শূন্য হাতে সৌদি থেকে ২১ হাজার বাংলাদেশি ১০ মাসে দেশে ফিরেছেন

প্রকাশ: ২৩ নভেম্বর, ২০১৯ ১০:১১ : অপরাহ্ণ

সৌদি আরব থেকে আরও ১২৫ বাংলাদেশি দেশে ফিরেছেন। শুক্রবার রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা।

এ নিয়ে চলতি নভেম্বরে মোট ২ হাজার ৬১৫ জন সৌদি আরব থেকে দেশে ফিরলেন।

বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক ও ব্র্যাকের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১০ মাসে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ২১ হাজার বাংলাদেশি।

দেশে ফেরত আসা কর্মীদের অভিযোগ, আকামা বা কাজের অনুমতি তৈরির জন্য কফিলকে টাকা দেওয়া হলেও কফিল আকামা করে দেননি। পুলিশ তাদের গ্রেফতারের পর কফিলের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি এসব কর্মীদের দায়দায়িত্ব নেননি।

ফেরস আসা কর্মীদের একজন নারায়ণগঞ্জ আড়াইহাজারে আফজাল (২৬)।  মাত্র আড়াই মাস আগে ৩ লাখ ৭০ হাজার টাকা খরচ করে তিনি গিয়েছিলেন সৌদি। আকামা ছিল আফজালের। তিনি অভিযোগ করেন, আকামা থাকার পরেও তাকে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হয়েছে।

দুই বছর ধরে সেলুনে কাজ করতেন কুমিল্লার নন্দন কুমার। আকামার মেয়াদ শেষ হওয়ার আগেই কফিলকে (নিয়োগকর্তা) সাড়ে ছয় হাজার রিয়াল দিয়েছিলেন। কিন্তু তিনি আকামা আর করে দেননি নন্দনকে। পুলিশের হাতে নন্দন গ্রেফতার হলে কফিলকে কল দেন তিনি। কিন্তু কফিল আর নন্দনের দায়দায়িত্ব নেয়নি। শূন্য হাতে দেশে ফিরতে হয়েছে তাকে।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান বলেন, চলতি বছর এখন পর্যন্ত ২২ হাজার বাংলাদেশিকে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। চলতি মাসে ফিরেছেন ২ হাজার ৬১৫ জন। প্রায় সবাই খালি হাতে ফিরেছেন।

তিনি বলেন, তিনদিন পর সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের যৌথ বৈঠক হবে। আমরা আশা করছি, সেখানে নারী কর্মীদের পাশাপাশি পুরুষদের বিষয়টি নিয়েও আলোচনা হবে। বিশেষ করে ফ্রি ভিসার নামে প্রতারণা বন্ধ করতে কাজ করতে হবে দুই দেশকে।


সর্বশেষ সংবাদ