টেকনাফে দুপুর ১১টার পর থেকে সূর্যগ্রহণ দেখা দিয়েছে

প্রকাশ: ২২ এপ্রিল, ২০১৯ ১২:২৫ : অপরাহ্ণ

বছরের প্রথম সূর্যগ্রহণ

২০১৯ সালের প্রথম সূর্যগ্রহণ সংগঠিত হতে চলেছে ৬ জানুয়ারি । সেদিন ভোর ভোর ৫ টা , ৪ মিনিট ৮ সেকেন্ড থেকে সকাল ৯টা ১৮ মিনিট ৪৬ সেকেন্ড পর্যন্ত চলবে এই গ্রহণ।

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ

২০১৯ সালের প্রথম ও দ্বিতীয় সূর্যগ্রহণের মধ্যে ফারাক রয়েছে অনেক দিনের। বছরের দ্বিতীয় সূর্যগ্রহণটি হতে চলেছে ২ জুলাই । সেদিন রাত ১১টা৩১ মিনিট ০৮ সেকেন্ড থেকে গ্রহণ লাগবে। এরপর চা চলবে ৩ রা জুলাই রাত ২ টা ১৪ মিনিটের কাছাকাছি।

তৃতীয় সূর্যগ্রহণ

বছরের তৃতীয় সূর্যগ্রহণটি সংগঠিত হবে ১৬ ডিসেম্বর। সেদিন সকাল ৮টা ১৭ মিনিট ০২ সেকেন্ড থেকে শুরু হবে গ্রহণ। তা চলবে বেলা ১০ছ৫৭ মিনিট ০৯ সেকেন্ড পর্যন্ত।

২০১৯ সালের চন্দ্রগ্রহণ

২০১৯ সালের প্রথম চন্দ্রগ্রহণ সংগঠিত হবে ২১ জানুয়ারি । সেদিন সকাল ৮টা ০৭মিনিট ৩৪ সেকেন্ড থেকে শুরু হবে গ্রহণ। তা তলবে বেলা ১টা ০৭ মিনিট ০৩ সেকেন্জ পর্যন্ত।

জুলাই মাসের চন্দ্রগ্রহণ

জুলাই মাসে ১৬ তারিখ হতে চলেছে বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি। সেদিন রাত ১টায় শুরু হবে এই গ্রহণ চলবে পরের দিন অর্থাৎ ১৭ জুলাই রাত ৩টে নাগাদ পর্যন্ত।

কোষ্ঠীতে গ্রহণ দোষ কী?

বৈদিক জ্যোতিষদের মতে সূর্য ও চন্দ্রের গহণের মাধ্যমে অনেকরই ভাগ্যে গ্রহণ দোষ থাকে। এই অশুভ দোষের জন্য অনেক সমস্যা সৃষ্টি হয় মানুষের জীবনে। যদি কারোর কোষ্ঠিতে লগ্নের দিক থেকে দ্বাদশভাবে সূর্য ও চন্দ্রের সঙ্গে রাহু বা কেতুর মধ্যে কোনও একটি গ্রহ স্থিত হয়, তাতে তখন তৈরি হয় গ্রহণ দোষ। এর ফলে কর্মক্ষেত্রে অনেক সময় সমস্যা তৈরি হয়। জ্যোতিষবিদদের মতে সূর্য ও চন্দ্রগ্রহণের দিনগুলিতে এই গ্রহণদোষের কথা মাথায় রেখে অনেকেই নিজের পদক্ষেপ নির্ধারণ কের থাকেন।


সর্বশেষ সংবাদ