এমপি বদির প্রচেষ্টায় টেকনাফে সৌর বিদ্যুতে আলোকিত গ্রামীণ জনপদ ও সড়ক

প্রকাশ: ১১ আগস্ট, ২০১৯ ১২:০৬ : অপরাহ্ণ

 

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়েছে টেকনাফের প্রত্যন্ত গ্রামীণ জনপদ ও সড়ক। শুধু গ্রামীণ জনপদ ও সড়ক নয়, অনেক শিক্ষা-ধর্মীয় প্রতিষ্টান, দাতব্য প্রতিষ্টান, এমনকি ব্যক্তি মালিকানাধীন বসতবাড়িতে স্থাপন করা হয়েছে সৌর বিদ্যুতের প্যানেল। এলাকার এমপির আন্তরিক প্রচেষ্টায় তা সম্ভব হয়েছে বলে জানা গেছে। এ খাতে ব্যয় হয়েছে প্রায় ৩ কোটি টাকা।
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখা সুত্রে জানা যায়, ২০১৮-২০১৯ অর্থবছরে দুই কিস্তিতে ৭৩৩টি সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। এ খাতে ব্যয় হয়েছে ২ কোটি ৯৯ লক্ষ ১ হাজার ২৩২ টাকা ২০ পয়সা। তম্মধ্যে ১ম কিস্তিতে ১ কোটি ৬২ লক্ষ ৪৯ হাজার ৪৬১ টাকা ৫০ পয়সা এবং ২য় কিস্তিতে ১ কোটি ৩৬ লক্ষ ৫১ হাজার ৭৭০ টাকা ৭০ পয়সা।
গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) এবং গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (কাবিটা) কর্মসুচীর আওতায় ‘সোলার হোম সিস্টেম প্রকল্প’ বাস্তবায়নে ১ম কিস্তিতে ১৩৯টি ও ২য় কিস্তিতে ১৪৫টি ৬৫ থেকে ১৩০ ওয়াটের স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে। তাছাড়া শিক্ষা-ধর্মীয় প্রতিষ্টান, দাতব্য প্রতিষ্টান, বসতবাড়িতে ১ম কিস্তিতে ২৬০টি এবং ২য় কিস্তিতে ১৮৯টি ৬০ থেকে ১২০০ ওয়াটের সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। এতে অন্ধকারাচ্ছন্ন প্রত্যন্ত গ্রামীণ জনপদ ও সড়ক আলোকিত হওয়া এবং সাধারণ মানুষের উপকার লাভের পাশাপাশি বিদ্যুতের সাশ্রয় হচ্ছে। সেই সাথে এলাকার ৫০ জন বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এলাকার সাবেক এমপি আলহাজ¦ আবদুর রহমান বদি সিআইপি, বর্তমান এমপি শাহীন বদির অবদান অতুলনীয় বলে সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে। বর্তমানে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রবিউল হাসানের আন্তরিকতা ও তদারকিতে পুরো দমে কাজ চলছে। সৌর বিদ্যুৎ প্রকল্পের ব্রাঞ্চ ম্যানেজার রুবেল বড়–য়ার তত্বাবধানে ৫০ জন মেকানিক রাতদিন কাজ করছেন। ##


সর্বশেষ সংবাদ