দুর্যোগপুর্ণ আবহাওয়ায় ৭টি পর্যটকবাহী জাহাজ সেন্টমার্টিন যেতে পারেনি

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:৩৬ : পূর্বাহ্ণ

 

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ … ৭টি জাহাজে সাড়ে ৪ হাজার পর্যটক দুর্যোগপুর্ণ আবহাওয়ার কারণে সেন্টমার্টিনদ্বীপে ভ্রমণে যেতে পারেননি। প্রশাসনের বাধার মুখে আড়াই ঘন্টা নাফ নদীতে ভেসে অবশেষে দুপুর সোয়া ১২টার দিকে নিরাপদে দমদমিয়া জাহাজ ঘাটে ফিরে আসে। অনেকে এ জন্য টেকনাফের প্রশাসনকে সাধুবাদ জানিয়েছেন। তাঁদের মতে প্রশাসনের হস্তক্ষেপে সম্ভাব্য বড় ধরণের দুর্ঘটনা থেকে কয়েক হাজার পর্যটক রক্ষা পেয়েছেন। এদিকে পুর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ প্রতিকুল আবহাওয়ার কারণে জাহাজ চলাচল না করায় সেন্টমার্টিনদ্বীপে ২ হাজারের ও বেশী পর্যটক আটকা পড়েছেন বলে জানা গেছে।
জানা যায়, প্রতি দিনের মতো টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সোমবার ২৫ ফেব্রæয়ারী সকাল সাড়ে ৯টায় দমদমিয়া জাহাজ ঘাট থেকে ৭টি জাহাজ পর্যটক নিয়ে ছেড়ে যায়। ৭টি পর্যটকবাহী জাহাজে স্থানীয় বাসিন্দা ১০০ জন ছাড়াও শিশু প্রায় ১ হাজারসহ ৪ হাজার ৪৮২ জন যাত্রী ছিল। তম্মধ্যে গ্রীল লাইনে ১২০ জন, এলসিটি কুতুবদিয়ায় (আটলান্টিক) ৭২৭ জন, এমভি ফারহান ক্রুজে ৯১৩ জন, বে-ক্রুজে ২০২ জন, এলসিটি কাজলে ৫৭৫ জন, কেয়ারী ডাইন এন্ড ক্রুজে ৩৩৮ জন ও কেয়ারী সিন্দাবাদে ৫০৭ জন। অল্পক্ষণ পরই হঠাৎ দমকা ঝড়ো হাওয়া শুরু হয়। নিমিষেই পুরো আকাশ কালো মেঘে আচ্ছন্ন হয়ে পড়ে। ততক্ষনে পর্যটকবাহী জাহাজগুলো শাহপরীরদ্বীপের কাছাকাছি চলে যায়। ক্রমে দমকা ঝড়ো হাওয়ার গতিবেগ বাড়তে থাকলে বিষয়টি বুঝতে পেরে সম্ভাব্য বড় ধরণের দুর্ঘটনার আশংকায় টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রবিউল হাসান কাজল পর্যটকবাহী জাহাজগুলোকে ঘাটে ফিরে আসতে নির্দেশ দেন।
টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ রবিউল হাসান কাজল বলেন, ‘আসলে দুর-দূরান্ত থেকে পর্যটকগণ অনেক শখ করে পরিবার-পরিজন নিয়ে অর্থ ব্যয়ে সেন্টমার্টিনদ্বীপ ভ্রমণে আসেন। কিন্ত পুর্ব ঘোষণা ছাড়াই হঠাৎ প্রতিকুল আবহাওয়ার উপর কারও হাত নেই। ৭টি জাহাজের এতগুলো পর্যটককে ঝুঁিকতে ঠেলে দেয়া যায়না। বেশ কিছু সময় আবহাওয়া পর্যবেক্ষণ করেও অনুকুলে মনে না হওয়ায় অনিচ্ছা সত্বেও পর্যটকবাহী জাহাজগুলোকে ফেরৎ আসার নির্দেশ দেয়া হয়েছে। এতে পর্যটকদের মতো ভ্রমণ বিড়ম্বনায় আমারও কষ্ট লেগেছে। কিন্ত কোন উপায় ছিলনা’।
সেন্টমার্টিনদ্বীপ ইউপি চেয়ারম্যান আলহাজ¦ নুর আহমদ রাত সাড়ে ৮টায় জানান, হঠাৎ করে দুর্যোগপুর্ণ আবহাওয়ার কারণে জাহাজ চলাচল না করায় সেন্টমার্টিনদ্বীপে ২ হাজারের ও বেশী পর্যটক আটকা পড়েছেন। ##

 


সর্বশেষ সংবাদ