রোহিঙ্গা শিক্ষার্থী বাচাই এ কমিটি গঠন

প্রকাশ: ১৩ নভেম্বর, ২০১৯ ১২:১১ : পূর্বাহ্ণ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :উখিয়া উপজেলার সব পর্যায়ের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে রোহিঙ্গা শিক্ষার্থী আছে কিনা, তা যাচাই বাচাই করে সনাক্ত করতে সরকারিভাবে একটি কমিটি গঠন করা হয়েছে। উখিয়া মাধ্যমিক শিক্ষা অফিসার রায়হানুল ইসলাম কে আহবায়ক, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার ধর ও উপজেলা একাডেমিক সুপারভাইজার বদরুল আলমকে সদস্য করে ৩ সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়।

মঙ্গলবার ১২ নভেম্বর সকালে উখিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে মাসিক আইনশৃংখলা কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এ কমিটি গঠন করা হয়। সভায় সভাপতির বক্তব্যে উখিয়া উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ নিকারুজ্জামান বলেন, উখিয়া উপজেলার প্রাক প্রাথমিক, প্রাথমিক, নিন্ম মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানের কোথাও কোন রোহিঙ্গা শিক্ষার্থী থাকতে পারবেনা।
কোন রোহিঙ্গা শিক্ষার্থী কোন শিক্ষা প্রতিষ্ঠানে থাকার প্রমাণ পাওয়া গেলে শিক্ষক ও প্রতিষ্ঠান পরিচালনা কমিটিকে আইনের মুখোমুখি হতে হবে। ইউএনও মোঃ নিকারুজ্জামান সিবিএন-কে জানান, গঠিত কমিটিকে উখিয়া উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সরেজমিনে গিয়ে পূংখানুপূংখ রূপে যাচাই বাচাই করে রোহিঙ্গা শিক্ষার্থী সনাক্ত করার জন্য বলা হয়েছে। তাছাড়া কমিটিকে যতদ্রুত সম্ভব সনাক্তকৃত রোহিঙ্গা শিক্ষার্থীদের চুড়ান্ত তালিকা তৈরী করে জমা দেওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। কমিটিকে এবিষয়ে কার্যপরিধি ঠিক করে দেওয়া হয়েছে।

কমিটির কার্যক্রম শুরু করার আগে, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে রোহিঙ্গা শিক্ষার্থী পড়াশোনা করছে, প্রতিষ্ঠান পরিচালনা কমিটি ও শিক্ষকেরা সেসব রোহিঙ্গা শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে বহিস্কার না করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য স্ব স্ব উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ করা হবে। ইউএনও মোঃ নিকারুজ্জামান আরো বলেন-উখিয়া উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটি, প্রতিষ্ঠান প্রধানকে গঠিত কমিটিকে রোহিঙ্গা শিক্ষার্থী যাচাই বাচাই এ সর্বাত্মক সহযোগিতা করার জন্য বলা হয়েছে।

মাসিক আইনশৃংখলা কমিটির উক্ত সভায় অন্যান্যের মধ্যে
উপস্থিত ছিলেন-উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) আমিনুল এহসান খান, উখিয়া থানার ওসি আবুল মনসুর, রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাংগীর কবির চৌধুরী, রত্নাপালং ইউনিয়নের চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী, হলদিয়া পালং ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ শাহ আলম, উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন, উপজেলা সমবায় অফিসার কবির আহমদ সহ আইনশৃঙ্খলা বাহিনী ও উপজেলা দপ্তরের বিভিন্ন কর্মকর্তা ও কমিটির সদস্যবৃন্দ।


সর্বশেষ সংবাদ