টেকনাফ ডেইরী ফার্মার এসোসিয়েশনের সাক্ষাৎ : লাম্পি স্কিন ডিজিজ নিয়ে আলোচনা

প্রকাশ: ৪ ডিসেম্বর, ২০১৯ ১১:৫১ : অপরাহ্ণ

বার্তা পরিবেশক ::: টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাদের সাথে ডেইরী ফার্মার এসোসিয়েশনের সাক্ষাৎ ও মতবিনিময় সভা অনুষ্টিত হয়েছে।

৪ ডিসেম্বর বুধবার দুপুর ২ঘটিকার টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কার্যালয় (ভেটেরিনারি হাসপাতাল)র হল রুমে উক্ত মতবিনিময় ও নবাগত প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা মোঃ সাজ্জাদ হোসেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

টেকনাফ ডেইরী ফার্মার এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক এম আমান উল্লাহ আমানের সঞ্চলিত মতবিনিময় ও সাক্ষাৎ অনুষ্টানে সভাপতিত্ব করেন এবিএম জাফর আলম সভাপতি ডেইরী ফার্ম এসোসিয়েশন টেকনাফ।

অনুষ্টানে প্রধান অতিথি ডাঃ মোহাম্মদ শওকত আলী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, গবাদিপশুর (লাম্পি স্কিন ডিজিজ) ভাইরাসজনিত ও চর্ম রোগ নিয়ে আলোচনা করেন। এবং সম্প্রতি দেশের বিভিন্ন অঞ্চলে গরু মহিষ এ রোগে আক্রান্ত হচ্ছে বলে জানান, রোগটির লক্ষ্যন ও কিভাবে ছড়ায় এবং নিয়ন্ত্রণের পদক্ষেপ ব্যক্ত করেন। তবে এ রোগে মানুষ আক্রান্ত হয়না বলেও যোগ করেন। রোগটির লক্ষণ দেখা দিলে সাথে সাথে নিকটস্থ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভেটেরিনারি সার্জন ) বরাবর যোগাযোগ করে সেবা গ্রহণের জন্য বলেন।

উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভেটেরিনারি সার্জন ডা: মো মহিবুল্লাহ এবং প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: মো: সাজ্জাদ হোসেন। এবং উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা যতাক্রমে মোঃ আবদুর রহিম আজাদ, মোঃ নুরুল আলম মিয়া ও হারাধন চন্দ্র সুশীল উপস্থিত ছিলেন।

এতে টেকনাফ ডেইরী ফার্মার এসোসিয়েশনের সহসভাপতি মোঃ হাসান ও মৌলভ জয়নাল আবেদীন, সাংগঠনিক সম্পাদক এমদাদুল করিম রনি, অর্থ সম্পাদক ছৈয়দ করিমসহ অনেকে উপস্থিত ছিলেন এবং ডেইরী ফার্ম উন্নীত করণের লক্ষ্যে নানা বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সাথে মতামত আদানপ্রদান করেন।

এদিকে আগামী ১০,১১ ডিসেম্বর মঙ্গল ও বুধবার টেকনাফ উপজেলার প্রাণিসম্পদ কার্যালয়ের আয়োজনে, ডেইরী ফার্ম ও গরু মোটাতাজা করণের উপর দু’দিনে ৮০ জন দুগ্ধ ও গরু মোটাতাজা কামারীকে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানান টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা।


সর্বশেষ সংবাদ