্ষণশীল মেজাজ থেকে আধুনিকীকরণের লক্ষ্যে কঠোর সামাজিক নিয়মাবলী শিথিল করতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে সৌদি আরব। রেস্তোরাঁয় নারী-পুরুষের একসঙ্গে প্রবেশের অনুমতি দেওয়া তারই একটি অংশ।

সৌদিতে আগে রেস্তোঁরা ও অন্যান্য খাবারের দোকানে নারী ও পরিবার আর পুরুষদের জন্য আলাদা দরজা ও লেনদেনের বিভাগ রাখা বাধ্যতামূলক ছিল। বাস্তবে সাম্প্রতিক বছরে এর প্রয়োজনীয়তা হ্রাস পেয়েছে। মধ্যপ্রাচ্যের এই দেশের অনেক রেস্তোঁরা লিঙ্গ বিভাজনের পন্থা বাদ দিয়েছে।

এ বছরের আগস্টে পাসপোর্ট রাখা ও পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া সৌদি নারীদের বিদেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়। এছাড়া ২০১৭ সালে নারীরা গাড়ি চালানোর অনুমোদন পেয়েছেন। গত বছর সৌদির নারী চালকদের লাইসেন্স দেওয়া শুরু হয়।

তবে গাড়ি চালানোর অধিকার চেয়ে ২০১৮ সালে আন্দোলনে অংশ নেওয়া অনেক নারীকে জেলে যেতে হয়েছে। এ ঘটনায় আন্তর্জাতিকভাবে নিন্দা জ্ঞাপনের পর মুক্তি পান তাদের কয়েকজন।


সর্বশেষ সংবাদ